Ro Ro Service in Kolkata: সেতুর ওপর চাপ কমাতে রো রো সার্ভিস চালু করার উদ্যোগ রাজ্যে

Ro Ro Service in Kolkata: পুরনো সেতুগুলোর ওপর থেকে গাড়ির চাপ কমাতে এই উদ্যোগ নিতে চলেছে রাজ্য। জলপথে পরিবহনে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে।

Ro Ro Service in Kolkata: সেতুর ওপর চাপ কমাতে রো রো সার্ভিস চালু করার উদ্যোগ রাজ্যে
জল পরিবহনে জোর রাজ্যের
Follow Us:
| Edited By: | Updated on: Jan 24, 2022 | 6:19 PM

কলকাতা : শালিমার থেকে কলকাতা বন্দর পর্যন্ত রো রো সার্ভিস (Ro Ro Service) চালু করতে চলেছে রাজ্য পরিবহন দফতর। সোমবার এ কথা জানিয়েছেন রাজ্যের পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম। তিনি জানিয়েছেন, দ্বিতীয় হুগলি সেতু এবং সাঁতরাগাছি সেতুর ওপর মালবাহী বা পণ্যবাহী গাড়ির চাপ ক্রমশ বাড়ছে। সেতুগুলি পুরনো হয়ে গিয়েছে, তাই চাপ কমানো উচিৎ বলে মনে করেন তিনি। তাই এই নয়া পরিকল্পনা নেওয়া হয়েছে রাজ্য পরিবহন দফতরের পক্ষ থেকে। সোমবার পরিবহন দফতরের একটি বৈঠকের পর এ কথা জানিয়েছেন পরিবহনমন্ত্রী।

বহন করা হবে পণ্যবাহী ট্রাক

এই রো রো সার্ভিসের মাধ্যমে শালিমার থেকে পণ্যবাহী ট্রাক সরাসরি পাঠিয়ে দেওয়া হবে কলকাতা বন্দরে। এতে অতিরিক্ত চাপ পড়বে না সাঁতরাগাছি কিংবা দ্বিতীয় হুগলি সেতুর ওপরে।

এর জন্য রাজ্য পরিবহণ দফতরের আধিকারিকদের প্রজেক্ট রিপোর্ট তৈরি করার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ফিরহাদ হাকিম। একইসঙ্গে তিনি জানিয়েছেন, ১১০০ কোটি টাকার বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে জলপথে পরিবহনের জন্য। এই বিষয়ে একটি রিভিউ মিটিং ছিল সোমবার। সেই বৈঠক থেকে বেরিয়ে ফিরহাদ হাকিম জানান, দ্রুত পুরো পরিকল্পনা বাস্তবায়িত করার নির্দেশ দিয়েছেন তিনি।

রো রো সার্ভিস চালু করার জন্য শালিমারের একটি জায়গা চিহ্নিত করেছেন তিনি, যেটি রেলের জায়গায়। তাই রেল কর্তৃপক্ষকে এ বিষয়ে প্রস্তাব পাঠাবে রাজ্য। অনুমোদন মিললেই শুরু হবে কাজ।

কী এই রো রো সার্ভিস

ফিরহাদ হাকিম জানিয়েছেন, একসঙ্গে আটটি ট্রাক পরিবহন করা সম্ভব এই পরিষেবার মাধ্যমে। সড়কপথ ব্যবহার না করেই পণ্য পরিবহন করা যাবে। জানা গিয়েছে, একটি বড় আকারের ভেসেলে পণ্য পৌঁছে দেওয়া হবে কলকাতা বন্দরে। সেখান থেকে নির্দিষ্ট জায়গায় পৌঁছে দেওয়া হবে সেই সব জিনিয়। এর ফলে আকারে বড় ট্রাক রাস্তা দিয়ে যাওয়ার প্রয়োজন নেই।

জল পরিবহনে একগুচ্ছ উদ্যোগ

আগামী দিনে জলপথে পরিবহনের জন্য জলযানগুলি কীরকম হবে, তাতে কী কী সুবিধা থাকবে, তার একটা পরিকল্পনাও এ দিন তৈরি করা হয়েছে। ফিরহাদ হাকিম জানান, গঙ্গার দু পাশে থাকা একাধিক জেটির সংস্কার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোন কোন জেটি সংস্কার হবে, সেই তালিকাও প্রস্তুত করা হচ্ছে। সেগুলিকে আরও আধুনিক করে তোলার জন্য পর্যাপ্ত ব্যবস্থা নিচ্ছে  রাজ্য পরিবহন দফতর।

আগামী দিনের কথা মাথায় রেখে যাতে আধুনিক জলযান ব্যবহার করা যায় তার পরিকল্পনা নেওয়া হচ্ছে এই প্রজেক্টের মাধ্যমে।

আরও পড়ুন : Weather Update: কমবে বৃষ্টি, ফের বঙ্গে জাঁকিয়ে পড়বে শীত! তারিখও সুনির্দিষ্ট করে বলে দিলেন আবহাওয়াবিদরা

আরও পড়ুন : Actor Bonny leaves BJP: ‘কথা রাখেনি দল’, বিজেপি ছাড়ার ঘোষণা অভিনেতা বনির