Kiren Rijiju: সীমান্তবর্তী এলাকার বাসিন্দারা কতটা আইনি সুবিধা পান? খতিয়ে দেখতে অক্টোবরেই কাশ্মীর যাচ্ছেন কিরেন রিজিজু

Union Law Minister to visit Kashmir: সীমান্তবর্তী এলাকায় বসবাসকারী সাধারণ নাগরিকরা আইনি সুবিধা কতটা পান, সেক্ষেত্রে তাঁদের কোনও সমস্যা হচ্ছে কি না, সেই সব খতিয়ে দেখতেই কাশ্মীরে যাচ্ছেন কিরেন রিজিজু।

Kiren Rijiju: সীমান্তবর্তী এলাকার বাসিন্দারা কতটা আইনি সুবিধা পান? খতিয়ে দেখতে অক্টোবরেই কাশ্মীর যাচ্ছেন কিরেন রিজিজু
কাশ্মীরে যাচ্ছেন কিরেন রিজিজু (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2021 | 4:30 PM

নয়া দিল্লি: উপত্যকার পরিস্থিতির দিকে সজাগ দৃষ্টি রাখছে কেন্দ্র। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আজই শ্রীনগর উড়ে গিয়েছেন সেখানকার পরিস্থিতি সরেজমিনে ঘুরে দেখতে। অমিত শাহর কাশ্মীর সফরের পর চলতি মাসেই উপত্যকায় যাচ্ছেন আর এক কেন্দ্রীয় মন্ত্রী। আগামী ২৯ অক্টোবর কাশ্মীরে যাবেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু। আজ মন্ত্রী নিজেই এ কথা জানিয়েছেন। সীমান্তবর্তী এলাকায় বসবাসকারী সাধারণ নাগরিকরা আইনি সুবিধা কতটা পান, সেক্ষেত্রে তাঁদের কোনও সমস্যা হচ্ছে কি না, সেই সব খতিয়ে দেখতেই কাশ্মীরে যাচ্ছেন কিরেন রিজিজু।

আজ বম্বে হাইকোর্টের ঔরঙ্গাবাদ বেঞ্চের অ্যানেক্স বিল্ডিংয়ের উদ্বোধনে কেন্দ্রীয় আইনমন্ত্রী বলেন, “সীমান্তবর্তী এলাকায় সাধারণ নাগরিকরা কতটা আইনি সুবিধা পান, তার বাস্তব চিত্র খতিয়ে দেখতেই ২৯ অক্টোবর কাশ্মীরে যাচ্ছি।” একইসঙ্গে বিচার ব্যবস্থা, আমলা এবং আইনসভার মধ্যে একটি সুসম্পর্ক বজায় থাকাটাও অত্যন্ত দরকার।

কিরেন রিজুজু যখন এই কথাগুলি বলছিলেন, তখন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের ভূয়সি প্রশংসাও শোনা যায় কেন্দ্রীয় আইনমন্ত্রীর গলায়। কেন্দ্রীয় মন্ত্রী বলেন, “রাজনীতি সবসময়ই রয়েছে। গণতন্ত্রের একটি অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হল রাজনীতি। যখন গণতান্ত্রিক লড়াইয়ের কথা হবে, তখন সেখানে অবশ্যই রাজনীতির কথা হবে। কিন্তু বিচার ব্যবস্থায় কোনও রাজনীতির জায়গা নেই। বম্বে হাইকোর্টের ঔরঙ্গাবাদ বেঞ্চের অ্যানেক্স বিল্ডিং তৈরির এই কাজ বর্তমান মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের যৌথ উদ্য়োগের সাফল্য।”

নিজের ভাষণ দেওয়ার সময়েই তিনি ঘোষণা করে দেন আগামী ২৯ অক্টোবর কাশ্মীরে যাবেন তিনি। এদিকে পুঞ্চের জঙ্গলে জঙ্গিদের সঙ্গে গুলির লড়াই এখনও চালিয়ে যাচ্ছেন নিরাপত্তা রক্ষী বাহিনীর জওয়ানরা। আজ প্রায় তেরো দিন ধরে চলে আসছে সংঘর্ষ। পুঞ্চের এই লড়াই বিগত কয়েক বছরে কাশ্মীরের সবথেকে বড় জঙ্গিদমন অভিযানের মধ্যে একটি। গুলির লড়াইয়ে শহিদ হয়েছে নয় জন জওয়ান। তাঁদের মধ্যে দু’জন জুনিয়র কমিশনড অফিসার (JCO) রয়েছেন। এত দীর্ঘ সময়ের সংঘর্ষ সাম্প্রতিক অতীতে দেখেনি কাশ্মীর। আর এতক্ষণ ধরে যেভাবে জঙ্গিরা গা ঢাকা দিয়ে রাখছিল, তাতে তাদের লড়াইয়ের কৌশল বেশ অন্যধরনের ছিল। এদিকে কোনও জঙ্গি নিকেশ হয়েছে কিনা, তাও এখনও পর্যন্ত নিশ্চিতভাবে বলা যাচ্ছে না। কারণ, এখনও পর্যন্ত কোনও জঙ্গির দেহ পাওয়া যায়নি। পুঞ্চের জঙ্গলে ৮-৯ কিলোমিটার এলাকা জুড়ে গোটা এলাকা ঘিরে ফেলে হয়েছিল। কিন্তু তারপরেও এখনও পর্যন্ত কোনও জঙ্গির দেহ পাওয়া যায়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক আধিকারিক জানিয়েছেন, ওই জঙ্গিদের দলের সঙ্গে পাকিস্তানের কমান্ডোরাও থাকতে পারে। কিন্তু তাদের নিকেশ করা না হওয়া পর্যন্ত এই বিষয়ে আমরা চূড়ান্ত কিছু বলতে পারছি না।

আরও পড়ুন : Kashmir : সোপিয়ানে নিকেশ দুই লস্কর জঙ্গি, গুলির লড়াইয়ে শহিদ এক জওয়ান