Nirmala Sitharaman: ‘মোদীর তৃতীয় দফায় বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হবে ভারত’, আত্মবিশ্বাসী অর্থমন্ত্রী

Lok Sabha Election 2024: ইউপিএ সরকারের সমালোচনা করে নির্মলা সীতারামন বলেন, "মোদী সরকার প্রথমবার যখন ক্ষমতায় এসেছিল, তখনই দেশের অর্থনীতিকে উন্নয়নের রাস্তায় পরিচালিত করেছি। দ্বিতীয় দফায় ভারতের অর্থনীতিকে আরও মজবুত করেছে সরকার এবং উন্নয়নমূলক প্রকল্পকে সকলের কাছে পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছে।"

Nirmala Sitharaman: 'মোদীর তৃতীয় দফায় বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হবে ভারত', আত্মবিশ্বাসী অর্থমন্ত্রী
অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Feb 04, 2024 | 6:33 AM

নয়া দিল্লি: তিনদিন আগেই পেশ হয়েছে কেন্দ্রীয় বাজেট। কয়েক মাস বাদেই লোকসভা নির্বাচন থাকায় পূর্ণাঙ্গ নয়, অন্তর্বর্তী বাজেট পেশ করা হয়েছে। নতুন সরকার গঠনের পর পেশ করা হবে পূর্ণাঙ্গ বাজেট। এবারের অন্তর্বর্তী বাজেটে বিশেষ কোনও ছাড় বা বড় নতুন কোনও প্রকল্পের ঘোষণা করেনি সরকার। এই সিদ্ধান্তের পিছনেও রয়েছে বিশেষ কারণ। রাজনৈতিক বিশেষজ্ঞদের দাবি, তৃতীয়বারও ক্ষমতায় আসতে চলেছে মোদী সরকার। এই বিষয়ে আত্মবিশ্বাসী এনডিএ। সেই কারণেই বাজেটে বিশেষ কোনও চমক রাখা হয়নি। এবার সেই ইঙ্গিত দিলেন খোদ অর্থমন্ত্রী নির্মলা সীতারামনও (Nirmala Sitharaman)। তিনি বললেন, “তৃতীয়বার মোদী সরকার গঠন হলেই বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হবে ভারত।”

একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বিকশিত ভারতের লক্ষ্য এবং সরকারের স্বল্প ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিয়ে আলোচনা করেন। পূর্ববর্তী ইউপিএ সরকারের সমালোচনা করে তিনি বলেন, “মোদী সরকার প্রথমবার যখন ক্ষমতায় এসেছিল, তখনই দেশের অর্থনীতিকে উন্নয়নের রাস্তায় পরিচালিত করেছি। দ্বিতীয় দফায় ভারতের অর্থনীতিকে আরও মজবুত করেছে সরকার এবং উন্নয়নমূলক প্রকল্পকে সকলের কাছে পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছে।”

তৃতীয়বার যদি ক্ষমতা আসে মোদী সরকার, তবে জনগণ কী আশা করবে? এই প্রশ্নের উত্তরে নির্মলা সীতারামন বলেন, “প্রধানমন্ত্রী ইতিমধ্যেই বলেছেন যে তৃতীয়বার ক্ষমতায় আসার পর ভারতের অর্থনীতি বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হিসাবে গড়ে উঠবে। অর্থনীতিকে ওই উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য যা যা প্রয়োজন, সব করা হবে।”

করোনাকালে আর্থিক প্রতিবন্ধকতার কথা উল্লেখ করেও সীতারামন বলেন, “মোদী সরকারের দ্বিতীয় দফায় আমরা ভয়ঙ্কর মহামারি দেখেছি, যা আগে কখনও হয়নি।. তারপরও অর্থনীতিকে উন্নয়নমূলক পদক্ষেপ করা হয়েছে। বর্তমানে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি হিসাবে উঠে এসেছে ভারত।”