RG Kar : অচলাবস্থা কাটাতে আগ্রহী পড়ুয়ারা, তবে স্বাস্থ্য সচিবকে বৈঠকে বসতে হবে জনসমক্ষে

Protest in RG Kar: আর জি করের আন্দোলনরত পড়ুয়ারা জানিয়েছেন, তাঁরা অচলাবস্থা কাটাতে আগ্রহী। কিন্তু কর্তৃপক্ষ বলছে আগে অনশন তুলতে হবে। কর্তৃপক্ষ কোনও কথা শুনতে নারাজ।

RG Kar : অচলাবস্থা কাটাতে আগ্রহী পড়ুয়ারা, তবে স্বাস্থ্য সচিবকে বৈঠকে বসতে হবে জনসমক্ষে
অচলাবস্থা কাটাতে আগ্রহী অনশনরত পড়ুয়ারা (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 19, 2021 | 4:20 PM

কলকাতা : বিগত তিন মাস ধরে আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের পড়ুয়ারা তাঁদের দাবি দাওয়া নিয়ে আন্দোলনে নেমেছে। স্টুডেন্টস কাউন্সিল এবং হাউজ় স্টাফ কাউন্সিলে স্বচ্ছতা সহ একাধিক ইস্যু নিয়ে আন্দোলনে নেমেছিলেন পড়ুয়ারা। কিন্তু এখন সেই সব দাবি দাওয়াকে ছাপিয়ে গিয়ে আর জি করের অধ্যক্ষের অপসারণের দাবিতে অনঢ় পড়ুয়ারা। অধ্যক্ষকে অপসারণ না করা পর্যন্ত রিলে অনশনে বসেছেন হবু চিকিৎসকরা। আজ সেই রিলে অনশনের ১৬ তম দিন। কিন্তু এখনও জট কাটছে না আর জি করে। নিজেদের অবস্থানে এখনও অনঢ় পড়ুয়ারা।

আর জি করের আন্দোলনরত পড়ুয়ারা জানিয়েছেন, তাঁরা অচলাবস্থা কাটাতে আগ্রহী। কিন্তু কর্তৃপক্ষ বলছে আগে অনশন তুলতে হবে। কর্তৃপক্ষ কোনও কথা শুনতে নারাজ। তাঁরা শুধু অনশন তুলতে আগ্রহী। এই পরিস্থিতিতে স্বাস্থ্য সচিবকে জনসমক্ষে বৈঠকের অনুরোধ জানিয়েছেন অনশনরত পড়ুয়ারা।

আজ বিকেলে সাংবাদিক বৈঠকে বসে আর জি করের অনশনরত পড়ুয়ারা। তাঁদের বক্তব্য, হাসপাতাল কর্তৃপক্ষ এতটাই উদাসীন এবং অমানবিক যে অনশনরত পড়ুয়াদের স্বাস্থ্য কেমন, তা জানার প্রয়োজন বোধ করেনি। পড়ুয়াদের অনশনের মাঝেই হাসপাতাল থেকে চলে গিয়েছেন অধ্যক্ষ। আন্দোলনরত পড়ুয়াদের বাড়িতে পুলিশ পাঠানো হয়েছে। অধ্যক্ষের প্রতিহিংসা পরায়ণ, স্বৈরাচারী মনোভাবই এই অবস্থার জন্য দায়ী বলে মনে করছেন অনশনরত হবু চিকিৎসকরা। তাঁরা এও স্পষ্ট করে দিয়েছেন যে অধ্যক্ষের পদত্যাগের দাবি থেকে তাঁরা সরছেন না।

ছয় সদস্যের কমিটিকে মান্যতা দিয়ে যে নির্দেশ দেওয়া হয়েছে বলে বলা হচ্ছে, স্বাস্থ্য সচিবের সাক্ষর সহ এমন কোনও লিখিত নির্দেশ পড়ুয়াদের হাতে নেই বলেই দাবি অনশনরত পড়ুয়াদের। একইসঙ্গে কমিটিতে যে ছয় সদস্যের কথা বলা হচ্ছে, সেখানে শুধু পাঁচজনেরই সই রয়েছে বলে দাবি পড়ুয়াদের। কমিটির ছয় নম্বর সদস্য কে তা মেমোরেন্ডামে স্পষ্ট নয় বলে অভিযোগ করছেন তাঁরা।

এর পাশাপাশি মেমোরেন্ডামে যে ‘যুক্তিযুক্ত’ স্টুডেন্ট্স কাউন্সিল গঠনের কথা বলা হয়েছে, তারও কোনও যথাযথ সংজ্ঞা উল্লেখ করা হয়নি। হাউজ় স্টাফশিপের তালিকাও এখনও ওয়েবসাইটে আপলোড করা হয়নি। এই পরিস্থিতিতে অনশনরত পড়ুয়াদের আশঙ্কা, আগামী দিনে তাঁরা প্রতিহিংসার শিকার হতে পারেন।

এদিকে আজই  আরজি করের জট কাটাতে স্বাস্থ্যশিক্ষা অধিকর্তা দেবাশিস ভট্টাচার্যের সঙ্গে বৈঠকে বসেন আরজিকরের ৩৮টি বিভাগের প্রধানরা। বেলা ১২টার সময় স্বাস্থ্য ভবনে ৩৮টি বিভাগের প্রধানদের সঙ্গে বৈঠক করেন স্বাস্থ্যশিক্ষা অধিকর্তা দেবাশিস ভট্টাচার্য এবং স্বাস্থ্য সচিব নারায়ণস্বরূপ নিগম। সূত্রের খবর, সেই বৈঠকে, পিজিটিদের উপরে যেহেতু বিভাগীয় প্রধানদের প্রভাব রয়েছে তাই বিভাগীয় প্রধানদের এ বিষয়ে সক্রিয় হতে বলা হয়েছে। এক‌ই সঙ্গে পরিষেবা সচল রাখার জন্য যা যা করণীয় সেই সকল পদক্ষেপ‌ও করতে বলা হয়।

আরও পড়ুন : RG Kar: দু’ঘণ্টার মধ্যে কাজে যোগ না দিলে ব্যবস্থা! হুঁশিয়ারির পরই কাজে ফিরলেন আরজিকরের পিজিটির একাংশ