‘স্বচ্ছতার সঙ্গে ইন্টারভিউ লিস্ট প্রকাশ করুন’, উচ্চ প্রাথমিক মামলায় নির্দেশ হাইকোর্টের

Upper Primary: নতুন করে তালিকা প্রকাশের পাশাপাশি যাদের নাম খারিজ হয়েছে, তাদের তালিকা, নম্বর এবং খারিজের কারণ দিয়ে প্রকাশ করার নির্দেশ দেওয়া হয়েছে।

'স্বচ্ছতার সঙ্গে ইন্টারভিউ লিস্ট প্রকাশ করুন', উচ্চ প্রাথমিক মামলায় নির্দেশ হাইকোর্টের
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 02, 2021 | 4:20 PM

কলকাতা: বারবার আইনি জটে আটকে থমকে রয়েছে নিয়োগ প্রক্রিয়া। মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে উচ্চ প্রাথমিকে নিয়োগের সেই প্রক্রিয়া শুরু হলেও ফের বেনিয়মের অভিযোগে মামলা হয় আদালতে। সেই মামলায় স্কুল সার্ভিস কমিশনকে নতুন করে ইন্টারভিউ লিস্ট প্রকাশ করতে বললেন বিচারপতি। সাতদিনের মধ্যে সেই তালিকা প্রকাশ করতে বলা হয়েছে।পাশাপাশি, গত বুধবার নিয়োগ প্রক্রিয়া স্থগিত করার যে নির্দেশ দেওয়া হয়েছিল, তার মেয়াদও বাড়ালেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

আজ, শুক্রবার উচ্চ প্রাথমিকের নিয়োগ সংক্রান্ত মামলার শুনানিতে স্কুল সার্ভিস কমিশনের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন বিচারপতি। কমিশনকে ‘অপদার্থ’ তকমা দিয়ে কয়েক ঘণ্টা পরই এসএসসি-র চেয়ারম্যানকে হাজির হওয়ার নির্দেশ দেন বিচারপতি। আদালতের নির্দেশ মেনে এ দিন দুপুরেই হাজিরা দেন স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান। তাঁর উপস্থিতিতেই নতুন করে তালিকা প্রকাশ করার নির্দেশ দিয়েছেন বিচারপতি। নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরু করতে কিছুদিন আগেই ইন্টারভিউ লিস্ট প্রকাশ করেছিল কমিশন। কিন্তু সেই তালিকাতেই বেনিয়মের অভিযোগ ওঠে।

মামকারীদের দাবি, নম্বর বেশি থাকা সত্ত্বেও ওই তালিকায় জায়গা হয়নি। অথচ, অপেক্ষাকৃত কম নম্বর পেয়েও অনেকের নাম তালিকায় উঠেছে। এই অভিযোগে হাইকোর্টের দ্বারস্থ হন মামলাকারীরা। আজ, সেই মামলার দ্বিতীয় দিনের শুনানিতে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় চেয়ারম্যানকে বলেন, ‘স্বচ্ছতার সঙ্গে ইন্টারভিউ লিস্ট প্রকাশ করুন, আমি অন্তর্বর্তী নির্দেশ প্রত্যাহার করে নেব। নম্বর দিয়ে লিস্ট প্রকাশ করতে হবে। পাশাপাশি যাদের আবেদন খারিজ করা হয়েছে তাদের তালিকা, নম্বর এবং খারিজের কারণ দিয়ে প্রকাশ করতে হবে। সাত দিনের মধ্যে এই তালিকা তৈরি করে আসার নির্দেশ দেন বিচারপতি। আগামী শুক্রবার এই মামলার পরবর্তী শুনানি হবে। অন্তর্বর্তী নির্দেশে মেয়াদ বাড়ায় এখনই নিয়োগ প্রক্রিয়া শুরু হচ্ছে না।

আরও পড়ুন: ‘ভোট পরবর্তী হিংসা নিয়ে একটা শব্দও নেই!’ ৪১ জন মৃতের ছবি নিয়ে বিক্ষোভ শুভেন্দুদের

মামলাকারীরা বেশ কয়েকটি অভিযোগ করেছেন। তাঁদের অভিযোগ অনেক ক্ষেত্রে বেশি নম্বর পাওয়া সত্ত্বেও ইন্টারভিউ-র তালিকায় জায়গা হয়নি। এ ছাড়া, এমনও অভিযোগ রয়েছে যে সদ্য স্নাতক হওয়া প্রার্থীও তালিকায় জায়গা পেয়েছেন, অথচ যে পরীক্ষার ভিত্তিতে এই তালিকায়, তা বছর কয়েক আগেই হয়ে গিয়েছে। বিষয়ভিত্তিক নম্বরের ক্ষেত্রেও কিছু অভিযোগ রয়েছে, যেমন ভৌতবিজ্ঞানে যে প্রার্থী বেশি নম্বর পেয়েছেন, তিনি ওই বিষয়ের তালিকায় জায়গা পাননি বলেই অভিযো্গ।

TV9 EXCLUSIVE

১০ লক্ষ টাকার ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ কারা পাবেন? কী ভাবে করবেন আবেদন?

ডায়েরির পাতার ভাঁজে আডবাণী, যশবন্তদের নাম, কী সেই ‘হাওয়ালা-জৈন’ মামলা?

সরষের ভেতরেই ভূত! ১ বছরে রান্নার তেলের দাম বাড়ল ৬৩ টাকা, কীভাবে?

কোভ্যাক্সিন তৈরিতে বাছুরের প্লাজমা? আসল সত্যিটা জানুন

ভেনেজুয়েলায় ১ টাকায় পেট্রল, ভারতে ১০২! নেপথ্যে কার কারসাজি?