Rail Board Meeting: যাত্রী সুরক্ষায় কোনও গাফিলতি করা যাবে না, ময়নাগুড়ির দুর্ঘটনার পরই নড়েচড়ে বসেছে রেল বোর্ড

Rail Board Meeting: যাত্রী সুরক্ষায় কোনও গাফিলতি করা যাবে না, ময়নাগুড়ির দুর্ঘটনার পরই নড়েচড়ে বসেছে রেল বোর্ড
দুর্ঘটনাগ্রস্ত ট্রেনটি। ফাইল চিত্র।

Passenger Safety of Indian Railways: রেল বোর্ডের তরফে প্রতিটি জোনের জেনারেল ম্যানেজারদের থেকে প্রয়োজনীয় পদক্ষেপ সংক্রান্ত মতামত শোনা হয়। উত্তরবঙ্গের রেল দুর্ঘটনা কেন হল তাই নিয়ে দিনের বৈঠকে পুঙ্খানুপুঙ্খ আলোচনা হয়।

TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

Jan 19, 2022 | 4:51 PM

কলকাতা : ময়নাগুড়ির রেল দুর্ঘটনার (Maynaguri Rail Accident) পরই নড়েচড়ে বসেছে ভারতীয় রেল (Indian Railways)। ফের একবার প্রশ্ন উঠতে শুরু করেছে রেলের যাত্রী সুরক্ষা নিয়ে। এই পরিস্থিতিতে বুধবার ভারতীয় রেলের সব জোনের সঙ্গে বৈঠকে বসে রেল বোর্ড। ট্রেনের যাত্রী সুরক্ষা সংক্রান্ত বিষয়ে একাধিক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হয় বুধবারের বৈঠকে। সূত্রের খবর, রেল বোর্ডের এই বৈঠকে উত্তর সীমান্ত রেল জোনের সাম্প্রতিক দুর্ঘটনা নিয়ে বিশদে আলোচনা হয়েছে। আগামী দিনে এই ধরনের দুর্ঘটনা এড়াতে কী কী ব্যবস্থা নেওয়া যেতে পারে, সেই সব নিয়ে আলোচনা হয়েছে বৈঠকে। রেল বোর্ডের তরফে প্রতিটি জোনের জেনারেল ম্যানেজারদের থেকে প্রয়োজনীয় পদক্ষেপ সংক্রান্ত মতামত শোনা হয়। উত্তরবঙ্গের রেল দুর্ঘটনা কেন হল তাই নিয়ে দিনের বৈঠকে পুঙ্খানুপুঙ্খ আলোচনা হয়।

কী কী বিষয় নিয়ে আলোচনা হয়েছে বৈঠকে?

সূত্রের খবর, যাত্রী সুরক্ষার সংক্রান্ত বিষয়ে গুরুত্বপূর্ণ নির্দেশ দেওয়া হয়েছে রেল বোর্ডের বৈঠকে। স্পষ্ট করে দেওয়া হয়েছে, আগামী দিনে দুর্ঘটনার রুখতে আরও বেশি সচেতন থাকতে হবে। রেলের সুরক্ষার ক্ষেত্রে বাড়তি নজর এবং গুরুত্ব দিতে হবে বলেও বার্তা দেওয়া হয়েছে। অর্থাৎ, রেলের সুরক্ষার প্রশ্নে কোনও রকম গাফিলতি করা চলবে না। এটাই বুধবারের বৈঠকে সাফ করে দেওয়া হয়েছে। উল্লেখ্য, উত্তর সীমান্ত রেলের ঘটনা ছাড়াও আরও বেশ কয়েকটি ঘটনা নিয়ে আজকের বৈঠকে আলোচনা হয়। বিভিন্ন জোনের জেনারেল ম্যানেজারদের কাছ থেকে তাদের মতামত শোনেন রেল বোর্ডের চেয়ারম্যান।

মঙ্গলবার বৈঠকে বসেছিল পূর্ব রেল

উল্লেখ্য, এর আগে মঙ্গলবার অর্থাৎ, গতকাল পূর্ব রেলের বিভিন্ন শাখার ডিআরএম এবং রেল আধিকারিকদের নিয়েও বৈঠকে বসা হয়। গতকালের সেই বৈঠকেও বারবার আলোচনায় উঠে এসেছে ময়নাগুড়ির রেল দুর্ঘটনার প্রসঙ্গ। যাত্রী সুরক্ষা নিশ্চিত করতে নির্দিষ্ট সময়ের ব্যবধানে ট্রেলগুলির সেফটি ড্রাইভের সিদ্ধান্ত নেওয়া হয়েছে পূর্ব রেলের বৈঠকে। এর পাশাপাশি রেলের বিভিন্ন যন্ত্রাংশগুলির উপরেও নজর কথা বলা হয়েছে পূর্ব রেলের বৈঠকে। সার্বিকভাবে যাত্রী সুরক্ষা নিশ্চিত করার জন্য এবং ট্রেনের নিরাপত্তা ও সুরক্ষার জন্য বিভিন্ন বিষয়গুলিতে সাবধানতা অবলম্বন করার প্রয়োজনীয়তা নিয়েও আলোচনা হয়েছে গতকালের বৈঠকে।

আরও পড়ুন : Firhad Hakim on Tableau: ‘নেতাজির নামকে কলঙ্কিত করার চেষ্টা করছে’, কেন্দ্রকে কড়া আক্রমণ ফিরহাদের

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA