Jammu Kashmir: অনুষ্ঠান বাড়িতেই বাঙ্কার বানিয়ে থাকছে নিরাপত্তা বাহিনী! টুইটারে ক্ষোভ উগরালেন আবদুল্লা-মুফতি

Jammu Kashmir Bunker Controversy: শ্রীনগরের মেয়র জুনেইদ আজ়িম মাট্টুকে এই বিষয়ে প্রশ্ন করা হলে তিনি জানান, জেলা প্রশাসনের কাছে গোটা বিষয়টি তুলে ধরা হয়েছে। নিরাপত্তা বাহিনীদের থাকার জন্য বিকল্প জায়গার ব্যবস্থা করার চেষ্টা চলছে।

Jammu Kashmir: অনুষ্ঠান বাড়িতেই বাঙ্কার বানিয়ে থাকছে নিরাপত্তা বাহিনী! টুইটারে ক্ষোভ উগরালেন আবদুল্লা-মুফতি
প্রশ্ন উঠছে উপত্যকার নিরাপত্তা নিয়ে। প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 07, 2021 | 7:36 AM

শ্রীনগর: উপত্যকার নিরাপত্তা নিয়ে ফের প্রশ্ন তুললেন প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্স দলের সহ সভাপতি ওমর আবদুল্লা (Omar Abdullah)। সম্প্রতিই বিয়েবাড়ি(Community Halls)-কে নিরাপত্তা বাহিনীর থাকার জন্য ব্যারাকে (Barrack) পরিণত করা নিয়েই ক্ষোভ উগরে তিনি জানান, জম্মু-কাশ্মীরের নিরাপত্তা ব্যবস্থা এতটাই তলানিতে ঠেকেছে যে মুখ্যমন্ত্রী থাকাকালীন তিনি যে অনুষ্ঠান বাড়িগুলি তৈরি করেছিলেন, তা বর্তমানে নিরাপত্তা বাহিনীর ব্যারাক হিসাবে ব্যবহৃত হচ্ছে।

সম্প্রতিই জানা যায় যে, শ্রীনগরে বেশ কয়েকটি বিয়েবাড়ির দখল নিয়েছে সিআরপিএফ (CRPF) বাহিনী। বিগত কয়েক মাস ধরে উপত্যকায় যে জঙ্গি উপদ্রব বেড়েছে, তার জেরে নিরাপত্তা ব্যবস্থা আরও কঠোর করতেই অতিরিক্ত বাহিনী মোতয়েন করা হয়েছে। তাদের থাকার জায়গা হিসাবেই অনুষ্ঠানবাড়িগুলি ব্যবহার করা হচ্ছে।

শনিবারই তিনি টুইটারে লেখেন, “আমার সরকার শ্রীনগরে বাঙ্কার ভেঙে অনুষ্ঠানবাড়িগুলি তৈরি করেছিল। অত্যন্ত দুঃখজনকভাবে দেখতে হচ্ছে যে শহরের নিরাপত্তা ব্যবস্থা এতটাই খারাপ হয়ে গিয়েছে যে নতুন করে ফের বাঙ্কার তৈরি করা হচ্ছে এবং বিয়েবাড়িগুলিকেও নিরাপত্তা বাহিনীর বাঙ্কার হিসাবে ব্যবহার করা হচ্ছে।”

পিডিপি প্রেসিডেন্ট মেহবুবা মুফতিও ওমর আবদুল্লার সুরে সুর মিলিয়ে সরকারের সমালোচনা করেন এবং বলেন, “জম্মু-কাশ্মীরের মানুষদের নিঃশব্দে দমবন্ধ করে দিতেই একোর পর এক আইন আনা হচ্ছে।” বাঙ্কার তৈরির প্রসঙ্গে তিনি আরও বলেন, “শ্রীনগরের প্রতিটি গলি, প্রতিটি মোড়ে বাঙ্কার তৈরির পর সিআরপিএফ বাহিনীদের বিয়ের জন্য ব্যবহৃত অনুষ্ঠানবাড়িতেও জোর করে ঢুকিয়ে দেওয়া হয়েছে। এটাই একমাত্র ব্যক্তিগত জায়গা ছিল বাসিন্দাদের কাছে।”

এদিকে, শ্রীনগরের মেয়র জুনেইদ আজ়িম মাট্টুকে এই বিষয়ে প্রশ্ন করা হলে তিনি জানান, জেলা প্রশাসনের কাছে গোটা বিষয়টি তুলে ধরা হয়েছে। নিরাপত্তা বাহিনীদের থাকার জন্য বিকল্প জায়গার ব্যবস্থা করার চেষ্টা চলছে। তিনি জানান, অনুষ্ঠানবাড়িতে বাঙ্কার তৈরির বিষয়ে শ্রীনগর মিউনিসিপ্যাল কর্পোরেশনের সঙ্গে আগে কোনও আলোচনা করা হয়নি।

তিনি নিজেই বলেন, “অনুষ্ঠান বাড়ি বা কমিউনিটি হলগুলি সামাজিক ও অনুষ্ঠানের জন্য ব্যবহৃত হয়। এগুলি মূলত এমন জায়গায় তৈরি করা হয়েছে, যেখানে বাসিন্দাদের বড় বড় বাড়ি বা বিশাল দালান নেই অনুষ্ঠান আয়োজনের জন্য। সেই কারণে সমাজের জন্য এগুলি অত্য়ন্ত গুরুত্বপূর্ণ। অনুষ্ঠানবাড়িগুলি তৈরি, রক্ষণাবেক্ষণের জন্যও প্রচুর টাকা খরচ করা হয়েছে।”

শ্রীনগরের মেয়র জানান, কাশ্মীরের ডিভিশনাল কমিশনার বিকল্প ব্যবস্থা করার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি বলেন, “আমি এই বিষয়ে যথেষ্ট জোর দিয়েছি। সাধারণ মানুষের সুবিধার জন্য যে পরিষেবাগুলির ব্যবস্থা করা হয়েছে, তা যাতে কোনও প্রকারে ক্ষতিগ্রস্ত না হয় এবং সাধারণ মানুষকে সমস্যার মুখে না পড়তে হয়, তার ব্য়বস্থা করতে হবে।”

একইসঙ্গে তিনি সিআরপিএফ জওয়ানদের ভাল থাকার জায়গা তৈরি দেওয়ার সপক্ষেও কথা বলেন। তিনি জানান, এটি কোনও রাজনৈতিক দ্বন্দ্ব নয়। নিরাপত্তা বাহিনীর একটি সুষ্ঠ থাকার জায়গা থাকা উচিত, তবে অনুষ্ঠান বাড়িগুলিকে সামাজিক অনুষ্ঠানে ব্য়বহারের জন্য ছেড়ে দেওয়াই শ্রেয়।

সিআরপিএফের তরফে এই বিষয়ে জানানো হয়েছে, সম্প্রতি কাশ্মীরে জঙ্গিহানাকে মাথায় রেখেই অতিরিক্ত জওয়ান মোতায়েন করা হয়েছে। উত্তর ও দক্ষিণ কাশ্মীর থেকে এই জওয়ানদের শ্রীনগরে মোতায়েন করা হয়েছে। প্রশাসনের তরফেই তাদের অনুষ্ঠানবাড়িগুলিতে বাঙ্কার তৈরি করে থাকতে বলা হয়েছে বলে জানান তারা।

আরও পড়ুন: Uttar Pradesh: “বাবুয়া, টুইটারই তোমাদের ভোট দেবে…” বিরোধী দলগুলিকে কটাক্ষ যোগীর