President’s Medal : নন্দীগ্রামের ভোটকেন্দ্রে মমতাকে করেছিলেন শান্ত, রাষ্ট্রপতি সম্মান পাচ্ছেন আইপিএস নগেন্দ্র

President's Medal : নন্দীগ্রামের ভোটকেন্দ্রে মমতাকে করেছিলেন শান্ত, রাষ্ট্রপতি সম্মান পাচ্ছেন আইপিএস নগেন্দ্র
নগেন্দ্র ত্রিপাঠী (ছবি সৌজন্যে : টুইটার )

Nagendra Tripathi : রাষ্ট্রপতি সম্মানে পুরস্কৃত হচ্ছেন বীরভূমের পুলিশ সুপার নগেন্দ্র ত্রিপাঠী।

TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Jan 26, 2022 | 12:03 AM

কলকাতা : ঘটনাটি বেশিদিনের পুরনো নয়। নন্দীগ্রামে মুখ্যমন্ত্রীর চোখে চোখ রেখে কথা বলার স্পর্ধা দেখিয়েছিলেন তিনি। দায়িত্ব যাঁর কাছে অগ্রাধিকার পায়। তিনি হলেন আইপিএস অফিসার নগেন্দ্র ত্রিপাঠী। তাঁর ইউনিফর্মের প্রতি এই দায়বদ্ধতার দামও পেলেন তিনি। কর্মক্ষেত্রে তাঁর পরিষেবা ও বিশেষ কৃতিত্বের জন্য় পুরস্কৃত করা হচ্ছে তাঁকে। রাষ্ট্রপতি সম্মানে পুরস্কৃত হতে চলেছেন তিনি। আগামিকাল প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তাঁকে সম্মানিত করবেন।

নির্বাচন কমিশনের সুপারিশেই তাঁকে এই পুরস্কার দেওয়া হচ্ছে বলে জানা গিয়েছে। ২০২১ সালের বিধানসভা নির্বাচনে এই সাহসী আইপিএস অফিসারই মমতা বন্দ্যোপাধ্য়ায় মুখের উপর কথা বলেছিলেন। তিনি মমতার চোখে চোখ রেখে বলেছিলেন, “ম্যাডাম, খাকি পরে দাগ নেব না।” গত বিধানসভা ভোটের সময় নির্বাচন কমিশনের তরফে নগেন্দ্রকে বিশেষ পুলিশ পর্যবেক্ষকের দায়িত্ব দেওয়া হয়েছিল। সেখানে দায়িত্বে থাকাকালীন নন্দীগ্রামের তৃণমূল প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায় হঠাৎই হুইল চেয়ারে করে নন্দীগ্রামের বয়ালের মক্তব প্রাথমিক বিদ্যালয়ের একটি বুথে ঢুকে পড়েন। সেইসময় মমতা বন্দ্যোপাধ্যায় তাঁকে কড়া ভাষায় আক্রমণ করেন। কিন্তু কোনও ভয় না পেয়েই মমতা বন্দ্যোপাধ্যায়ের চোখে চোখ রেখে জবাব দিয়েছিলেন নগেন্দ্র। তাঁর সেই কথোপকথনের ভিডিয়ো প্রকাশ্যে আসে।

বর্তমানে নগেন্দ্র ত্রিপাঠী বীরভূমের পুলিশ সুপারের দায়িত্ব সামলাচ্ছেন। এর আগে তিনি কলকাতা তিনি কলকাতা পুলিশের গোয়েন্দা বিভাগে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি কলকাতার নির্বাচনের সময় একবালপুর খিদিরপুর ময়ূরভঞ্জ রোডে দুষ্কৃতীদের চড় মেরেছিলেন। লাঠিচার্জ করে বহিরাগতদের এলাকা ছাড়াও করেছিলেন। আজ জাতীয় গ্রন্থাগারে ‘জাতীয় ভোটার দিবস’ উপলক্ষে অনুষ্ঠান করেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব। সেই অনুষ্ঠানে রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীও উপস্থিত ছিলেন। সেখানেই তিনি বলেন, “আমাদের দু’জন জেলাশাসক এবং দু’জন পুলিশ সুপারকে জাতীয় পুরস্কার দেওয়া হচ্ছে। সুষ্ঠুভাবে নির্বাচন করানোর জন্য তাঁদের পুরস্কৃত করা হবে। বুধবার দিল্লিতে রাষ্ট্রপতি তাঁদের পুরষ্কার দেবেন।” এর পরই মুখ্যসচিব তাঁদের নাম ঘোষণা করেন। বীরভূমের পুলিশ সুপার নগেন্দ্র ত্রিপাঠীর নাম ছিল সেই তালিকায়। নগেন্দ্রর পাশাপাশি প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে রাষ্ট্রপতি কোবিন্দ উত্তর ২৪ পরগনা ও হাওড়ার জেলাশাসক এবং পূর্ব বর্ধমানের পুলিশ সুপারকে পুরস্কৃত করবেন বলে জানিয়েছে কমিশন।

আরও পড়ুন : Dilip on Buddhadeb : “যোগ্য ব্যক্তিকে সম্মান দেওয়া হয়েছে,” বুদ্ধদেবের পদ্ম প্রাপ্তিতে অভিনন্দন জানালেন দিলীপ

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA