লকডাউনের শহরে বাইরে বের হতে লাগবে ই-পাস, জেনে নিন কীভাবে সংগ্রহ করবেন…

ঘরের বাইরে পা রাখতে গেলে ই-পাস প্রয়োজন হবে বলে এ দিন জানিয়ে দিয়েছে কলকাতা পুলিশ

লকডাউনের শহরে বাইরে বের হতে লাগবে ই-পাস, জেনে নিন কীভাবে সংগ্রহ করবেন...
ছবি- টুইটার

কলকাতা: ফিরে এসেছে এক বছর আগেকার স্মৃতি। রবিবার সকাল থেকে ফের একবার কার্যত লকডাউন জারি হতে চলেছে গোটা রাজ্যে। সমস্ত পরিবহণ ব্যবস্থা বন্ধ করার পাশাপাশি নাইট কার্ফুও জারি করা হয়েছে। এই অবস্থায় জরুরি পরিস্থিতি ছাড়া ঘর থেকে বেরনোর ক্ষেত্রেও কার্যত নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন। যদিও জরুরি পরিষেবা এবং হোম ডেলিভারির ক্ষেত্রে ছাড় দেওয়া রয়েছে। যদিও এই পরিস্থিতিতে ঘরের বাইরে পা রাখতে গেলে ই-পাস প্রয়োজন হবে বলে এ দিন জানিয়ে দিয়েছে কলকাতা পুলিশ। গতবারের মতো এ বারও এই নিয়ম চালু হচ্ছে।

যে সকল ব্যক্তিরা জরুরি পরিষেবার পাশাপাশি ই-কমার্স তথা অনলাইন ডেলিভারির সঙ্গে যুক্ত, মূলত তাঁদের জন্যই কলকাতা পুলিশের তরফে এই ই-পাস চালু করা হয়েছে। এই ই-পাস সংগ্রহ করতে কলকাতা পুলিশের ওয়েবসাইটে সমস্ত তথ্য দিয়ে ফর্ম ফিলআপ করতে হবে অনলাইনে। তারপর সেখান থেকে একটি কিউআর কোড পাওয়া যাবে। যে কোনও নাকা চেকিংয়ের ক্ষেত্রে সেই কিউআর কোড দেখালে তবেই ছাড়পত্র মিলবে। এ ছাড়াও যারা কোভিড টেস্ট করাতে যেতে চান, বা ভ্যাকসিন নিতে যেতে চান, তাদের ক্ষেত্রেও এই নিয়ম বলবৎ থাকছে।

আরও পড়ুন: একদিনে ১৪৪ মৃত্যু, আরও খারাপের দিকে রাজ্যের করোনা পরিস্থিতি, কমছে টেস্টের সংখ্যা

কলকাতা পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী কয়েকদিনের মধ্যেই গোটা রাজ্যে এই ই পাস পরিষেবা চালু হয়ে যাবে। তখন রাজ্য পুলিশের পক্ষ থেকেও একই ধরনের পাস দেওয়া হবে। এই ই-পাস সংগ্রহের জন্য কলকাতা পুলিশের passkolkatapolice.gov.in লিঙ্কে ক্লিক করতে হবে। সেখানেই অনলাইনে ফর্ম ফিলআপ করে ই-পাস সংগ্রহ করা যাবে।

আরও পড়ুন: ‘লোকে এসে বলছে বাঁচার জন্য ধর্ম পরিবর্তন করে চাই’, বিস্ফোরক অভিযোগ রাজ্যপালের