সৃজন, মীনাক্ষী, সায়নদীপদের এবার বড় দায়িত্ব? গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের পথে সিপিএম

Kolkata: গত দুদিন ধরে সিপিএমের রাজ্য কমিটির বৈঠক চলে। বৈঠকে পাঁচটি নাম নিয়ে বিশেষ করে আলোচনা হয়।

সৃজন, মীনাক্ষী, সায়নদীপদের এবার বড় দায়িত্ব? গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের পথে সিপিএম
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 14, 2021 | 2:42 PM

কলকাতা: এবার সামনের সারিতে তরুণ মুখদের নিয়ে আসার সিদ্ধান্ত সিপিএমের। এসএফআই, ডিওয়াইএফআই-এর পাঁচ নেতাকে বড় দায়িত্ব দেওয়া হতে পারে। সূত্র মারফত এমনটাই জানা যাচ্ছে।

গত দুদিন ধরে সিপিএমের রাজ্য কমিটির বৈঠক চলে। বৈঠকে পাঁচটি নাম নিয়ে বিশেষ করে আলোচনা হয়। এসএফআই-এর রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য, এসএফআই-এর রাজ্য সভাপতি প্রতিকুর রহমান, এসএফআই-এর সর্বভারতীয় সাধারণ সম্পাদক ময়ূখ বিশ্বাস, ডিওয়াইএফআই সভা নেত্রী মীনাক্ষি মুখোপাধ্যায় ও ডিওয়াইএফআই-এর রাজ্য সম্পাদক সায়নদীপ মিত্র।

এই পাঁচ জনকে আরও বড় দায়িত্বে নিয়ে আসার ভাবনা রয়েছে নেতৃত্বের। তাঁদের আরও বড় পরিসরে কাজ করানোর ইচ্ছা রয়েছে রাজ্য নেতৃত্বের। শুক্রবার রাজ্য কমিটির বৈঠকে তা নিয়ে আলোচনা হয়। তাঁদেরকে সম্ভবত রাজ্য কমিটিতে ঠাঁই দেওয়া হতে পারে। যদিও তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত পার্টি কংগ্রেসে হবে।

তবে এই পাঁচ জনের মধ্যে কাউকে জেলার রাজনীতিতেও আরও বড় দায়িত্ব সোঁপার কথাও ভাবা হচ্ছে বলে সূত্রের খবর। পাশাপাশি ঐশী ঘোষ ও দীপ্তিতা ধরকেও কমিটিতে ঠাঁই দেওয়ার কথা ভাবা হচ্ছে। বয়স বাঁধার ক্ষেত্রেও সিপিএম রাজ্য কমিটি আরও কঠোর হচ্ছে। সূর্যকান্ত মিশ্র বলেছেন, রাজ্য কমিটিতে ৭২, এরিয়া কমিটিতে ৬৫ ও জেলা কমিটিতে ৭০ বছর বয়সসীমা সকলকে মানতে হবে। ব্যতিক্রম মানা হবে না।

তরুণ বাম নেতারা স্বপ্ন দেখছেন, শূন্য থেকেই শুরু করার। রক্ষণশীলতার বেড়ি নয়, গুরুগম্ভীর ভাষণ নয়, এক্কেবারে সহজ কথায় মানুষের সমস্যাকে তুলে ধরা ও পাশে থাকার বার্তা, জেন ওয়াইয়ের নজর কাড়তে আধুনিক নাচ-গান, অর্ক মুখোপাধ্যায়ের ফ্ল্যাশ মব-এর গান, সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ডিংয়ে সায় দিয়েছিলেন নেতৃত্ব। টুম্পার সোনার প্যারোডি নিয়েই এবারের একুশের নির্বাচনের আগে অভিনব কায়দায় প্রচারে নেমেছিল বামেদের ‘নেক্সট জেন’। তবে তার ফল কিন্তু ফলাফলে সেভাবে চোখে পড়ে নি।

কিন্তু তরুণ নেতৃত্বের ওপর ভরসা রয়েছে রাজ্য নেতৃত্বের। তাঁরা যেভাবে সংগঠনকে চাঙ্গা করতে চাইছে, তাতে আস্থা রয়েছে তাঁদের। মাথার ওপর ছাতার মতো থেকে তাঁদেরকেই আরও বড় পরিসরে কাজ করাতে চাইছেন সিপিএম নেতৃত্ব।

এই নিয়ে গত দুদিনের রাজ্য কমিটির বৈঠকে বিস্তর আলোচনা হয়েছে। তাতেই একপ্রকার এই সিদ্ধান্ত। তবে তা চূড়ান্ত নয়। একেবারের প্রাথমিক পর্যায়ে ভাবনাচিন্তা রয়েছে। চূড়ান্ত সিদ্ধান্ত হবে পার্টি কংগ্রেসের বৈঠকেই।

অন্যদিকে, বিজেমূল প্রসঙ্গে সূর্য মিশ্র স্পষ্ট করে দিয়েছেন. তৃণমূল ও বিজেপির বিজেপি তাঁদের মূল ‘শত্রু’। তৃণমূলকেও হালকাভাবে নিচ্ছেন না। লড়াই চলবে। তৃণমূলকে হালকা ভাবে নিলে যে বিজেপিই আখেরে সুবিধা পাবে, তাও স্পষ্ট করে দেন তিনি। বিজেমূল নিয়ে সিপিএম যে পুরনো অবস্থানেই রয়েছে, তা স্পষ্ট করে দেন সূর্য মিশ্র। আরও পড়ুন: তৃণমূলের বিরুদ্ধে ঝাঁঝ আরও বাড়ানোর নির্দেশ, ঘুরে-ফিরে আগের জায়গায় সূর্য