Bengal BJP: পদ্মের ফোকাসে লকেট-অগ্নিমিত্রা, নেপথ্যে কি মহিলা ভোটব্যাঙ্কের অঙ্ক?

Bengal BJP: কাঁটা ছেঁড়া করার সময় বেরিয়ে এসেছিল, মহিলা ভোটের একটি অংশ বিজেপির দিকে যায়নি। সেই জন্য এবার দেড় বছর আগে থেকেই ঘর গোছাতে শুরু করে দিল বঙ্গ বিজেপি। আর তারই প্রতিফলন, দলের সাত মোর্চার মধ্যে তিন মোর্চার ইনচার্জ মহিলা।

Bengal BJP: পদ্মের ফোকাসে লকেট-অগ্নিমিত্রা, নেপথ্যে কি মহিলা ভোটব্যাঙ্কের অঙ্ক?
মহিলা মুখে জোর বিজেপির
Follow Us:
| Edited By: | Updated on: Oct 17, 2022 | 11:30 PM

কলকাতা: ২০২৪ সালে লোকসভা নির্বাচন। তার আগে এখনও অনেকটা সময় বাকি। তবে তার আগে থেকেই দলের ঘুঁটি সাজাতে শুরু করে দিল বিজেপি (Bengal BJP) শিবির। রাজ্য রাজনীতির পর্যবেক্ষকদের একাংশের মতে, ২০২১ সালের বিধানসভা ভোটে হারের ধাক্কার পর এখনও ঠিক ভাবে বাংলায় ঘুরে দাঁড়াতে পারেনি গেরুয়া শিবির। কাঁটা ছেঁড়া করার সময় বেরিয়ে এসেছিল, মহিলা ভোটের একটি অংশ বিজেপির দিকে যায়নি। সেই জন্য এবার দেড় বছর আগে থেকেই ঘর গোছাতে শুরু করে দিল বঙ্গ বিজেপি। আর তারই প্রতিফলন, দলের সাত মোর্চার মধ্যে তিন মোর্চার ইনচার্জ মহিলা। অন্তত এমনই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

তিন তিনটে মোর্চার তত্ত্বাবধানে তিন জন বঙ্গ বিজেপির মহিলা মুখ। যুব মোর্চার ইন চার্জ অগ্নিমিত্রা পাল, মহিলা মোর্চার দেখাশোনার গুরুদায়িত্ব পড়েছে লকেট চট্টোপাধ্যায়ের উপর এবং সংখ্যালঘু মোর্চার ক্ষেত্রে মাফুজা খাতুনের উপরেই ভরসা রাখল রাজ্য বিজেপি। এই মোর্চাগুলির মাথা যদিও আগে থেকেই ছিল, তবে এবার তাঁদের উপর বসানো হল তিন মহিলা মুখকে। মোর্চাগুলির কাজ কেমন হচ্ছে, মূলত তারই দেখাশোনা করবেন এই তিন ইনচার্জ। যেমন বঙ্গ বিজেপি যুব মোর্চার মাথায় ইন্দ্রনীল খাঁ থাকলেও, মোর্চার কাজের উপর এবার নজর রাখবেন বঙ্গ বিজেপির অন্যতম প্রধান মহিলা মুখ অগ্নিমিত্রা পাল।

উল্লেখ্য, এদিন দলের কোর কমিটির ঘোষণাও করা হয়েছে। সেখানেও জ্বলজ্বল করছেন অগ্নিমিত্রা পাল ও লকেট চট্টোপাধ্যায়। রাজনৈতিক মহলের অনেকে মনে করছেন, আগামী দিনে দলের এই দুই মহিলা নেত্রীর উপর আরও ভরসা করতে চলেছে বিজেপি। প্রসঙ্গত, রাজ্য বিজেপির তরফে এদিন যে কোর কমিটি তালিকা প্রকাশ করা হয়েছে তাতে নাম রয়েছে ২০ জনের। সঙ্গে রয়েছে আরও চার কেন্দ্রীয় নেতার নাম। সব মিলিয়ে ২৪ জন। সেখানে দিলীপ ঘোষ, সুকান্ত মজুমদার, শুভেন্দু অধিকারী ছাড়াও নাম রয়েছে মিঠুন চক্রবর্তীও। রয়েছেন দলের অতি পরিচিত মহিলা মুখ তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী দেবশ্রী চৌধুরী। পাশাপাশি, রাহুল সিনহা, সুভাষ সরকার, নিশীথ প্রামাণিক, শান্তনু ঠাকুর, জন বার্লার মতো নেতারাও রয়েছেন সেই তালিকায়।