সবুজ সাথীর ১২ লাখ সাইকেল বিলি হবে নভেম্বরেই, ৮ লক্ষ পড়ুয়া পাবেন ট্যাব: মুখ্যমন্ত্রী

Mamata Banerjee: 'তরুণের স্বপ্ন' প্রকল্পে এবছরে দ্বাদশ শ্রেণির সাড়ে আট লক্ষের বেশি পড়ুয়া ট্যাবের টাকা পেয়েছেন। এবার যাঁরা দ্বাদশ শ্রেণিতে উঠবেন, নিয়ম অনুযায়ী তাঁরা পাবেন ট্যাবের ১০ হাজার টাকা। ৮ লক্ষ ৯৪ হাজার ছাত্র ১০ হাজার টাকা করে পাবেন।

সবুজ সাথীর ১২ লাখ সাইকেল বিলি হবে নভেম্বরেই, ৮ লক্ষ পড়ুয়া পাবেন ট্যাব: মুখ্যমন্ত্রী
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Jun 30, 2021 | 9:48 PM

কলকাতা: ‘সবুজ সাথী’ প্রকল্পে ইতিমধ্যে ১ কোটি সাইকেল পেয়েছেন পড়ুয়ারা। আগামী নভেম্বর মাসের মধ্যে আরও ১২ লক্ষ ছাত্রছাত্রী সাইকেল পেয়ে যাবেন। নবান্ন থেকে ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ( (CM Mamata Banerjee)।

বুধবার পড়ুয়াদের জন্য নয়া ক্রেডিট কার্ড প্রকল্পের সূচনা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন, সবুজ সাথী প্রকল্পে ইতিমধ্যেই ১ কোটি পড়ুয়া সাইকেল পেয়েছেন। ভোটের জন্য কিছু দিন কাজ বন্ধ ছিল, তবে তা আবার শুরু হয়েছে। চলতি বছরের নভেম্বরের মধ্যে আরও ১২ লক্ষ পড়ুয়াকে সাইকেল দেওয়া হবে। তাঁদের মধ্যে ২০১৯ সালের নবম শ্রেণির ৩ লক্ষ পড়ুয়া এবং ২০২০ সালের ৯ লক্ষ পড়ুয়া রয়েছে।

এছাড়া ‘তরুণের স্বপ্ন’ প্রকল্পে এবছরে দ্বাদশ শ্রেণির সাড়ে আট লক্ষের বেশি পড়ুয়া ট্যাবের টাকা পেয়েছেন। এবার যাঁরা দ্বাদশ শ্রেণিতে উঠবেন, নিয়ম অনুযায়ী তাঁরা পাবেন ট্যাবের ১০ হাজার টাকা। ৮ লক্ষ ৯৪ হাজার ছাত্র ১০ হাজার টাকা করে পাবেন বলে ঘোষণা মুখ্যমন্ত্রীর।

এদিন ক্রেডিট কার্ড প্রকল্পের সূচনা করে মমতা জানান, ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন পড়ুয়ারা। এই প্রকল্পে ন্যূনতম সুদে ঋণ নিতে পারবেন ছাত্রছাত্রীরা। উচ্চশিক্ষার বিপুল খরচের কথা ভেবে অনেক সময়ই মেধাবী ছাত্রছাত্রীদের পিছিয়ে আসতে হয়। তাঁদের ক্ষেত্রে এই কার্ড বিশেষ সুবিধা দেবে বলেই মনে করা হচ্ছে। বিধানসভা নির্বাচনের আগেই এই প্রকল্পের প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি।

আরও পড়ুন: ‘এই নিয়ে ৭টা লাশ, আনঅফিশিয়ালি কত ইয়ত্তা নেই, কুমির-মাছে খাচ্ছে!’ যোগী সরকারকে নিশানা মমতার

এদিন মুখ্যমন্ত্রী জানান, শুধু দেশে নয়, বিদেশে পড়াশোনার করার ক্ষেত্রেও এই সুবিধা পাওয়া যাবে। ৪০ বছর বয়স পর্যন্ত এই ঋণ নেওয়া যাবে। ১৫ বছর ধরে সেই ঋণ পড়ুয়ারা শোধ করতে পারবেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।