UK-এর বাসিন্দাদের ফোন, ব্রিটিশ অ্যাকসেন্টে অনর্গল কথা, ফাঁকেই উধাও লক্ষ লক্ষ টাকা!

Fake Call Center: একটি বিশ্বখ্যাত সংস্থার নাম করে কল সেন্টার খুলেছিলেন ধৃতরা।

UK-এর বাসিন্দাদের ফোন, ব্রিটিশ অ্যাকসেন্টে অনর্গল কথা, ফাঁকেই উধাও লক্ষ লক্ষ টাকা!
ভুয়ো কলসেন্টারের হদিশ
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2021 | 2:04 PM

কলকাতা: ঝরঝরে ইংরাজিতে অনর্গল কথা বলতে পারেন ওঁরা। এক্কেবার ব্রিটিশ অ্যাকসেন্টেই! জ্ঞান রয়েছে কম্পিউটার, বিভিন্ন গ্যাজটস সম্পর্কেও! ঠাওর করার উপায় নেই আদৌ যে তাঁরা হার্ডওয়ার ইঞ্জিনিয়ার নন। পার্ক সার্কাসের ছোট্ট সাজানো ঘরে ভুয়ো কল সেন্টার খুলে যাঁরা ইউকে-র বাসিন্দাদের সঙ্গে প্রতারণার ফাঁদ পেতেছিলেন, তাঁদের দেখে বিন্দুমাত্র আঁচ করতে পারবেন না, ঠিক কতটা ‘ক্যারিশ্মাটিক’ তাঁরা। শহরের ঘিঞ্জি এলাকার ছোট্ট ঘরে বসে দিনের পর দিন বিদেশি নাগরিককে জালে ফেলেছেন দৃশ্যত ‘এলেবেলে’ ছেলেগুলো!

ভুয়ো কলসেন্টারের তদন্তে নেমে পার্ক সার্কাস এলাকা থেকে ১১ জনকে গ্রেফতারের পর চমকে গিয়েছেন তদন্তকারীরাও। পুলিশ সূত্রে খবর,  কলকাতার বুকে বসে ইউকে-র বাসিন্দাদের সঙ্গে প্রতারণা করতেন ধৃতরা।  লালবাজারের গুন্ডা দমন বিভাগ গ্রেফতার করেছে অভিযুক্তদের।

পুলিশ সূত্রে খবর,  একটি বিশ্বখ্যাত সংস্থার নাম করে কল সেন্টার খুলেছিলেন ধৃতরা। নিজেদের পরিচয় দিতেন অ্যামাজনের কাস্টমার কেয়ারের লাইফ স্টাইল সার্ভের কর্মী বলে। সেখানেই পেতেছিলেন জালিয়াতির ফাঁদ। কম্পিউটার সারানো কিংবা বিভিন্ন গ্যাজেটস সারানোর নাম করে ইউকে-র বিভিন্ন সংস্থার সঙ্গে প্রথমে যোগাযোগ করতেন তাঁরা। তারপর সরাসরি সেখানকার বাসিন্দাদের সঙ্গে ফোনে যোগাযোগ করে প্রতারণার জালে ফেলতেন। অনলাইনে ঠিক কত টাকার প্রতারণা করা হয়েছে, তা এখনও স্পষ্ট নয়। পুলিশ তদন্ত করেছে দেখছে।

বেশ কিছু দিন ধরেই অভিযোগ জমা পড়েছিল লালবাজারে। ডিডি, এআরএস, পর্ণশ্রী থানার পুলিশ সোমবার রাতে তারাতলার এক বহুতলে অভিযান চালায়। ওয়েবেল আইটি পার্কের সেই বহুতলের তিন তলার একটি ঘরে হানা দিয়ে রীতিমতো চমকে যান দুঁদে কর্তারা। শহরের বুকে একেবারে সাজিয়ে খোলা হয়েছিল ভুয়ো কলসেন্টার। সাজানো ছিল একাধিক কম্পিউটার, উচ্চমানের গ্যাজেসট। একাধিক টেলিফোন ছিল।

সবই কিছুই বাজেয়াপ্ত করেছে পুলিশ। কলসেন্টারে কর্মরত ১১ জনকেই গ্রেফতার করা হয়েছে। ধৃতদের মঙ্গলবার আদালতে পেশ করা হয়। আরও পড়ুন: Fake IPS Officer: এনআইএ অফিসার পরিচয়ে জালিয়াতি, নয়া কীর্তি ফাঁস ভুয়ো আইপিএস-এর

COVID third Wave