Kerala Flood Situation: কেরলের অতিবৃষ্টিতে মৃতের সংখ্যা বেড়ে ২৩, যুদ্ধকালীন তৎপরতায় চালু শতাধিক ত্রাণশিবির

Kerala Heavy Rain: কেরলে অতিবৃষ্টির জেরে যে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে, তাতে এখনও পর্যন্ত ২৩ জনের মৃত্যু হয়েছে।

Kerala Flood Situation: কেরলের অতিবৃষ্টিতে মৃতের সংখ্যা বেড়ে ২৩, যুদ্ধকালীন তৎপরতায় চালু শতাধিক ত্রাণশিবির
কেরলের বন্যা পরিস্থিতি আরও খারাপ হচ্ছে, একাধিক বাঁধে জারি লাল সতর্কতা (নিজস্ব চিত্র)

চেন্নাই : কেরলে মৃতের সংখ্যা ক্রমেই বাড়ছে। শেষ পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, কেরলে অতিবৃষ্টির জেরে যে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে, তাতে এখনও পর্যন্ত ২৩ জনের মৃত্যু হয়েছে। তাদের একই পরিবারের ছয় জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। ওই ছয় জনের মধ্যে তিন শিশুও রয়েছে বলে খবর। টানা বৃষ্টিতে ধস নামছে একাধিক এলাকায়। ধসে তাসের ঘরের মতো ভেঙে পড়েছে কংক্রিটের বাড়ি।

কেরল জুড়ে যুদ্ধকালীন তৎপরতায় মোট ১০৫ টি ত্রাণ শিবির তৈরি করা হয়েছে। কোটায়াম এবং ইদুক্কি জেলায় সবথেকে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। ভূমিধসের কারণে ভেঙে গিয়েছে বাড়ি, ঘরছাড়া হয়েছেন বহু মানুষ।

জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর একটি দল পাঠানামথিত্তা, আলাপ্পুজা, ইডুক্কি, এর্নাকুলাম, ত্রিশুর এবং মালাপ্পুরাম জেলায় মোতায়েন করা হয়েছে। এছাড়াও, ইডুক্কি, কোট্টায়াম, কোল্লাম, কান্নুর এবং পলক্কাদ জেলায় আরও ৫ টি দল মোতায়েন করার নির্দেশ দেওয়া হয়েছে। ভারতীয় সেনাবাহিনীর দুটি দলের একটি তিরুবনন্তপুরমে এবং একটি কোট্টায়ামে মোতায়েন রয়েছে। ডিফেন্স সিকিউরিটি কর্পসের (DSC)একটি দল কোঝিকোড়ে এবং একটি দল ওয়ানাডে মোতায়েন করেছে। বায়ু সেনা বাহিনী এবং নৌবাহিনীকে জরুরি অবস্থার জন্য প্রস্তুত থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

অল্প সময়ে বেশি বৃষ্টি। আর তাতেই বিপাকে পড়েছে কেরল। পাঠানমথিত্তা জেলার কাকি বাঁধ, ত্রিশুর জেলার শোলায়ার বাঁধ, ইদুক্কি জেলার পেরিঙ্গালকুথু, কুণ্ডলা, কল্লারকুট্টি, মাতুপেট্টি এবং কল্লার বাঁধের জন্য লাল সতর্কতা জারি করা হয়েছে। এর পাশাপাশি ইডুক্কি জেলার পনমুদি ও ইডুক্কি বাঁধ এবং পাঠানামথিত্তা জেলার পম্পা বাঁধেকর জন্য নীল সতর্কতা জারি করা হয়েছে।

এদিকে কেরলের বন্যা পরিস্থিতির উপর সজাগ নজর রাখছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেরলের মুখ্যমন্ত্রী পিনরাই বিজয়নকে ফোন করে ইতিমধ্যেই সেখানকার পরিস্থিতির খোঁজখবর নিয়েছেন তিনি। কেরলকে সবরকমভাবে সাহায্য করার আশ্বাস দিয়েছেন নমো।

বৃষ্টির মধ্যে মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন কেরলবাসীকে বাড়তি সতর্ক থাকার জন্য় অনুরোধ জানিয়েছেন। মুখ্যমন্ত্রীর জারি করা এক বিবৃতিতে, তিনি মানুষকে দুর্ঘটনা এড়াতে সতর্কতা অবলম্বন করতে এবং কর্তৃপক্ষের নির্দেশনা মেনে চলতে অনুরোধ করেছেন। প্রয়োজনে নিরাপদ স্থানে সরে যেতে বলেছেন। তিনি জনসাধারণকে খুব প্রয়োজন না হলে বাড়ির বাইরে বেরোতেও নিষেধ করেছেন।

 

Click on your DTH Provider to Add TV9 Bangla