Sovandeb Chattopadhyay: ‘মুখ্যমন্ত্রী ডিএ দেবেন’, আশ্বাসের সুর শোভনদেবের গলায়

Mamata Banerjee: তিনি বলেন, 'মুখ্যমন্ত্রী সরকারি কর্মচারীদের ডিএ দিয়ে দেবেন। মমতা চান সরকারি কর্মীরা ভাতা পান।'

Sovandeb Chattopadhyay: 'মুখ্যমন্ত্রী ডিএ দেবেন', আশ্বাসের সুর শোভনদেবের গলায়
শোভনদেব চট্টোপাধ্যায় (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 05, 2022 | 4:35 PM

কলকাতা: মহার্ঘ ভাতা বা ডিএ নিয়ে আশ্বাসের সুর রাজ্যের কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ের গলায়। তবে তা পেত হলে সরকারি কর্মীদের ধৈর্য ধরতে হবে বলেও পরামর্শ দেন তিনি।

কী বললেন শোভনদেব?

শনিবার বিধানসভায় ডিএ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘রাজ্য সরকারি কর্মচারী দের ডিএ যেমন প্রয়োজন তেমনই রাজ্যের গরীব মানুষের কাছে দুবেলা খাওয়া পৌঁছে দেওয়ার চেষ্টা করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আমাদের গরিবের সরকার তাই গরিব মানুষের জন্য অনেকগুলো প্রকল্প হাতে নিয়েছেন। তাই জন্য এই প্রকল্পগুলো চালাতে গিয়ে সরকারি কর্মচারীদের ডিএ দিতে দেরি হচ্ছে।’ এখানেই শেষ নয়, রাজ্যের কৃষিমন্ত্রী আরও বলেন, ‘যাঁরা ডিএ পাচ্ছেন না, তাঁরা দু’বেলা দু’মুঠো খেতে পান। কিন্তু যাঁদের জন্য মুখ্যমন্ত্রী প্রকল্পগুলি করেছেন, তাঁরা প্রতিদিন বাজারে যেতে পারেন না। দু’বেলা হয়তো ঠিক মতো খেতেও পান না। তাই মুখ্যমন্ত্রী সেই সব মানুষের কথাও ভাবছেন।’ একই সঙ্গে কৃষিমন্ত্রীর উক্তি, ‘আমাদের রাজ্যে প্রচুর সংখ্যায় গরিব মানুষ রয়েছেন। নোবেল জয়ী অমর্ত্য সেন বলেন গরীবের হাতে টাকা দিতে হবে। না হলে উন্নয়ন সম্ভব নয়। তাই আমাদের ডিএ দিতে দেরি হচ্ছে।’

বকেয়া মহার্ঘ ভাতা নিয়ে রাজ্য সরকারি কর্মীদের আইনি লড়াই চলছে দীর্ঘদিন ধরে। সেই মামলায় তিন মাসের বকেয়া ডিএ মিটিয়ে দেওয়ার কথা বলেছিল কলকাতা হাইকোর্ট। নির্ধারিত সময় পেরিয়ে গেলেও সেই ডিএ না মেটানোয় রাজ্য সরকারের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা হয়। এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল রাজ্য সরকার। শুক্রবার আদালত অবমাননা মামলায় হলফনামা জমা দিয়ে জানাল রাজ্য। রাজ্যের দাবি, আদালত অবমাননা মামলা গ্রহণযোগ্য নয়। আগামী সোমবার সুপ্রিমকোর্টে শুনানির সম্ভাবনা।

চলতি বছরের মে মাসে কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছিল, যাতে তিন মাসের মধ্যে সরকারি কর্মীদের বকেয়া ডিএ মিটিয়ে দেওয়া হয়। সেই হিসেবে অগস্ট মাসের মধ্যে বকেয়া মেটানোর কথা ছিল। কিন্তু সময় পেরিয়ে যাওয়ার পরও টাকা না পাওয়ায় আবারও আদালতের দ্বারস্থ হয় সরকারি কর্মী সংগঠনগুলি। বকেয়া না মিটিয়ে আদালত অবমাননা করা হয়েছে বলে অভিযোগ ওঠে রাজ্য সরকারের বিরুদ্ধে।

হাইকোর্টে বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চের তরফেই বলা হয়েছিল, মহার্ঘ ভাতা সরকারি কর্মীদের প্রাপ্য। পরে রাজ্য সেই নির্দেশ পুনর্বিবেচনার আর্জি জানিয়েছিল। সেই আর্জিও খারিজ হয়ে যায় হাইকোর্টে।

রাজ্য সরকার টাকা দিতে পারবে না বলে সুপ্রিম কোর্টে গিয়েছে, এমনটাই বললেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তাঁর দাবি, স্যাটেও হেরেছে রাজ্য, হাইকোর্টেও হেরেছে। সুপ্রিম কোর্টেও হার হবে বলে মনে করছেন তিনি। এই প্রসঙ্গে শুভেন্দু রাজ্য সরকারকে ‘দেউলিয়া’ বলে কটাক্ষ করেছেন। এরপর আজ সাংবাদিক বৈঠকে ডিএ নিয়ে আশ্বাসের বাণী শোনালেন কৃষিমন্ত্রী।