Alcohol At Doorstep : সুরপ্রেমীদের দুয়ারে পৌঁছে যাবে মদ, ডিসকাউন্ট নিয়েও বড় সিদ্ধান্ত সরকারের

Alcohol At Doorstep : সুরপ্রেমীদের দুয়ারে পৌঁছে যাবে মদ, ডিসকাউন্ট নিয়েও বড় সিদ্ধান্ত সরকারের
প্রতীকী ছবি

Alcohol At Doorstep : মদ বিক্রি বাড়াতে আগেই পশ্চিমবঙ্গে সুরাপ্রেমীদের দুয়ারে মদ পৌঁছে দেওয়ার পরিকল্পনা করছে। এই একই পরিকল্পনা করছে রাজধানী দিল্লির অরবিন্দ কেজরিওয়ালের সরকারও।

TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

May 10, 2022 | 11:17 PM

 দিল্লি :  করোনাভাইরাস পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়াতে বহু রাজ্যই মদ বিক্রির রাজস্বের উপর নির্ভর করে আছে। এই আবহে মদ বিক্রি বাড়াতে আগেই পশ্চিমবঙ্গে সুরাপ্রেমীদের দুয়ারে মদ পৌঁছে দেওয়ার পরিকল্পনা করছে। এই একই পরিকল্পনা করছে রাজধানী দিল্লির অরবিন্দ কেজরিওয়ালের সরকারও। জানা গিয়েছে, শীঘ্রই এই সংক্রান্ত চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারে দিল্লি সরকারের মন্ত্রী গোষ্ঠী। পাশাপাশি মদের উপর ডিসকাউন্ট দেওয়ার উপরও বিধিনিষেধ তুলে নেওয়া হবে দিল্লি সরকারের পক্ষ থেকে। উল্লেখ্য, সম্প্রতি দিল্লি সরকার ঘোষণা করেছিল, মদ বিক্রির ক্ষেত্রে ২৫ শতাংশের বেশি এমআরপি-র উপর ডিসকাউন্ট দেওয়া চলবে না।

সূত্রের খবর, নয়া দিল্লি সরকারের মন্ত্রী গোষ্ঠীর সামনে ২০২২-২৩ অর্থবর্ষের জন্য নয়া আবগারি নীতি পেশ করা হবে। সেই নীতিতেই মদ বিক্রি সংক্রান্ত এই সব রদবদলের বিষয় রয়েছে। নয়া নীতি মন্ত্রী গোষ্ঠীর অনুমোদন পেলেই কার্যকর হবে মদের ‘হোম ডেলিভারি।’ এর আগে গতমাসেই এক সরকারি নথি থেকে জানা গিয়েছিল যে দিল্লি সরকারের মন্ত্রী গোষ্ঠী খুচরো মদ বিক্রেতাদের ‘হোম ডেলিভারি’ দেওয়ার পক্ষে। সেই মতো এই সিদ্ধান্ত গ্রহণ করা হতে পারে।

জানা গিয়েছে, কোনও তৃতীয় পক্ষের মদতে এই ‘হোম ডেলিভারি’ ব্যবস্থা চালু করার পক্ষে দিল্লির আবগারি দফতর। মদের দোকান থেকে এই তৃতীয় পক্ষ সংস্থাই গ্রাহকদের বাড়িতে মদ পৌঁছে দেবে। মদের অর্ডার দেওয়া যাবে অনলাইনের অ্যাপের মাধ্যমেই। তবে শুধুমাত্র এল-১৩ লাইসেন্স প্রাপ্ত দোকানগুলি নিজেদের গ্রাহকদের বাড়িতে মদ পৌঁছে দিতে পারবে বলে জানা গিয়েছে। মন্ত্রিসভা হোম ডেলিভারির প্রস্তাব অনুমোদন দিলে পরে আবগারি বিভাগ এল-১৩ লাইসেন্স দেওয়ার জন্য বিশদ শর্তাদি এবং রেফারেন্স তৈরি করবে বলে জানা গিয়েছে সরকারি নথিতে। বিভিন্ন দেশ এবং অন্যান্য রাজ্যে মদের ‘হোম ডেলিভারি’ ব্যবস্থা পর্যালোচনা করে এই শর্তাদি তৈরি করা হবে। আবগারি বিভাগ বলেছে যে তারা এটা নিশ্চিত করবেন যাতে দিল্লি আবগারি আইন, ২০০৯-এর বিধান এবং এল-১৩ লাইসেন্সের অধীনে থাকা শর্তাবলী লঙ্ঘন না করে যাতে মদের ডেলিভারি কার্যকর হয়। এর আগে পশ্চিমবঙ্গে আবগারি দফতরের পোর্টালের মাধ্যমে অর্ডার করে বাড়িতে মদ অর্ডার করার পরিকল্পনা করা হয়েছিল। এই পরিষেবাকে পাকাপাকি করতে বিভিন্ন ই–রিটেল সংস্থার সঙ্গে চুক্তি করে বড় আকারে চালু করতে চাইছে রাজ্য সরকার। এদিকে সেই একই পথে হাঁটছে দিল্লি সরকারও।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA