১ বছরেই মহিলাদের উপর অপরাধ কমেছে ১৮ শতাংশ, সুশাসনের খতিয়ান দিলেন মুখ্যমন্ত্রী

ত্রিপুরা(Tripura)-র মুখ্যমন্ত্রী বিপ্লব দেব(Biplab Deb) বলেন, যতদিন মহিলাদের বিরুদ্ধে অপরাধের হার শূন্যে নিয়ে আসা হচ্ছে, ততদিন সন্তুষ্ট হবে না সরকার।

১ বছরেই মহিলাদের উপর অপরাধ কমেছে ১৮ শতাংশ, সুশাসনের খতিয়ান দিলেন মুখ্যমন্ত্রী
ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। ছবি:PTI

আগরতলা: বিজেপি শাসনে মহিলাদের উপর নির্যাতনের হার বৃদ্ধি নয়, বরং ১৮ শতাংশ হ্রাস পেয়েছে। বিধানসভায় এমনটাই দাবি করলেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব(Biplab Deb)। তিনি বলেন, যতদিন না এই হার শূন্যে নিয়ে আসা হচ্ছে, ততদিন সন্তুষ্ট হবে না তাঁদের সরকার।

বিধানসভায় সিপিআই(এম) বিধায়ক তথা প্রাক্তন মন্ত্রী বিজিতা নাথ (Bijita Nath) মহিলাদের উপর নির্যাতন নিয়ে আলোচনার দাবি জানান। এরই জবাবে মুখ্যমন্ত্রী জানান, ক্ষমতায় আসার পর থেকেই রাজ্যে মহিলাদের উপর সংঘটিত অপরাধের হার ক্রমশ নিম্নমুখী হয়েছে। অপরাধ হারের খতিয়ান দিয়ে বিপ্লব দেব বলেন, “২০১৯ সালের তুলনায় গত বছর মহিলাদের বিরুদ্ধে অপরাধ ১৮.৪১ শতাংশ হ্রাস পেয়েছে। এটি সম্ভব হয়েছে সরকারের কড়া পদক্ষেপের কারণেই। এমার্জেন্সি রেসপন্স সিস্টেমের প্রচার, কড়া নজরদারি ও নিরাপত্তা বাড়ানোয় এই সাফল্য মিলেছে।”

রাজ্য সরকারের দেওয়া নথি অনুযায়ী, ২০১৯ সালের তুলনায় গত বছরে ত্রিপুরায় ধর্ষণের ঘটনা ১৫.৪ শতাংশ, শ্লীলতাহানি ২১.৩ শতাংশ, মহিলাদের অপহরণ ২০.৩ শতাংশ হ্রাস পেয়েছে। একইসঙ্গে পণের কারণে বধূ মৃত্যুর হার ৩৯.৫ শতাংশ হ্রাস। ইভটিজিং সহ অন্যান্য অপরাধও প্রায় ৪০ শতাংশ হ্রাস পেয়েছে ২০২০ সালে।

মুখ্যমন্ত্রী বিপ্লব দেব জানান, আইন সংক্রান্ত কার্যকলাপের সঙ্গে যুক্ত সকল কর্মচারীদেরই বলা হয়েছে যে তাঁরা যেন মহিলাদের পাশে দাঁড়ান ও তাঁদের যথাসাধ্য সাহায্য করেন। সুপ্রিম কোর্টের নিয়ম মেনে দ্রুত যাতে মামলা দায়ের করা হয়, সেই বিষয়েও কড়া নির্দেশ দেওয়া হয়েছে পুলিশকে, এমনটাই জানান তিনি।

নির্দিষ্ট সময়ের মধ্যে অপরাধীদের শাস্তি ও নির্যাতিতাদের সুরক্ষা নিশ্চিত করার জন্যও বিশেষ পদক্ষেপ নিয়েছে সরকার, এমনটাই দাবি করেন বিপ্লব দেব। একইসঙ্গে তিনি জানান, পুলিশে মহিলাকর্মী নিয়োগের সংখ্যাও বৃদ্ধি করা হয়েছে বিগত কয়েক বছরে।

আরও পড়ুন: নির্বাচন নিয়ে ব্যস্ত সাংসদ-বিধায়করা, নির্ধারিত সময়ের আগেই শেষ করা হল বাজেট অধিবেশন

Click on your DTH Provider to Add TV9 Bangla