Monkeypox Guidelines: বাড়ছে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা, সংক্রমণ এড়াতে কী করবেন-কী করবেন না, জানাল স্বাস্থ্য মন্ত্রক

Monkeypox Guidelines: দেশে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্তের খোঁজ মিলেছিল কেরল থেকেই। এরপরে দিল্লিতেও খোঁজ মিলেছে আক্রান্তের। তেলঙ্গানা, অন্ধ্র প্রদেশ, কর্নাটক সহ একাধিক রাজ্যে মাঙ্কিপক্সে আক্রান্ত সন্দেহে বেশ কয়েকজন ভর্তি রয়েছেন।

Monkeypox Guidelines: বাড়ছে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা, সংক্রমণ এড়াতে কী করবেন-কী করবেন না, জানাল স্বাস্থ্য মন্ত্রক
প্রতীকী চিত্র
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Aug 03, 2022 | 12:45 PM

নয়া দিল্লি: দেশে ক্রমশ বাড়ছে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা। দেখতে দেখতেই এক মাসের মধ্য়ে দেশে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্য়া ১ থেকে ৮-এ পৌঁছেছে। এই পরিস্থিতিতেই এবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে সংক্রামক রোগ থেকে বাঁচতে কী করা উচিত এবং কী করা উচিত নয়, তা নিয়ে বিস্তারিত নির্দেশিকা প্রকাশ করা হল।

দেশে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্তের খোঁজ মিলেছিল কেরল থেকেই। এরপরে দিল্লিতেও খোঁজ মিলেছে আক্রান্তের। তেলঙ্গানা, অন্ধ্র প্রদেশ, কর্নাটক সহ একাধিক রাজ্যে মাঙ্কিপক্সে আক্রান্ত সন্দেহে বেশ কয়েকজন ভর্তি রয়েছেন। মৃত্যুও হয়েছে এক রোগীর। এই পরিস্থিতিতেই সাধারণ মানুষের মধ্যে সচেতনতা  গড়ে তুলতে এবার কেন্দ্রের তরফে নির্দেশিকা প্রকাশ করা হল।

এ দিন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে টুইট করে বলা হয়, “নিজেকে মাঙ্কিপক্স থেকে সুরক্ষিত রাখুন। এই রোগের সংস্পর্শ থেকে রক্ষা পেতে কী করবেন, কী করবেন না, তা জেনে নিন।”

মাঙ্কিপক্স থেকে রক্ষা পেতে কী কী করবেন?

১. সংক্রমিত ব্যক্তি নিজেকে বাকিদের সংস্পর্শ থেকে দূরে রাখুন, যাতে রোগ ছড়িয়ে না পড়ে।

২. নিয়মিত হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন বা সাবান দিয়ে হাত ধুয়ে নিন বারবার।

৩. আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে গেলে মাস্ক ও হাতের গ্লাভস ব্যবহার করুন।

৪. আশেপাশের পরিবেশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে জীবাণুনাশক ব্যবহার করুন।

কী কী করবেন না?

১. মাঙ্কিপক্সে আক্রান্ত ব্যক্তি যে বালিশ, চাদর, জামা-কাপড় ও তোয়ালে ব্যবহার করছেন, তা অন্য কেউ ব্যবহার করবেন না।

২. সংক্রমিত ব্যক্তির ব্য়বহৃত জামাকাপড়, চাদর, সুস্থ ব্যক্তিদের জামাকাপড়ের সঙ্গে কাচবেন না।

৩. যদি আপনার শরীরে মাঙ্কিপক্সের কোনও উপসর্গ দেখা দেয়, তবে জনসমক্ষে যাওয়া যথাসম্ভব এড়িয়ে চলুন।

৪. মাঙ্কিপক্স নিয়ে অযথা আতঙ্ক বা গুজব ছড়াবেন না। যারা মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন এবং যারা আক্রান্ত হয়েছেন বলে মনে করছেন, উভয়কে নিয়েই অপবাদ বা অযথা গুজব ছড়াবেন না।

প্রসঙ্গত, দেশে এখনও অবধি মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন, এমন আটজনের খোঁজ মিলেছে। এদের মধ্যে পাঁচজন কেরলের বাসিন্দা, বাকি তিনজন দিল্লির।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla