Biman Banerjee: ভুল করলে ধরিয়ে দিন, বিরোধীরা না থাকলে নিষ্প্রাণ বিধানসভা, বিলাপ বিমানের

Speaker Biman Banerjee: "বিরোধীরা না থাকলে বিধানসভার গরিমা থাকে না। আপনাদের কাছে আবেদন, বিধানসভায় আসুন সরকারের দোষ-ত্রুটি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিন।''

Biman Banerjee: ভুল করলে ধরিয়ে দিন, বিরোধীরা না থাকলে নিষ্প্রাণ বিধানসভা, বিলাপ বিমানের
অধিবেশনের শেষ দিনে বিরোধীদের বার্তা স্পিকারের। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 17, 2021 | 7:58 PM

কলকাতা: বিরোধীরা না থাকলে প্রাণ নেই মনে হয় (বিধানসভার)। আপনারা আসুন। বিরোধী দলের অনেকেই নেই। আপনারা তৈরি হয়ে আসবেন আগামী দিনে। বিধানসভা অধিবেশনের শেষ দিনে ধন্যবাদজ্ঞাপনে এমনই মন্তব্য করলেন অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় (Speaker Biman Banerjee)।

এদিকে এদিনও অধিবেশনের প্রথম দফায় বিধানসভা ওয়াক আউট করেন বিজেপি বিধায়করা। মদের দাম কেন কমানো হল, এ নিয়ে বিধানসভার ওয়েলে নেমে বিক্ষোভ করেন বিরোধী নেতা শুভেন্দু অধিকারী। তার পর ওয়াক আউট করে তাঁর অভিযোগ, তাঁদের দলের মহিলা বিধায়করা মুলতুবি প্রস্তাবপাঠ করলেও তা নিয়ে আলোচনা হয়নি। তাই তাঁরা ওয়াক আউট করেছেন।

তবে অধিবেশনের শেষ লগ্নে বিরোধীদের উদ্দেশে অধ্যক্ষের বার্তা, “মন্ত্রীরা ভুল ত্রুটি করলে আপনারা ধরিয়ে দেবেন।” তিনি আরও যোগ করেন, “মুখ্যমন্ত্রী এসেছিলেন (গত মঙ্গলবার বিধানসভা অধিবেশনে অংশ নেন মমতা বন্দ্যোপাধ্যায়)। সেদিন আপনারা এলেও অধিবেশনে আসেননি। আসতে পারতেন। তাঁর বক্তব্য আপনাদেরও ভাল লাগত।”

একই সঙ্গে তিনি এও বলেন, “বিরোধীরা না থাকলে বিধানসভার গরিমা থাকে না। আপনাদের কাছে আবেদন, বিধানসভায় আসুন সরকারের দোষ-ত্রুটি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিন।”

এদিন বিরোধীদের একটিমাত্র প্রশ্ন ছিল। নতুন বিধায়কদের শিখিয়ে পড়িয়ে নেওয়ার বিষয়ে নজর দেওয়ার কথা বলেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। বলেন, “সদনের সম্মান রক্ষার দায়িত্ব সকলের বিধানসভায় উত্তাপ থাকবে। কিন্তু তার যেন সীমা বাইরে না চলে যায়, তার খেয়াল রাখতে হবে। এই সরকার বিরোধীদের উপযুক্ত মর্যাদা দেয়। বিরোধীদেরও দরকার সরকারের ভাল কাজকে সমর্থন করা ও ভুল ত্রুটি ধরিয়ে দেওয়া। তাহলেই বিধানসভার গরিমা বৃদ্ধি পাবে। সকলের যৌথ সহযোগিতায় বিধানসভার গরিমা বৃদ্ধি পায়। সকলকে দেখতে হবে যাতে বিধানসভার মর্যাদা অক্ষত থাকে।”

একই সুর শোনা যায় সরকারে পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের গলাতেও। ধন্যবাদ জ্ঞাপনে তিনি বলেন, “বিরোধীরা বিতর্ক অংশ নিয়ে বিধানসভার গরিমা উজ্জ্বল করতে পারেন। কোথাও বিতর্ক থাকলে আলাপ আলোচনার মাধ্যমে তা করা যায়। আমি তো সবসময় দুয়ারে আছি। আক্ষেপ আছে বিধায়ক হিসেবে অনেকে সেই দায়িত্ব পালন করি না। আমরা লড়াই করি বিধায়ক হওয়ার জন্য, অথচ থাকি না। অধিবেশন চলাকালীন যেন উপস্থিত থাকি। নতুনরাও অনেকে বিধানসভাকে ঠিকমতো ব্যবহার করার বদলে অনুপস্থিত থাকছেন। এটা গণতন্ত্রের জন্য শুভ নয়। সরকার বিরোধী সকলকে থাকতে বলব আগামী অধিবেশনে”।

এদিকে বিধানসভা থেকে বেরিয়ে বিরোধী নেতা শুভেন্দু অধিকারী অবশ্য অভিযোগ করেছেন যে শাসক দল তাদের সদস্য সংখ্যার বলে বিরোধীদের চুপ করিয়ে রাখতে চান। তিনি বাম জমানার তুলনা টেনে তৃণমূল শিবিরকে নিশানা করেছেন।

আরও পড়ুন: Suvendu Adhikari and Dilip Ghosh: শুভেন্দুকে ঠেলে চেয়ারে বসিয়ে দিলীপ বললেন, ‘ওইটাই তো বিরোধী নেতার’