Self Help Group: স্বনির্ভর গোষ্ঠীর সংখ্যা বাড়াতে এবার জেলায় জেলায় বেঁধে দেওয়া হচ্ছে টার্গেট

Self Help Group: চলতি বছরের শুরুতেই জেলাগুলিকে আরও বেশি করে স্বনির্ভর করার লক্ষ্যে নানা পরিকল্পনা নেয় রাজ্য সরকার।

Self Help Group: স্বনির্ভর গোষ্ঠীর সংখ্যা বাড়াতে এবার জেলায় জেলায় বেঁধে দেওয়া হচ্ছে টার্গেট
জেলায় জেলায় স্বনির্ভর গোষ্ঠী। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: May 28, 2022 | 2:52 PM

কলকাতা: এবার স্বনির্ভর গোষ্ঠীর জন্য টার্গেট বেধে দিল নবান্ন। ২০২২-২৩ অর্থবর্ষে কতগুলি স্বনির্ভর গোষ্ঠী তৈরি করতে হবে, তা নির্দিষ্ট করে দিল সরকার। নবান্ন সূত্রে খবর, এই অর্থবর্ষে নতুন করে ১ লক্ষ ৯৪ হাজার স্বনির্ভর গোষ্ঠী তৈরি করতে হবে রাজ্যের জেলাগুলিকে। এই লক্ষ্যমাত্রাই বেঁধে দিয়েছে নবান্ন। সবথেকে বেশি স্বনির্ভর গোষ্ঠী তৈরি করতে হবে উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসনকে। রাজ্যে এখন একাধিক সামাজিক সুরক্ষামূলক প্রকল্প চলছে। স্কুলের পোশাক তৈরি করা থেকে শুরু করে একাধিক প্রকল্পকে অন্তর্ভুক্ত করা হচ্ছে স্বনির্ভর গোষ্ঠীর কাজের তালিকায়। তার জন্য এবার জেলাগুলিকে টার্গেট বেঁধে দিল নবান্ন। সম্প্রতি কয়েকটি প্রশাসনিক বৈঠক থেকে মুখ্যমন্ত্রী স্বনির্ভর গোষ্ঠী তৈরির ব্যাপারে মুখ্যসচিবকে উদ্যোগী হতে বলেন। তারপরই জেলাভিত্তিক স্বনির্ভর গোষ্ঠী তৈরির টার্গেট দিয়ে দিল নবান্ন।

চলতি বছরের শুরুতেই জেলাগুলিকে আরও বেশি করে স্বনির্ভর করার লক্ষ্যে নানা পরিকল্পনা নেয় রাজ্য সরকার। প্রতিটি জেলাকে কাপড় তৈরির ক্ষেত্রে স্বনির্ভর হওয়ার বার্তা দেওয়া হয়। এ নিয়ে জেলাশাসকদের সঙ্গে বৈঠক করেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। জেলাগুলির ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্পকে আরও মজবুত করাই ছিল এই বৈঠকের মূল লক্ষ্য। প্রতি জেলায় কাপড় তৈরির ক্ষেত্রে জোর দেওয়ার কথা বলা হয়। একইসঙ্গে রাজ্যে হ্যান্ডলুম ও পাওয়ারলুম তৈরির জন্য আরও বেশি করে উৎসাহ দেওয়ার জন্য নিয়মে আরও সরলীকরণ আনার পরিকল্পনাও নেওয়া হয়।

রাজ্যের প্রতিটি জেলায় কত সংখ্যক স্বনির্ভর গোষ্ঠী নিজের জেলায় নিজের কাপড় তৈরি করতে পারবে, তার একটি তালিকা প্রস্তুত করতে বলা হয়েছিল জেলাশাসকদের। রীতিমত সার্ভে করে এই বিষয়টি নিয়ে এগোনোর কথা বলা হয়। এবার স্বনির্ভর গোষ্ঠীর সংখ্যা বাড়ানোর কথা বলা হয়েছে নবান্নের তরফে।