Telecom: যোগাযোগে আর রইল না বাধা, দেশের প্রথম গ্রামও জুড়ল টেলিকম নেটওয়ার্কে

Telecom Connectivity: কেন্দ্রীয় টেলিকম মন্ত্রকের তরফে জানানো হয়েছে, দেশের প্রথম গ্রাম কৌরিক ও গুয়া গ্রামে টেলিকম যোগাযোগ ব্যবস্থা চালু করা হয়েছে। হিমাচল প্রদেশে অবস্থিত এই দুই গ্রাম সমুদ্র পৃষ্ঠ থেকে ১৪ হাজার ৯৩১ ফুট উচ্চতায় অবস্থিত।

Telecom: যোগাযোগে আর রইল না বাধা, দেশের প্রথম গ্রামও জুড়ল টেলিকম নেটওয়ার্কে
কৌরিক ও গুয়া গ্রামে বসল টেলিকম নেটওয়ার্ক।Image Credit source: Twitter
Follow Us:
| Updated on: Apr 18, 2024 | 9:21 AM

লাহুল: দূরত্ব বা উচ্চতা আর বাধা রইল না যোগাযোগ ব্যবস্থায়। দেশের অতি দুর্গম জায়গাগুলিতেও পৌঁছে যাচ্ছে টেলিকম পরিষেবা। সমুদ্রপৃষ্ঠ থেকে ১৪ হাজার ৯৩১ ফুট উচ্চতায় ভারতের প্রথম গ্রামে চালু হল টেলিকম পরিষেবা।

কেন্দ্রীয় টেলিকম মন্ত্রকের তরফে জানানো হয়েছে, দেশের প্রথম গ্রাম কৌরিক ও গুয়া গ্রামে টেলিকম যোগাযোগ ব্যবস্থা চালু করা হয়েছে। হিমাচল প্রদেশে অবস্থিত এই দুই গ্রাম সমুদ্র পৃষ্ঠ থেকে ১৪ হাজার ৯৩১ ফুট উচ্চতায় অবস্থিত। এখানে টেলিকম টাওয়ার বসায় এবার থেকে এখানে মোবাইল সংযোগ পাওয়া যাবে। দেশের বাকি প্রান্তের সঙ্গে যোগাযোগ করতে আর সমস্যা থাকবে না।

বলে রাখা ভাল, গুয়া হল হিমাচল প্রদেশের সীমান্ত লাগোয়া একটি ছোট গ্রাম। লাহুল-স্পিতিতে অবস্থিত এই গ্রাম গভীর উপত্যকার মাঝে অবস্থিত। ভারত-চিন সীমান্ত থেকে মাত্র কয়েক কিলোমিটার দূরে এই গ্রাম অবস্থিত। ১৯৭৫ সালে ভূমিকম্পের পর তেনজং নামক এক সন্ন্যাসীর মমি উদ্ধার হওয়ার পরই এই গ্রামের কথা জানতে পারেন সাধারণ মানুষ।

অন্যদিকে, কৌরিক গ্রাম হল তিব্বতের সীমান্ত লাগোয়া একটি গ্রাম। হিমাচলের এই গ্রাম ঘিরেও রহস্য রয়েছে অনেক। ২৫ থেকে ২৮ বছর আগে এই গ্রামে আকস্মিক বন্যা হয়, তারপরই জনশূন্য হয়ে যায় গ্রাম।