Bengal by-polls: বুধে বাংলার ৪ আসনে উপনির্বাচন, কোথায় কার পাল্লা ভারী?

Bengal by-polls: চারটি আসনের মধ্যে একুশের বিধানসভা নির্বাচনে তিনটি পেয়েছিল বিজেপি। একটি আসনে জিতেছিল তৃণমূল। তবে বিজেপির তিন বিধায়কই পরে তৃণমূলে যোগ দেন। ফলে চার আসনেই হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে মনে করছেন রাজনীতির কারবারিরা।

Bengal by-polls: বুধে বাংলার ৪ আসনে উপনির্বাচন, কোথায় কার পাল্লা ভারী?
প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: Jul 10, 2024 | 12:09 AM

কলকাতা: মাস দেড়েকও হয়নি লোকসভা নির্বাচন হয়েছে। এরই মধ্যে ফের রাজ্যে ভোট। বুধবার বাংলার চারটি বিধানসভা আসনে উপনির্বাচন। ভোটের প্রচার শেষ হয়েছে সোমবার। এবার ভোটগ্রহণের পালা। বুধবার ভোট হবে মানিকতলা, বাগদা, রানাঘাট দক্ষিণ ও রায়গঞ্জ আসনে। ভোটগ্রহণ সুষ্ঠুভাবে পরিচালনার জন্য ৭০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করেছে নির্বাচন কমিশন।

একুশের বিধানসভা নির্বাচনে এই চারটি আসনের মধ্যে তিনটি আসন জিতেছিল বিজেপি। নদিয়ার রানাঘাট দক্ষিণ, উত্তর ২৪ পরগনার বাগদা এবং উত্তর দিনাজপুরের রায়গঞ্জে ফুটেছিল পদ্ম। এই চারটি আসনের মধ্যে শুধুমাত্র কলকাতার মানিকতলা আসনে জিতেছিল তৃণমূল। ২০২২ সালের ফেব্রুয়ারিতে প্রয়াত হন মানিকতলার বিধায়ক সাধন পাণ্ডে। কিন্তু, একুশের নির্বাচনে এই কেন্দ্রের বিজেপি প্রার্থী কল্যাণ চৌবের একটি মামলার পরিপ্রেক্ষিতে উপনির্বাচন হয়নি এতদিন। চলতি বছরেই সেই ইলেকশন পিটিশন প্রত্যাহার করেছেন কল্যাণ চৌবে। তারপরই এই কেন্দ্রে উপনির্বাচনের দিন ঘোষণা করে নির্বাচন কমিশন। মানিকতলায় এবারেও বিজেপির প্রার্থী হয়েছেন কল্যাণ। আর তৃণমূল টিকিট দিয়েছে সাধন পাণ্ডের স্ত্রী সুপ্তি পাণ্ডেকে।

অন্যদিকে, বাগদা, রানাঘাট দক্ষিণ ও রায়গঞ্জ- এই তিন কেন্দ্রের বিজেপি বিধায়ক তৃণমূলে যোগ দিয়েছেন। লোকসভা ভোটে প্রার্থীও হন তাঁরা। একুশের নির্বাচনে রানাঘাট দক্ষিণে বিজেপির টিকিটে জিতেছিলেন মুকুটমণি অধিকারী। চব্বিশের নির্বাচনের আগে তৃণমূলে যোগ দিয়ে রানাঘাট লোকসভা কেন্দ্রের প্রার্থী হন তিনি। বিধায়ক পদ থেকে পদত্যাগ করেন। আবার বাগদা থেকে একুশের নির্বাচনে বিজেপির টিকিটে জিতেছিলেন বিশ্বজিৎ দাস। তিনিও তৃণমূলে বনগাঁ লোকসভা কেন্দ্রে তৃণমূলের টিকিটে প্রার্থী হয়ে বিধায়ক পদ থেকে পদত্যাগ করেন। আর একুশে রায়গঞ্জ থেকে জিতেছিলেন কৃষ্ণ কল্যাণী। তিনিও রায়গঞ্জ লোকসভা কেন্দ্র থেকে তৃণমূলের প্রার্থী হয়েছিলেন। তাঁরা পদত্যাগ করায় এই তিন আসনে উপনির্বাচন হচ্ছে।

তৃণমূলের টিকিটে লোকসভায় প্রার্থী হওয়া এই তিনজনের কেউই জিততে পারেননি। তার মধ্যে মুকুটমণি অধিকারী ও কৃষ্ণ কল্যাণী ফের উপনির্বাচনে টিকিট পেয়েছেন। তাঁরা একুশের যে আসনে জিতেছিলেন, সেখানেই এবার লড়ছেন। বিশ্বজিৎ দাসের জায়গায় বাগদায় তৃণমূল প্রার্থী করেছে মধুপর্ণা ঠাকুরকে। মতুয়া সম্প্রদায়ের আবেগকে উস্কে দিয়ে ঠাকুর পরিবারের কন্যাকেই তুরুপের তাস করেছে রাজ্যের শাসকদল।

বিজেপির টিকিটে রানাঘাট দক্ষিণে লড়ছেন মনোজ কুমার বিশ্বাস। বিনয় কুমার বিশ্বাসকে বাগদা আসনে প্রার্থী করেছে গেরুয়া শিবির। আর রায়গঞ্জে তাদের বাজি মানস কুমার ঘোষ।

কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে চার আসনে উপনির্বাচনে লড়ছে বামেরা। রানাঘাট দক্ষিণ ও মানিকতলায় প্রার্থী দিয়েছে সিপিএম। রায়গঞ্জে প্রার্থী দিয়েছে কংগ্রেস। বাগদায় বাম শরিক ফরওয়ার্ড ব্লক ও কংগ্রেস উভয়েই প্রার্থী দিয়েছে।

ভোটগ্রহণ স্বচ্ছ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পদক্ষেপ করেছে নির্বাচন কমিশন। চারটি আসনে মোট ১০৯৭টি বুথে ভোটগ্রহণ হবে। এই চার আসনে ৭০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে।

পশ্চিমবঙ্গ ছাড়া আরও ৬টি রাজ্যের ৯টি বিধানসভা আসনে বুধবার উপনির্বাচন হবে। কে কাকে টেক্কা দেবে, তা জানতে আরও তিনদিন অপেক্ষা করতে হবে। কারণ, ১৩ জুলাই উপনির্বাচনে ফল ঘোষণা।