Labour Bill: ১২ ঘণ্টা নয়, ৮ ঘণ্টাই কাজ করতে হবে; নয়া শ্রম বিল প্রত্যাহার স্ট্যালিনের

চলতি বছরের এপ্রিলে নতুন শ্রম বিল পাশ করে স্ট্যালিনের সরকার। সেই বিলে শ্রমিকদের দৈনিক কাজের সময় ৮ ঘণ্টা থেকে বাড়িয়ে ১২ ঘণ্টা করা হয়েছিল।

Labour Bill: ১২ ঘণ্টা নয়, ৮ ঘণ্টাই কাজ করতে হবে; নয়া শ্রম বিল প্রত্যাহার স্ট্যালিনের
মে দিবসের অনুষ্ঠানে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম.কে স্ট্যালিন।
Follow Us:
| Edited By: | Updated on: May 01, 2023 | 11:48 PM

চেন্নাই: শ্রমিক দিবসে (May Day) বড় ঘোষণা। আর দিনে ১২ ঘণ্টা নয়, ৮ ঘণ্টাই কাজ করতে হবে। সোমবার, মে দিবসে এমনটাই ঘোষণা করলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন (M.K Stalin))। দৈনিক ১২ ঘণ্টা কাজ করার নয়া বিল (Labour Bill) পাশ হওয়ার ৮ দিনের মাথাতেই সেটি প্রত্যাহার করে নিলেন তিনি। যদিও চাপের মুখে পড়েই স্ট্যালিন (Tamilnadu CM) তাঁর মন্ত্রিসভার নয়া শ্রম আইন প্রত্যাহার করলেন বলে রাজনৈতিক মহলের দাবি।

এদিন চেন্নাই মে দিবস উপলক্ষ্যে ডিএমকে-র শ্রমিক সংগঠনের একটি অনুষ্ঠানে যান মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন। সেখানেই তিনি নয়া শ্রম বিল প্রত্যাহারের কথা ঘোষণা করেন। স্ট্যালিন বলেন, “গর্বের সঙ্গে নয়া শ্রম আইন প্রত্যাহার করে নিচ্ছি। আমরা কখনই শ্রমিকদের বিপক্ষে নই। তাই শ্রমিক সংগঠনগুলির প্রতিবাদ জানানোর দু’দিনের মধ্যে আইন প্রত্যাহার করা হল।” আইন প্রত্যাহার করে নিতে সৎ সাহস লাগে বলেও জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, চলতি বছরের এপ্রিলে নতুন শ্রম বিল পাশ করে স্ট্যালিনের সরকার। সেই বিলে শ্রমিকদের দৈনিক কাজের সময় ৮ ঘণ্টা থেকে বাড়িয়ে ১২ ঘণ্টা করা হয়েছিল। সংখ্যাগরিষ্ঠতার জোরে তামিলনাড়ুর DMK সরকার নয়া শ্রম বিল পাশ করলেও বিরোধিতায় সরব হয় কংগ্রেস, বাম-সহ সমস্ত বিরোধী দল। আপত্তি তুলেছিল শ্রমিক সংগঠনগুলিও। প্রবল বিরোধিতার মুখে পড়ে বিলটি পাশ হওয়ার দু-দিনের মাথাতেই সেটি স্থগিত রাখার ঘোষণা করে স্ট্যালিন সরকার। অবশেষে, বিল পাশের ৮ দিনের মাথায় বিলটি প্রত্যাহারের কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী এম কে স্ট্য়ালিন। ঘরে-বাইরে চাপের মুখে পড়েই স্ট্যালিন নয়া শ্রম বিলটি প্রত্যাহার করলেন বলে রাজনৈতিক মহলের দাবি। তবে যে কারণই হোক না কেন, মে দিবসে মুখ্যমন্ত্রীর এই ঘোষণায় খুশি তামিলনাড়ুর শ্রমিক সংগঠনগুলি।

প্রসঙ্গত, প্রতি বছর ১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস হিসাবে পালিত হয়। ভারত সহ বিশ্বের প্রায় প্রতিটি দেশেই মে দিবস পালন করেন শ্রমিকরা।