Supreme Court Of India: বিবাহ বিচ্ছেদ ও খোরপোশ নিয়ে কেন্দ্রের অবস্থান জানতে চাইল সুপ্রিম কোর্ট

Divorce Case: সুপ্রিম কোর্টের কাছে দাখিল হওয়া পিটিশনগুলির মধ্যে একটিতে লিঙ্গ ও ধর্ম নিরপেক্ষতার ভিত্তিতে দাম্পত্য জীবনের সমস্যার পর বিচ্ছেদের ক্ষেত্রে ভরণপোষণের আবেদন জানানো হয়েছে।

Supreme Court Of India: বিবাহ বিচ্ছেদ ও খোরপোশ নিয়ে কেন্দ্রের অবস্থান জানতে চাইল সুপ্রিম কোর্ট
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 06, 2022 | 12:04 PM

নয়া দিল্লি: সোমবার সব ধর্ম নির্বিশেষে বিবাহবিচ্ছেদ, রক্ষণাবেক্ষণ ও খোরপোশ নিয়ে জমা পড়া বিভিন্ন আবেদনের ভিত্তিতে কেন্দ্রের অবস্থান জানতে চেয়েছে সুপ্রিম কোর্ট। এর পাশাপাশি প্রধান বিচারপতি ইউইউ ললিত ও বিচার রবীন্দ্র ভাটের বেঞ্চ আবেদনকারীদের দাখিল করা অভিন্ন পিটিশনের বিশদ বিবরণ দিতে বলেছে যাতে সেগুলি একত্রে বিবেচনা করা যায়। শীর্ষ আদালতে দাখিল করা পিটিশনগুলিতে দত্তক এবং অভিভাবকত্ব, অভিন্ন উত্তরাধিকার এবং বিবাহের অভিন্ন বয়স সম্পর্কেও জানতে চাওয়া হয়েছে।

সুপ্রিম কোর্টের কাছে দাখিল হওয়া পিটিশনগুলির মধ্যে একটিতে লিঙ্গ ও ধর্ম নিরপেক্ষতার ভিত্তিতে দাম্পত্য জীবনের সমস্যার পর বিচ্ছেদের ক্ষেত্রে ভরনপোষণের আবেদন জানানো হয়েছে। সব নাগরিকদের জন্য উত্তরাধিকার এবং উত্তরাধিকারের ভিত্তিতে অসামঞ্জস্যগুলি অপসারণ এবং সেগুলিকে লিঙ্গ-নিরপেক্ষ, ধর্ম-নিরপেক্ষ করার জন্য এই আবেদন করা হয়েছে বলেই জানা গিয়েছে। অন্য আরেকটি আবেদনে সংবিধান ও আন্তর্জাতিক নিয়মের কথা বলে দেশের সব নাগরিকদের জন্য বিবাহ বিচ্ছেদের অভিন্ন নিয়মের আবেদন জানানো হয়েছে।

আইনজীবী অশ্বিনী উপাধ্যায়ের দাখিল করা পিটিশনে বলা হয়েছে, স্বাধীনতার বহু বছর পর এবং সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক, প্রজাতন্ত্র হিসেবে ভারতের উত্থানের পরও বিবাহ বিচ্ছেদ ও খোরপোশ সংক্রান্ত আইনগুলি শুধু জটিলই নয় বরং সংবিধানে উল্লেখিত সমতা, যৌক্তিকতা ও ন্যায়সঙ্গত হওয়া বিরুদ্ধে। বৈষম্যমূলক রক্ষণাবেক্ষণ এবং খোরপোশ নারীদের কাছে পুরুষতান্ত্রিক ধারণাকে আরও বেশি শক্তিশালী করে। আবেদনে বলা হয়েছে, এই ধরনের আইন নারীদের বিরুদ্ধে বৈষম্যমূলক আচরণকেই জোরাল করে যা সংবিধানে উল্লেখিত সমান অধিকার ও ধর্ম নিরপেক্ষতার পরিপন্থী।