KMC Election 2021 : কলকাতা পৌরভোটে প্রচারের সময় আরও ৪ ঘণ্টা বাড়াল কমিশন, ‘সাইলেন্স পিরিয়ড’ ৪৮ ঘণ্টার

kolkata municipal corporation election 2021 : সকাল ৮ টা থেকে শুরু করা যাবে প্রচার কর্মসূচি। শেষ করতে হবে রাত ৯ টার মধ্যে। অর্থাৎ, এখন থেকে সকালে দুই ঘণ্টা এবং রাতে দুই ঘণ্টা করে অতিরিক্ত সময় প্রচার করতে পারবে রাজনৈতিক দলগুলি।

KMC Election 2021 : কলকাতা পৌরভোটে প্রচারের সময় আরও ৪ ঘণ্টা বাড়াল কমিশন, 'সাইলেন্স পিরিয়ড' ৪৮ ঘণ্টার
কলকাতা পৌরনিগমের নির্বাচন (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 26, 2021 | 9:43 PM

কলকাতা : ১৯ ডিসেম্বর কলকাতায় পৌরভোট। নির্বাচনের বিজ্ঞপ্তিও জারি করে দিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। শুরু হয়ে গিয়েছে আদর্শ আচরণবিধি। এরই মধ্যে আজ রাজনৈতিক দলগুলির দাবি মেনে প্রচারের সময় চার ঘণ্টা বাড়ানোর সিদ্ধান্ত জানিয়েছে কমিশন। এতদিন পর্যন্ত বেলা ১০ টা থেকে সন্ধে ৭ টা পর্যন্ত নির্বাচনী প্রচার চালানোর অনুমতি ছিল। এখন থেকে সেই সময়সীমা চার ঘণ্টা বাড়ানো হয়েছে। সকাল ৮ টা থেকে শুরু করা যাবে প্রচার কর্মসূচি। শেষ করতে হবে রাত ৯ টার মধ্যে। অর্থাৎ, এখন থেকে সকালে দুই ঘণ্টা এবং রাতে দুই ঘণ্টা করে অতিরিক্ত সময় প্রচার করতে পারবে রাজনৈতিক দলগুলি।

এর পাশাপাশি কলকাতার পৌরভোটের জন্য সাইলেন্স পিরিয়ডও কমিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগে যেখানে ৭২ ঘণ্টার সাইলেন্স পিরিয়ড থাকত, এবার তা একদিন কমিয়ে ৪৮ ঘণ্টা করা হয়েছে। অর্থাৎ, নির্বাচনের ৪৮ ঘণ্টা আগে প্রচার কর্মসূচি বন্ধ করতে হবে রাজনৈতিক দলগুলিকে।

উল্লেখ্য, গতকালই নির্বাচন কমিশনের তরফে সাংবাদিক বৈঠক করে জানিয়ে দেওয়া হয়েছিল, ১৪৪ টি ওয়ার্ডে নির্বাচন হবে। এর মধ্যে ৪৭৪২ মেইন পোলিং বুথ আছে। ৩৮৫ অক্সিলিয়ারি পোলিং বুথ রয়েছে। ভোটার সংখ্যা ৪০ লক্ষ ৪৮ হাজার ৩৫২ জন।  মনোনয়ন পত্র জমা নেওয়ার পর্ব ইতিমধ্য়েই শুরু হয়ে গিয়েছে। ১ ডিসেম্বর মনোয়ন জমা দেওয়ার শেষ দিন।  মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ৪ ডিসেম্বর। ভোটপ্রক্রিয়া ২২ তারিখের মধ্যে সম্পূর্ণ হবে। কাউন্টিংয়ের তারিখও আগামী দু’দিনের মধ্যে জানিয়ে দেওয়া হবে। কোভিড বিধি মেনে ভোট হবে। ইভিএমে ভোট হবে। মডেল কোড অফ কনডাক্ট বা আদর্শ আচরণ বিধিও গতকাল বিজ্ঞপ্তি জারি হওয়ার সময় থেকেই কার্যকর হয়ে গিয়েছে।

হাওড়া ও বালিতেও একই সঙ্গে পুরভোট চেয়েছিল রাজ্য সরকার। তবে সেই বিলে এখনও সই করেননি রাজ্যপাল জগদীপ ধনখড়। এর মধ্যে বৃহস্পতিবার দেখা গেল রাজ্য নির্বাচন কমিশন কেবল কলকাতা পুরভোটের তারিখ নির্ধারণ করেছে।

এদিকে, হাওড়া পুরসভা (সংশোধনী) বিল ২০২১, যে বিলে হাওড়া পুরসভার আওতা থেকে বালিকে আলাদা একটি পুরসভা করার প্রস্তাব বিধানসভায় গৃহীত হয়েছে, সেই বিলে এখনও সই করেননি রাজ্যপাল। সে ক্ষেত্রে একটি জটিলতা তৈরি হয়। পুরভোট নিয়ে কমিশনকে কড়া বার্তা দেন রাজ্যপাল জগদীপ ধনখড়। রাজ্য নির্বাচন কমিশনকে নিরপেক্ষ ও কার্যকরী ভূমিকা পালন করতে হবে, রাজ্য সরকারের শাখা হিসেবে কাজ করলে চলবে না, তাদের কথা মতো চললেও হবে না,  জানান রাজ্যপাল। তার মধ্যেই শুধু কলকাতায় পুরভোটের দিনক্ষণ ঘোষণা করল নির্বাচন কমিশন।

আরও পড়ুন : TMC Candidate List: ‘এক ব্যক্তি এক পদ’ নীতি দূরে সরিয়েই ৬ বিধায়ককে টিকিট দিলেন মমতা