Cyclone Asani: স্থলভাগের আরও কাছে ঘূর্ণিঝড় ‘অশনি’, লাল সতর্কতা জারি অন্ধ্র উপকূলে, বাতিল বহু বিমান

Cyclone Asani: স্থলভাগের আরও কাছে ঘূর্ণিঝড় 'অশনি', লাল সতর্কতা জারি অন্ধ্র উপকূলে, বাতিল বহু বিমান
ঘূর্ণিঝড় অশনি

Red Alert in Andhra Coast: পূর্বাভাস রয়েছে, বুধবার সকালের মধ্যে কিছুটা শক্তি হারিয়ে সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হবে অশনি। গভীর নিম্নচাপে পরিণত হবে আগামিকাল সকালের মধ্যে। ফলে বাংলায় ঘূর্ণিঝড় থেকে দুর্যোগের আশঙ্কা নেই।

TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

May 10, 2022 | 11:50 PM

কলকাতা ও বিশাখাপত্তনম : পূর্ব উপকূলের দিকে ক্রমেই এগিয়ে আসছে ঘূর্ণিঝড় অশনি। পরিস্থিতির উপর সজাগ দৃষ্টি রাখছে পশ্চিমবঙ্গ, ওড়িশা ও অন্ধ্রপ্রদেশ। অন্ধ্র প্রদেশের উপকূলীয় এলাকায় ইতিমধ্যেই জারি করা হয়েছে লাল সতর্কতা। মৌসম ভবনের সর্বশেষ টুইট অনুযায়ী, কাকিনাড়া উপকূল থেকে ১৯০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে ঘূর্ণিঝড় অশনি। বুধবার সকালে অন্ধ্র প্রদেশ উপকূলের কাছে পৌঁছে যাবে অশনি। ঘণ্টায় সর্বোচ্চ ৯৫ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে উপকূলে। তবে স্বস্তি এটাই যে অশনির ল্যান্ডফল হবে না, অন্তত এমনই পূর্বাভাস রয়েছে। স্থলভাগে ঢুকে পড়ার আগেই উত্তর-পূর্ব অভিমুখে বাঁক নেবে ঘূর্ণিঝড় অশনি। কাকিনাড়া, বিশাখাপত্তনম উপকূল বরাবর এগিয়ে যাবে ওড়িশা উপকূলের দিকে। এই পর্যায়ে ঘূর্ণিঝড় ক্রমেই শক্তিক্ষয় করতে শুরু করবে।

পূর্বাভাস রয়েছে, বুধবার সকালের মধ্যে কিছুটা শক্তি হারিয়ে সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হবে অশনি। গভীর নিম্নচাপে পরিণত হবে আগামিকাল সকালের মধ্যে। ফলে বাংলায় ঘূর্ণিঝড় থেকে দুর্যোগের আশঙ্কা নেই। তবে উপকূলীয় এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর পাশাপাশি প্রচুর পরিমাণে দখিনা বাতাসও ঢুকবে। তা উত্তরে ধাক্কা খেয়ে সেখানে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি ঘটাতে পারে।

এদিকে ঘূর্ণিঝড়ের দাপটে অন্ধ্র প্রদেশের উত্তর উপকূল এবং ওড়িশায় আজ রাত থেকেই ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোনওরকম দুর্ঘটনা এড়াতে বিশাখাপত্তনম বন্দর ইতিমধ্যেই বন্ধ করে দেওয়া হয়েছে। বিশাখাপত্তনম বিমানবন্দরের ডিরেক্টর শ্রীনিবাস জানিয়েছেন, উড়ান সংস্থা ইন্ডিগো ইতিমধ্যেই আসা-যাওয়া মিলিয়ে ২৩ টি বিমান বাতিল করে দিয়েছে খারাপ আবহাওয়ার কারণে। সংবাদ সংস্থা পিটিআইকে তিনি আরও জানিয়েছেন, এয়ার এশিয়ারও চারটি উড়ান বাতিল করা হয়েছে আজকের জন্য।

এই খবরটিও পড়ুন

ঘূর্ণিঝড় অশনি বর্তমানে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের উপর রয়েছে। বুধবার সন্ধ্যায় অন্ধ্র প্রদেশের কাকিনাড়া এবং বিশাখাপত্তনমের মধ্যে যে কোনও উপকূল অতিক্রম করে যাবে বলে অনুমান করা হচ্ছে। অন্ধ্রের বিশেষ মুখ্য সচিব (দুর্যোগ ব্যবস্থাপনা) জি সাই প্রসাদ বলেছেন, তারা ক্রমাগত ঘূর্ণিঝড়ের গতিপথের উপর নজর রাখছেন। সেই অনুযায়ী সংশ্লিষ্ট জেলা প্রশাসনকে সতর্ক করা হয়েছে। বিশেষ মুখ্য সচিব বলেন, “আমরা ইতিমধ্যেই জরুরি অভিযানের জন্য উপকূলীয় জেলাগুলিতে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী এবং রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর নয়টি দল প্রস্তুত রাখা হয়েছে।”

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA