Supreme Court on BBC Documentary: বিবিসির ডকুমেন্টারি নিষিদ্ধের মামলার বিষয়ে কেন্দ্রকে সুপ্রিম নোটিশ, তিন সপ্তাহের মধ্যে দিতে হবে জবাব

Supreme Court on BBC Documentary: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্পর্কে বিবিসির তৈরি বিতর্কিত ডকুমেন্টারি সিরিজ় নিষিদ্ধ ঘোষণা করার মামলায় কেন্দ্রকে নোটিশ পাঠাল সুপ্রিম কোর্ট।

Supreme Court on BBC Documentary: বিবিসির ডকুমেন্টারি নিষিদ্ধের মামলার বিষয়ে কেন্দ্রকে সুপ্রিম নোটিশ, তিন সপ্তাহের মধ্যে দিতে হবে জবাব
বিবিসির ডকুমেন্টারি নিষিদ্ধের বিষয়ে কেন্দ্রকে নোটিশ পাঠাল কেন্দ্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2023 | 3:48 PM

নয়া দিল্লি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্পর্কে বিবিসির তৈরি বিতর্কিত ডকুমেন্টারি সিরিজ় নিষিদ্ধ ঘোষণা করার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে মামলা দায়ের করা হয়েছে সুপ্রিম কোর্টে। শুক্রবার (৩ ফেব্রুয়ারি), এই মামলার বিষয়ে কেন্দ্রকে নোটিশ পাঠাল শীর্ষ আদালত। তিন সপ্তাহের মধ্যে এই বিষয়ে কেন্দ্রের জবাব চেয়েছে আদালত। পাবলিক ডোমেন থেকে ডকুমেন্টারি সিরিজ়টি সরিয়ে দেওয়ার বিষয়ে কেন্দ্রের নির্দেশের মূল নথিটিও দেখতে চেয়েছে আদালত। এদিন বিচারপতি সঞ্জীব খান্না এবং বিচারপতি এমএম সুন্দরেশের একটি বেঞ্চ এই মামলাটি শোনে। বেঞ্চ বলেছে, “আমরা নোটিশ জারি করছি। তিন সপ্তাহের মধ্যে পাল্টা হলফনামা দাখিল করতে হবে। তার দুই সপ্তাহের মধ্যে রিজয়েন্ডার দিতে হবে।” আগামী এপ্রিলে এই মামলার পরবর্তী শুনানি হবে।

এই বিষয়ে সুপ্রিম কোর্টে মামলা করেছিলেন সাংবাদিক এন রাম, সমাজকর্মী প্রশান্ত ভূষণ এবং তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। তাঁরা আবেদন করেছেন, এই ডকুমেন্টারিটি নিষিদ্ধ করা থেকে সরকারকে আটকাক আদালত। সোশ্যাল মিডিয়া থেকে ডকুমেন্টারিটির লিঙ্ক সরিয়ে দেওয়া এবং ডকুমেন্টারিটির প্রদর্শন বন্ধ করতে বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দেওয়াকে চ্যালেঞ্জ করেছেন আবেদনকারীরা। গত ২১ জানুয়ারি, ২০২১ সালের তথ্য প্রযুক্তি আইনের আওতায় জরুরি বিধান ব্যবহার করে বিতর্কিত ডকুমেন্টারিটির লিঙ্ক শেয়ার করা একাধিক ইউটিউব ভিডিয়ো এবং টুইটার পোস্ট ব্লক করার নির্দেশ জারি করেছিল। আইনজীবী এমএল শর্মা একটি পৃথক আবেদনে দাবি করেছেন, কেন্দ্রের পক্ষ থেকে কখনই সরকারিভাবে ডকুমেন্টারিটি প্রদর্শন নিষিদ্ধ করার নির্দেশটি প্রকাশ করা হয়নি। তিনি জানিয়েছেন, তথ্য প্রযুক্তি আইন অনুসারে এই জরুরি ভিত্তিতে ব্লক করার নির্দেশটি ৪৮ ঘণ্টার মধ্য়ে প্রকাশ করতে হয়। এই ক্ষেত্রে তা করা হয়নি। বিবিসির ডকুমেন্টারিটি নিষিদ্ধ করার সিদ্ধান্তকে তিনি “খারাপ উদ্দেশ্যের, স্বেচ্ছাচারী এবং অসাংবিধানিক” বলেছেন।

এদিন আদালত এই বিষয়ে হিন্দু সেনা সংগঠনের সভাপতি বিষ্ণু গুপ্তা এবং বীরেন্দ্র কুমার সিং নামে এক কৃষকের আবেদনও শোনে। তাঁরা বিবিসি এবং তাদের কর্মীদের বিরুদ্ধে তদন্তের দাবি করেছেন। তাঁদের মতে, ভারত ও ভারত সরকারের বিরুদ্ধে পক্ষপাতদুষ্ট আচরণ করছে বিবিসি। বর্তমানে গোটা বিশ্বে ভারতের যেভাবে উত্থান ঘটছে, তার বিরুদ্ধে এক গভীর ষড়যন্ত্রের অংশ এই ডকুমেন্টারি। তাঁদের দাবি, ডকুমেন্টারিটি শুধুমাত্র মোদী-বিরোধী প্রেপাগান্ডার প্রতিফলনই নয়, এটা হিন্দু-বিরোধী প্রোপাগান্ডার অংশও বটে। ভারতের সামাজিক বাঁধন নষ্ট করা এর উদ্দেশ্য।