Weather Update: দুর্বল হচ্ছে নিম্নচাপ, বৃষ্টির দাপট কমলেও বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি

Weather Forecast: আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গে শুধুমাত্র কোচবিহার ও আলিপুরদুয়ারের কয়েকটি জায়গায় বৃষ্টি হবে।

Weather Update: দুর্বল হচ্ছে নিম্নচাপ, বৃষ্টির দাপট কমলেও বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি
বৃষ্টি থেকে এখনই মুক্তি নেই , (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 04, 2021 | 5:06 PM

কলকাতা: বিহার এবং উত্তরবঙ্গের উপরে যে নিম্নচাপ ছিল সেটা এখন অনেকটাই দুর্বল হয়ে গিয়েছে। এর ফলে উত্তরবঙ্গের বৃষ্টি অনেকটাই কমে যাবে। আগামী কয়েকদিন উত্তরবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। আগামী ২৪ ঘণ্টায় শুধুমাত্র কোচবিহার ও আলিপুরদুয়ারের কয়েকটি জায়গায় বৃষ্টি হবে।

আগামী ২৪ ঘণ্টায়, দক্ষিণবঙ্গে বেশি বৃষ্টির সম্ভাবনা নেই। তবে কিছু জায়গায় বিক্ষিপ্তভাবে অল্প বিস্তর বৃষ্টি হতে পারে। তার সম্ভাবনাও খুব কম। বৃষ্টি কমে যাওয়ার ফলে তাপমাত্রা ধীরে ধীরে বাড়বে। সেই সঙ্গে বাড়বে আর্দ্রতা জনিত অস্বস্তিও। শুধুমাত্র মুর্শিদাবাদ ও বীরভূম জেলায় আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। কলকাতার তাপমাত্রা সর্বোচ্চ ৩৪ ডিগ্রি সেলসিয়াল এবং সর্বনিম্ন ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে।

এদিকে, অতি ভারী বৃষ্টির কারণে উত্তরবঙ্গের নদীগুলিতে জলস্তর কিছুটা বেড়েছে। সঙ্গে ধস নামার আশঙ্কাও ছিল বেশ কিছু জায়গায়। আগামীল ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গে মুর্শিদাবাদ ও বীরভূমে বৃষ্টিপাতের পূর্বাভাস থাকছে। এছাড়া দক্ষিণবঙ্গে আর কোথাও তেমন বৃষ্টির সম্ভাবনা নেই। তবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। মঙ্গলবার থেকে ধীরে ধীরে উত্তর ও দক্ষিণ বঙ্গে বৃষ্টি কমে যাবে।

এদিকে গতকাল থেকেই ভারী বৃষ্টি শুরু হয়ে গিয়েছে উত্তরের জেলাগুলিতে। যার ফলে বেশ কিছু জায়গায় বিপর্যস্ত হয়ে গিয়েছিল জনজীবন। যার ফলে মাথায় হাত পড়েছিল পুজো উদ্যোক্তা থেকে প্যান্ডেল কর্মীদের। আর বৃষ্টির জেরে জলপাইগুড়ি জেলার ধূপগুড়ির বিভিন্ন রাস্তার পাশে জল জমে গিয়েছিল।

পাশাপাশি নিম্নচাপের জেরে বিগত কয়েকদিন ধরে একটানা বৃষ্টি চলেছে দক্ষিণবঙ্গে। ডিভিসির ব্যারাজের জল ছাড়া পুজোর মুখেই বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, যে নিম্নচাপ এখন ঝাড়খণ্ড ও বিহারের উপরে থেকে সরে উত্তরবঙ্গের দিকে চলে আসছিল, তা এখন অনেকটাই দুর্বল। ফলে আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের পরিমাণ অনেকটা কমবে। তবে কিছু জায়গায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হয়েছে।

এক টানা বৃষ্টি ও বারাজের জল ছাড়ায় দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। হাওড়ার উদয়নারায়ণপুরের পরিস্থিতি খারাপ। ইতিমধ্যেই বন্যা পরিস্থিতি নিয়ে প্রশাসনিক বৈঠক হয়েছে। গোঘাটের ভাদুরে দারকেশ্বর নদীর বাঁধ ভেঙেছে ইতিমধ্যেই। খানাকুলের বন্দিপুরে দারকেশ্বরের নবনির্মিত বাঁধ ভেঙে এলাকায় হু হু করে জল ঢুকতে শুরু করে।

চন্দ্রকোনায় শিলাবতী নদীর জলে প্লাবিত ১ ও ২ নম্বর ব্লকের একাধিক গ্রাম। চন্দ্রকোনার খামার বেড়া গ্রামে শিলাবতী নদীর বাঁধ ভেঙ্গে নতুন করে প্লাবিত ১০ টি গ্রাম। ঘাটালের পরিস্থিতিও সঙ্কটজনক। ঘাটাল মহকুমার বিস্তীর্ণ এলাকা জলের তলায়।

আরও পড়ুন: Pandora Papers Leak: খুলেছে ‘প্যান্ডোরার বাক্স’, কর ফাঁকি দিয়েছেন সচিন? তালিকায় অনিল আম্বানিও