‘ব্রহ্মাস্ত্র’ অ্যান্টিবডি ককটেল, ট্রায়ালের আবেদন জাইডাস ক্যাডিলার

মাঝারি উপসর্গ-যুক্ত করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য এই অ্যান্টিবডি ককটেলের প্রয়োগ করতে চায় ক্যাডিলা।

'ব্রহ্মাস্ত্র' অ্যান্টিবডি ককটেল, ট্রায়ালের আবেদন জাইডাস ক্যাডিলার
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 27, 2021 | 1:28 PM

বেঙ্গালুরু: দেশে করোনা (COVID 19) সংক্রমণের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে। দৈনিক সংক্রমণ কমলেও থামছে না মৃত্যু-মিছিল। দেশের বিভিন্ন রাজ্যে পর্যাপ্ত করোনা ওষুধের সঙ্কট দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে করোনার ওষুধ হিসেবে অ্যান্টিবডি ককটেলের মানব ট্রায়াল করতে চেয়ে আবেদন করেছে জাইডাস ক্যাডিলা। মাঝারি উপসর্গ-যুক্ত করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য এই অ্যান্টিবডি ককটেলের প্রয়োগ করতে চায় ক্যাডিলা।

প্রাণীদেহে ইতিমধ্যেই ভাল কাজ করেছে জেআরসি-৩৩০৮। সেখানে ফুসফুসে সংক্রমণ সারিয়ে তুলতে কার্যকরী হয়েছে জাইডাস ক্যাডিলার অ্যান্টিবডি ককটেল। তাই মানবদেহে ক্লিনিক্যাল ট্রায়াল করার জন্য ডিসিজিআইর কাছে আবেদন করেছে জাইডাস ক্যাডিলা। এর আগে একই পদ্ধতিতে তৈরি ওষুধকে আপদকালীন অনুমোদন দিয়েছে মার্কিন এফডিএ।

মার্কিন সংস্থা রচের তৈরি অ্যান্টিবডি ককটেল ইতিমধ্যেই ভারতে আপদকালীন অনুমোদন পেয়েছে। রচের তৈরি অ্যান্টিবডি সিপলা ভারতে বিতরণের দায়িত্ব নিয়েছে। সেই মতো এক ৮২ বছর বয়সীর শরীরে এই অ্যান্টিবডি ককটেল প্রয়োগে সুফলও মিলেছে। সম্পূর্ণ সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ওই ব্যক্তি। তবে রচের অ্যান্টিবডি ককটেলের দাম অত্যন্ত বেশি।

১ হাজার ২০০ মিলিগ্রাম এই ককটেলে থাকে ৬০০ মিলিগ্রাম কাসিরিভিমাব ও ৬০০ মিলিগ্রাম ইমডেভিমাব। জুনের মাঝামাঝি ভারতের বাজারে এই ওষুধ আনতে চলেছে সিপলা। ১ হাজার ২০০ মিলিগ্রামের দাম হবে ৫৯ হাজার ৭৫০ টাকা। যা দিয়ে দু’জনের চিকিৎসা হবে।

আরও পড়ুন: ‘টিকা কিনতে পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুসরণ করা হচ্ছে?’ হাইকোর্টের কড়া সমালোচনার মুখে গুজরাট সরকার