Biman-Naushad: জোটে ইতি? ‘শিশু’ ISF কে খুল্লাম-খুল্লা তুলোধনা প্রবীণ বিমানের

Biman-Naushad: রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বামেদের সঙ্গে আইএসএফ এর আসন সমঝোতা যে ভেস্তে গিয়েছে তা এক প্রকার নিশ্চিত বিমান-নওশাদের কথাতেই। যাদবপুর, মুর্শিদাবাদ, বালুরঘাট, শ্রীরামপুরের মতো আসনগুলিতে বামেদের প্রার্থী থাকলেও প্রার্থী দিয়েছে আইএসএফ।

Biman-Naushad: জোটে ইতি? ‘শিশু’ ISF কে খুল্লাম-খুল্লা তুলোধনা প্রবীণ বিমানের
কী বললেন বিমান? Image Credit source: TV-9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Apr 05, 2024 | 8:00 PM

কলকাতা: আইএসএফে বিরক্ত বাম। রাখঢাক না রেখেই এদিন নওশাদ শিবিরের বিরুদ্ধে বিরক্তি প্রকাশ করলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। সাফ বললেন, ISF এর সঙ্গে একাধিকবার বৈঠক হয়েছে আসন সমঝোতা নিয়ে। আবার একাধিকবার আসন সমঝোতা নিয়ে কথা বলার জন্য ডাকা হয়েছে আসেনি। অন্যদিকে নাম প্রকাশে দেরি হওয়ায় একদিন আগে আবার বাম-কংগ্রেসকে দুষেছিলেন নওশাদ সিদ্দিকী। বলেছিলেন, জোট নিয়ে বামফ্রন্ট-কংগ্রেসের সঙ্গে আলোচনা চলছিল। কিন্তু, দেখছি শুধু সময়টা শেষ হচ্ছে। টাইম কিল হচ্ছে। সদর্থক ভূমিকা দেখতে পাচ্ছি না।” এদিন আবার নতুন করে ৫ আসনে প্রার্থীদের নাম ঘোষণা করতে গিয়ে বিমান বলেন, “কথা হচ্ছিল তার মধ্যেই তারা তালিকা প্রকাশ করে। ওরা চাইছিল আটটি আসন মানে ৫৬ টি বিধানসভা কেন্দ্র।”

এখানেই না থেমে বিমান পাল্টা নওশাদদের কাঠগড়ায় তুলে বিমান আরও বলেন, “গতকাল বলেছে তারা আসন সমঝোতা করে জোট হল না এর দায় পরে বামেদের উপর। কী করে বামেদের দায়িত্ব আসে! এমনও হয়েছে আলোচনা আছে চারটে সময় এসেছে পাঁচটায়। এই জোটের ব্যাপারে আন্তরিকতা ছিল কিনা বুঝতে পারছি না। আমরা দায়ী নই।” প্রসঙ্গত, শেষ বিধানসভা নির্বাচনে বাংলায় তৈরি হয়েছিল সংযুক্ত মোর্চা। কিন্তু, সেই জোটেও এবার ইতি পড়ল বলে মত রাজনৈতিক বিশ্লেষকদের। একমাত্র বামেদের সঙ্গেই টানা আলাপ-আলোচনা দেখা গিয়েছে আইএসএফের। সে ক্ষেত্রে বরাবরই খানিক দূরত্ব রেখে চলেছে কংগ্রেস। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী তো স্পষ্ট বলেছেন, ওদের সঙ্গে আমাদের খুব একটা কথা হত না। হত তো বামেদের। 

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বামেদের সঙ্গে আইএসএফ এর আসন সমঝোতা যে ভেস্তে গিয়েছে তা এক প্রকার নিশ্চিত বিমান-নওশাদের কথাতেই। যাদবপুর, মুর্শিদাবাদ, বালুরঘাট, শ্রীরামপুরের মতো আসনগুলিতে বামেদের প্রার্থী থাকলেও প্রার্থী দিয়েছে আইএসএফ। এও শোনা গিয়েছিল শ্রীরামপুরে বামেদের প্রার্থী প্রত্যাহারের কথা বলেছিল আইএসএফ। তাহলে তাঁরা সরে আসত মুর্শিদাবাদ থেকে। কিন্তু, বামেদের তরফে সাফ জানিয়ে দেওয়া হয় এতদিন প্রচারের পর আর শ্রীরামপুর থেকে দীপ্সিতা ধরের প্রার্থী পদ প্রত্যাহার করা সম্ভব নয়। এদিন এই ইস্যুতেও আইএসএফের বিরুদ্ধে তোপ দাগেন বিমান। বলেন, লোকমুখে শুনেছি শ্রীরামপুর কেন্দ্র এর ক্ষেত্রে আমাদের প্রার্থী তুলে নেওয়ার কথা তারা বলে। রাজনীতিতে পাণ্ডিত্য আছে তাদের, তাই সিদ্ধান্ত নিয়েছেন তারা। 

শুধু এখানেই নাম থেমে আইএসএফের দোলাচল নিয়েও লাগাতার তোপ দেগে গিয়েছেন বামফ্রন্ট চেয়ারম্যান। নওশাদ শিবিরের রাজনৈতিক দূরদর্শিতা নিয়ে প্রশ্ন তুলে বিমান বলেন, “আইএসএফ-র জন্ম হয়েছে ২০২১ সালে। আমাদের বলেছিল ৮টা আসন লাগবে। এখনও ১৩টা আসনের নাম প্রকাশ করেছে। আমি একটাই প্রশ্ন করব, তাদের যে ধরনের রাজনৈতিক পরিস্থিতি তাতে কী নির্বাচন লড় সম্ভব প্রতিটি আসনে?”