AAP in West Bengal: আপের ‘মিশন বাংলা’, গিরিশ পার্ক থেকে ধর্মতলা পর্যন্ত চলল ‘পদার্পণ যাত্রা’

Aam Aadmi Party: পঞ্চায়েত ভোটকে সামনে রেখে এই রাজ্যে দলকে ছড়িয়ে দিতে চান অরবিন্দ কেজরিওয়াল। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে সদস্য সংগ্রহ অভিযান। জেলা কমিটি গঠনের কাজও শুরু করে দিয়েছে আম আদমি পার্টি।

AAP in West Bengal: আপের 'মিশন বাংলা', গিরিশ পার্ক থেকে ধর্মতলা পর্যন্ত চলল 'পদার্পণ যাত্রা'
কলকাতায় আম আদমি পার্টির পদার্পণ যাত্রা (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 13, 2022 | 10:14 PM

কলকাতা : পঞ্জাব দখলের পর এবার আপের (Aam Aadmi Party) ‘মিশন বাংলা’। রবিবার বিকেলে কলকাতায় পদযাত্রা করে আম আদমি পার্টি। কলকাতার গিরিশ পার্ক থেকে ধর্মতলা পর্যন্ত মিছিল করেন আম আদমি পার্টির সমর্থকরা। পদার্পণ যাত্রা নামে এই কর্মসূচিতে রবিবাসরীয় বিকেলে পা মেলালেন দলের নেতা ও কর্মীরা। আগামী বছর বাংলার পঞ্চায়েত নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার কথাও ঘোষণা করেছে আপ আদমি পার্টি। সূত্রের খবর, পঞ্চায়েত ভোটকে সামনে রেখে এই রাজ্যে দলকে ছড়িয়ে দিতে চান অরবিন্দ কেজরিওয়াল। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে সদস্য সংগ্রহ অভিযান। জেলা কমিটি গঠনের কাজও শুরু করে দিয়েছে আম আদমি পার্টি। রাজ্যের বিভিন্ন জায়গায় পোস্টার পড়ছে। বারাসত, মালদা, দিনাজপুর সহ বিভিন্ন জায়গায় পোস্টার দিয়ে আম আদমি পার্টিতে যোগদানের আবেদন জানানো হয়েছে সম্প্রতি। তবে আম আদমি পার্টির এই তৎপরতাকে বিশেষ গুরুত্ব দিতে নারাজ রাজ্যের শাসক দল।

তবে কি বাংলায় এবার বাংলার পুরোদস্তুর ক্ষমতা বিস্তারের পথে হাঁটছে আম আদমি পার্টি? অতীতে অন্যান্য রাজ্যের ক্ষেত্রেও কি একই পথে হেঁটেছে অরবিন্দ কেজরিওয়ালের দল? গোয়ার ক্ষেত্রে কিন্তু পাঁচ বছর আগে সংগঠন বিস্তারের কাজ শুরু করেছিল আম আদমি পার্টি। তাঁর ফল মিলল পাঁচ বছর পরে। গোয়ায় এবার দুটি আসন নিশ্চিত করতে পেরেছে আম আদমি পার্টি। একইরকমভাবে পশ্চিমবঙ্গেও আগেই শুরু করেছিল আপ। কিন্তু সেভাবে লাভ হয়নি। কারণ, এতদিন বাংলায় আপ অনেকটা অসংগঠিতভাবে ছিল। এর পাশাপাশি, জাতীয় রাজনীতিতে মমতা বন্দ্যোপাধ্যায় এবং অরবিন্দ কেজরিওয়ালের মধ্যে এক সুসম্পর্ক ছিল এবং তা এখনও রয়েছে বলেই ধারণা রাজনৈতিক বিশ্লেষকদের। সম্ভবত সেই কারণেই এতদিন পর্যন্ত পুরোদস্তুর ময়দানে নামেনি আম আদমি পার্টি।

তবে এবার পঞ্জাব জয়ের পরই বাংলায় একেবারে মাঠে নেমে পড়ল আপ। পদযাত্রা করছে, নাম দিচ্ছে পদার্পণ যাত্রা। বাংলায় পঞ্চায়েত নির্বাচনের কথা মাথায় রয়েছে, সেই বার্তাও স্পষ্ট করে দেওয়া হয়েছে। রাজনৈতিক বিশ্লেষকদের ধারণা, আম আদমি পার্টি মূলত ‘দিল্লি মডেল’-এর উপর চলে। দিল্লিতে বিদ্যুত, জল, সরকারি স্কুল সহ বিভিন্ন ন্যূনতম চাহিদাগুলির উপর জোর দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে পঞ্চায়েতেও সাধারণভাবে মানুষের ন্যূনতম চাহিদাগুলির উপর নির্ভর করেই ভোট চাওয়া হয়। সেই কারণেই বাংলার পঞ্চায়েত নির্বাচন ঘিরেই অ্যাসিড টেস্টে নামতে চলছে আম আদমি পার্টি। অতীতে মমতা বন্দ্যোপাধ্যায় কেজরিওয়ালকে তাঁর ছোট ভাই বলে সম্বোধন করেছিলেন। তবে অরবিন্দ যদি বাংলায় পা রাখার চেষ্টা করেন, তাহলে কি মমতার সঙ্গে তাঁর সেই সুসম্পর্ক বজায় থাকবে? সেই নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে।

আরও পড়ুন : Election Review Committe of Goa TMC : শূণ্য হাতেও স্বপ্ন বড়, গোয়ায় নির্বাচন পর্যালোচনা কমিটি গঠন তৃণমূলের