Polio Vaccine: নতুন বছর থেকে বদলে যাচ্ছে পোলিও টিকার নিয়ম, বড় সিদ্ধান্ত কেন্দ্রের

Polio Vaccine: বর্তমানে শিশুদের ৬ সপ্তাহ থেকে ১৪ সপ্তাহ বয়সের মধ্যে পোলিও টিকার দুটি ডোজ় দেওয়া হয়। এবার সেই নিয়মে আসছে বদল।

Polio Vaccine: নতুন বছর থেকে বদলে যাচ্ছে পোলিও টিকার নিয়ম, বড় সিদ্ধান্ত কেন্দ্রের
বদলাচ্ছে পোলিও টিকার নিয়ম
Follow Us:
| Edited By: | Updated on: Dec 02, 2022 | 11:06 AM

নয়া দিল্লি: টিকাকরণের ফলে ভারতে প্রায় শূন্যতে এসে ঠেকেছে পোলিও। ২০১১-র পর থেকে পোলিও ভাইরাসে (Polio Virus) আক্রান্ত হয়নি কেউ। কিন্তু তাতেও কোনও ঝুঁকি নিতে চাইছেন না বিশেষজ্ঞরা। নিশ্চিন্ত হওয়ার সময় আসেনি, এটা মাথায় রেখেই সুরক্ষা কবচ আরও পোক্ত করতে চাইছে কেন্দ্রীয় সরকার। বর্তমানে পোলিও টিকার (Polio Vaccine) দুটি ডোজ় দেওয়া হয় শিশুদের। এবার থেকে আরও একটি ডোজ় দেওয়ার নির্দেশিকা প্রকাশ করল কেন্দ্র। ২০২৩-এর ১ জানুয়ারি থেকেই এই নতুন নিয়ম চালু করার কথা বলা হয়েছে।

বর্তমানে শিশুদের ৬ সপ্তাহ থেকে ১৪ সপ্তাহ বয়সের মধ্যে পোলিও টিকার দুটি ডোজ় দেওয়া হয়। এবার ১৪ সপ্তাহ থেকে ৯ মাস বয়সের মধ্যে টিকার আরও একটি ডোজ় দেওয়ার কথা বলা হয়েছে। টিকাকরণের নিয়ন্ত্রক সংস্থা ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ ও ইমিউনাইজেশন এই নিয়ম পরিবর্তনের ওপর নজর রাখছে। টিকার এই তৃতীয় ডোজ় দেওয়া হবে শিশুর বাঁ হাতের ওপরের দিকে।

১ জানুয়ারি থেকে দেশের সব রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলে যাতে এই নতুন নিয়ম কার্যকর হয়, সেটাই উল্লেখ করা হয়েছে নির্দেশিকায়। সম্প্রতি বিশেষজ্ঞ কমিটির একটি বৈঠকে তৃতীয় ডোজ়ের পরামর্শ দেওয়া হয়। এরপরই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। কেন্দ্রের তরফে বলা হয়েছে, শিশুদের প্রথম দুটি ডোজ় যেমন দেওয়া হয়, তেমনই দেওয়া হবে। তৃতীয় ডোজ় দেওয়ার প্রক্রিয়া শুরু হওয়ার আগে স্বাস্থ্যকর্মীদের এ ব্যাপারে ট্রেনিং দেওয়া হবে। এ ব্যাপারে প্রতিটি রাজ্যের স্বাস্থ্য দফতরের তরফে জেলাগুলিকে প্রয়োজনীয় নির্দেশিকা দেওয়ার কথাও বলা হয়েছে। দেশের প্রতিটি শিশু যাতে তৃতীয় ডোজ় পায়, সে দিকে নজর রাখবে কেন্দ্র।

বিশেষজ্ঞরা জানান, এই পোলিও আসলে ভাইরাস জনিত একটি অসুখ, যা শরীরে বাসা বাঁধলে মানুষ পক্ষাঘাতে আক্রান্ত হতে পারে, এমনকী মৃত্যু পর্যন্ত হতে পারে। নাক বা মুখ দিয়ে এই ভাইরাস শরীরে প্রবেশ করে। তাই পোলিও নিয়ে সাধারণ মানুষের অনেক বেশি সচেতন হওয়া জরুরি।