Illegal Construction: বেআইনি নির্মাণ ঠেকাতে এবার আসছে বিশেষ অ্যাপ

Illegal Construction: বেআইনি নির্মাণের বিরুদ্ধে ব্যবস্তা নিতে বড় ভূমিকা নেবেন কলকাতা পুরসভার কমিশনার। তিনি কলকাতা পুলিশের কমিশনারের সঙ্গে কথা বলে যাবতীয় ব্যবস্থা নেবেন। দেওয়া হয়েছে সেই নির্দেশও।

Illegal Construction: বেআইনি নির্মাণ ঠেকাতে এবার আসছে বিশেষ অ্যাপ
গার্ডেন রিচে কংক্রিটের ধ্বংসস্তূপে NDRF-এর উদ্ধারকাজ (ফাইল ছবি)Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 22, 2024 | 8:34 PM

কলকাতা: গার্ডেনরিচ কাণ্ড থেকে শিক্ষা নিয়ে বেআইনি নির্মাণ ঠেকাতে নড়েচড়ে বসেছে প্রশাসন। নতুন আইন প্রয়োগের কথাও ভাবা হচ্ছে। করা হচ্ছে একাধিক করা পদক্ষেপ। এদিন বিশিষ্ট সব আইনজীবী, লালবাজারের পদস্থ কর্তাদের সঙ্গে বৈঠকের পর এওপি বা স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউরও তৈরি করে ফেলেছে প্রশাসন। দেওয়া হয়েছে একগুচ্ছ নির্দেশিকা। পাশাপাশি বেআইনি নির্মাণ ঠেকাতে নতুন অ্যাপও আসতে চলেছে বাজারে। 

বেআইনি নির্মাণের বিরুদ্ধে ব্যবস্তা নিতে বড় ভূমিকা নেবেন কলকাতা পুরসভার কমিশনার। তিনি কলকাতা পুলিশের কমিশনারের সঙ্গে কথা বলে যাবতীয় ব্যবস্থা নেবেন। দেওয়া হয়েছে সেই নির্দেশও। বরোর এক্সিকিউটিভ ইঞ্জিনিয়র বেআইনি নির্মাণ ভাঙার যে নকশা তা ডেপুটি চিফ ইঞ্জিনিয়ার এর মাধ্যমে ডিজি বিল্ডিংয়ের কাছে পাঠাবেন। যদি বহুতলের বেআইনি অংশ ছোটখাটো হয় তাহলে কলকাতা পুরসভার বিল্ডিং আইনের ৪০০ (১) ধারা অনুযায়ী পুরসভার বিল্ডিং বিভাগের নির্দিষ্ট আধিকারিক এর কাছে বিষয়টি পেশ করতে হবে এবং শুনানির ব্যবস্থা করতে হবে। যদি বেআইনি অংশটি বড় আকারের হয় এবং তা কলকাতা পুরসভার বিল্ডিং আইনের ২০০৯ এর আইন ও নিয়ম ভঙ্গ করে তৈরি করা হয়েছে দেখা যায়, তাহলে ৪০০ (৮) আইন অনুযায়ী তা সম্পূর্ণ ভেঙে দিতে হবে। 

সোজা কথায় গোটা বেআইনি নির্মাণ ভাঙার কাজ হবে কলকাতা পুরসভার বিল্ডিং আইন ৪০০ (৮) ধারা বলে। কলকাতা পুরসভার বিল্ডিং আইনের ৪০১ ধারায় নোটিস দেওয়ার পর ১৫ দিন সময় দেওয়া হবে সেই নোটিস মোতাবেক কাজ করার। তারপর পুরসভার তরফে যাবতীয় কড়া সিদ্ধান্ত নেওয়া হবে। একইসঙ্গে বেআইনি নির্মাণ সংক্রান্ত বিষয়ে কলকাতা পুরসভার তরফে অ্যাপ তৈরি করা হচ্ছে। এখানে নির্দিষ্ট করে যাবতীয় নির্দেশিকা এবং নীতি কথা উল্লেখ থাকবে এই বিষয়ে। যেগুলিতে সমস্যা সেগুলির ক্ষেত্রে কাজ হতে থাকলে বা হয়ে গেলে অ্যাকশন টেকন রিপোর্টও দেওয়া হবে। অর্থাৎ কি ব্যবস্থা নেওয়া হয়েছে বেআইনি নির্মাণ নিয়ে তার যাবতীয় তথ্য সেই অ্যাপে উল্লেখ করা হবে।