Mamata Banerjee: ‘নেগেটিভ কমেন্ট নিয়ে কন্ট্রোভার্সি’ কেন, মহুয়া-বিতর্কে মুখ খুললেন মমতা?

Mamata Banerjee: তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের মন্তব্য নিয়ে সম্প্রতি দানা বেঁধেছে বিতর্ক। দলের তরফে তাঁর মন্তব্যকে সমর্থন করাও হয়নি।

Mamata Banerjee: 'নেগেটিভ কমেন্ট নিয়ে কন্ট্রোভার্সি' কেন, মহুয়া-বিতর্কে মুখ খুললেন মমতা?
বিতর্ক নিয়ে মুখ খুললেন মমতা
Follow Us:
| Edited By: | Updated on: Jul 07, 2022 | 3:20 PM

কলকাতা: কাজ করতে গেলে ভুল হয়। যে কাজ করবে, তারই ভুল হবে।  সমালোচকদের জবাব দিয়ে এ কথা বললেন মমতা। তাঁর কথায়, ‘একটা নেগেটিভ কথা নিয়ে কী ভাবে বিতর্ক তৈরি করা যায়, সেটাই সবাই ভাবেন।’ কিন্তু সৃজনশীলতার দিকে কারও গুরুত্ব নেই বলেই মনে করেন তিনি। রাজনৈতিক মহলের একাংশের মতে, বিতর্ক বলে আদতে মহুয়া মৈত্রের মন্তব্য প্রসঙ্গেই মুখ খুলেছেন মমতা। সম্প্রতি তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র কালীপূজার রীতি সম্পর্কে যে মন্তব্য করেছেন, তাতে সমালোচনার ঝড় তৈরি হয়েছে। একাধিক এফআইআরও হয়েছে তাঁর বিরুদ্ধে। এবার খোদ মুখ্যমন্ত্রী সেই ইস্যুতে মত প্রকাশ করলেন বলেই মনে করছে রাজনৈতিক মহল।

বৃহস্পতিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে স্টুডেন্ট ক্রেডিট কার্ড বিতরণের অনুষ্ঠানে উপস্থিত হয়ে শুরুতেই এমন বার্তা দেন তিনি। বক্তব্যের শুরুতেই তিনি উল্লেখ করেন, নেতিবাচক মন্তব্য নিয়ে এত বেশি মাথা ঘামানো উচিত নয়। তাঁর কথায়, ‘কাজ করতে গেলে ভুল হতেই পারে। রাইট টু মেক ব্লান্ডার্স তো নেতাজি সুভাষ চন্দ্র বলেছেন। ভুল করার অধিকার মানুষের আছে।’ তাঁর মতে, কাজ যে করে না, সে ভুল করে না। তবে ইচ্ছাকৃত ভুল নয়, কাজ করতে গিয়ে ভুল হলে শুধরে নেওয়ার জায়গা থাকে বলেই মন্তব্য করেছেন মুখ্যমন্ত্রী।

যদিও দলের তরফে মহুয়ার মন্তব্যকে সমর্থন করা হয়নি। তবে এ দিন মমতা সেই সব সমালোচকদের জবাব দিতে চেয়েছেন বলেই অনুমান করা হচ্ছে। তাঁর দাবি, কেউ কেউ পুরোটা না জেনেই সমালোচনা করেন। তবে কালী বিতর্কের প্রসঙ্গ একবারও উল্লেখ করেননি মমতা। এ ক্ষেত্রে তিনি কৌশলী পদক্ষেপ করেছেন বলে রাজনৈতিক মহলের অনুমান।

উল্লেখ্য, মহুয়া মৈত্রের মন্তব্য প্রকাশ্যে আসার পরই দলের অফিশিয়াল টুইটার হ্যান্ডেলে জানিয়ে দেওয়া হয় সাংসদের মন্তব্যকে সমর্থন করছে না দল। দলের নেতা-নেত্রীরাও ওই বক্তব্য সমর্থন করেননি। পরের দিনই দেখা যায় তৃণমূলের টুইটার হ্যান্ডেলে ‘আনফলো’ করেছেন মহুয়া। তবে মমতা বন্দ্যোপাধ্যায়ের টুইটার হ্যান্ডেল আগের মতোই ‘ফলো’ করছেন তিনি।