Kidney Transplant: শূকরের কিডনি মানুষে শরীরে! কিডনি সঙ্কট কি মিটতে চলেছে? কী বলছেন চিকিৎসকরা

kidney failure, Kidney Transplant, শূকরের অঙ্গ মানবদেহে প্রতিস্থাপন নিয়ে সম্প্রতি গবেষণা শুরু হয়। শূকরের জিনে উপস্থিত আল্ফা জেল (Alpha Gel) নামক এক ধরনের শর্করা সমস্যার তৈরি করছিল। মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপিত হলেই রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাচ্ছিল। এরপরেই শূকরের জিনগত পরিবর্তন করে ওই শর্করা বাদ দেওয়া হয়

Kidney Transplant: শূকরের কিডনি মানুষে শরীরে! কিডনি সঙ্কট কি মিটতে চলেছে? কী বলছেন চিকিৎসকরা
গ্রাফিক্স অভীক দেবনাথ
Follow Us:
| Updated on: Oct 21, 2021 | 5:12 PM

কলকাতা: মানবদেহে শূকরের কিডনি (Pig Kidney) প্রতিস্থাপন করে ইতিবাচক ফলাফল পেয়েছেন নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের (New York University) চিকিৎসকরা। এই ঘটনা সামনে আসার পর থেকেই সাড়া পড়ে গিয়েছে চিকিৎসা বিজ্ঞানে। জানা গিয়েছে, গত মাসের ২৫ তারিখ কিডনি প্রতিস্থাপনের (Kidney Transplant) এই অস্ত্রোপচার হয়েছিল। এই প্রথম মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপনের পর দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা সঠিকভাবে কাজ করেছে। এই ইঙ্গিত যথেষ্ট ইতিবাচক বলেই মনে করছেন চিকিৎসক দলের প্রধান ড. রবার্ট মন্টগোমেরি (Robert Montgomery)। তিনি জানিয়েছেন “মানবদেহে মূত্র উৎপাদনে কিডনি যে ভূমিকা পালন করে, প্রতিস্থাপিত শূকরের কিডনিও সেই কাজ সফল ভাবে করছে।”

নীলরতন সরকার মেডিক্যাল কলেজ হাসপাতালের (Nilratan Sarkar Medical College Hospital) নেফ্রোলজি বিভাগের বিভাগীয় প্রধান পিনাকী মুখোপাধ্যায় বলেন, “এই পদ্ধতিকে জ়েনোট্রান্সপ্লান্টেশন (Xenotransplantation) বলে। অঙ্গ প্রতিস্থাপনের ইতিহাসে প্রথম জ়েনোট্রান্সপ্লান্টেশন নিয়েই গবেষণা হয়। তখন শূকর ও কুকুরের কিডনি নিয়ে গবেষণা হলেও সবকটি প্রচেষ্টা ব্যর্থ হয়, কারণ তখন আধুনিক ওষুধপত্র ছিল না। তবে মানবদেহের শূকরের কিডনির কার্যকারিতা দীর্ঘমেয়াদি হবে কিনা সেই নিয়েও সংশয় রয়েছে। শূকরের কিডনির কার্যকারিতা যদি তিনমাসও হয় সেটাও চিকিৎসা বিজ্ঞানের ইতিহাসে এক যুগান্তকারী সাফল্য। অনেক মানুষের প্রাণ বাঁচানো সম্ভব হবে। তিনমাস না গেলেও এই সাফল্য নিয়ে জোর দিয়ে কিছু বলা সম্ভব নয়।”

শূকরের অঙ্গ মানবদেহে প্রতিস্থাপন নিয়ে সম্প্রতি গবেষণা শুরু হয়। শূকরের জিনে উপস্থিত আল্ফা জেল (Alpha Gel) নামক এক ধরনের শর্করা সমস্যার তৈরি করছিল। মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপিত হলেই রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাচ্ছিল। এরপরেই শূকরের জিনগত পরিবর্তন করে ওই শর্করা বাদ দেওয়া হয় এবং তারপরেই কিডনি প্রতিস্থাপনের পর তা সফলভাবে কাজ করতে শুরু করেছে, এমনটাই জানিয়েছেন নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের প্রতিস্থাপন বিভাগের চিকিৎসকরা। স্বীকার করতে কোনও দ্বিধা নেই এই প্রক্রিয়ার বাস্তবায়ন সফল হলে বিশ্ব জুড়ে প্রচুর মানুষের প্রান বাঁচানো সম্ভব হবে। তবে এখনই এই গবেষণা নিয়ে সম্পূর্ণ নিশ্চিত হতে পারছেন না চিকিৎসকদের একাংশ।

এ প্রসঙ্গে শহরের নামজাদা বেসরকারি হাসপাতালের নেফ্রোলজি বিশেষজ্ঞ ললিত অগরওয়াল জানিয়েছেন “শূকরের দেহে এক বিশেষ ধরনের গ্লুকোজ থাকে, সেই গ্লুকোজ থাকলে মানবদেহ সেই প্রতিস্থাপনকে প্রত্যাখ্যান করে। বর্তমানে বিজ্ঞানীরা জিনের চরিত্রে বদল ঘটিয়ে সেই শর্করা শূকরের দেহ থেকে সরিয়ে দিয়েছে। কিন্তু এই গবেষণা এখন প্রাথমিক পর্যায়ে রয়েছে। এখনও চূড়ান্ত কোনও সিদ্ধান্ত পৌঁছানোর সময় আসেনি। তবে আমি আশাবাদী।”

আরও পড়ুন Kidney Transplant: মানবদেহে প্রথম শূকরের কিডনি প্রতিস্থাপন! কী ফল মিলল গবেষণায়?