Kidney Transplant: মানবদেহে প্রথম শূকরের কিডনি প্রতিস্থাপন! কী ফল মিলল গবেষণায়?

Pig, Kidney Transplant, শূকরের অঙ্গ মানবদেহে প্রতিস্থাপন নিয়েও সম্প্রতি গবেষণা শুরু হয়। মন্টগোমেরির দলের সদস্যদের মতে, শূকরের জিনে উপস্থিত আল্ফা জেল (Alpha Gel) নামক এক ধরণের শর্করা সমস্যার তৈরি করছিল। মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপিত হলেই রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাচ্ছিল।

Kidney Transplant: মানবদেহে প্রথম শূকরের কিডনি প্রতিস্থাপন! কী ফল মিলল গবেষণায়?
দীর্ঘদিন ধরেই মানবদেহে প্রাণীর অঙ্গ প্রতিস্থাপনের চেষ্টা করে আসছিলেন চিকিৎসকরা। ছবি- গ্রাফিক্স
Follow Us:
| Edited By: | Updated on: Oct 21, 2021 | 3:25 PM

ওয়াশিংটন: কিডনি (Kidney) বিকল হওয়ার কারণে মৃত্যু! এই তথ্য আমাদের কাছে নতুন নয়। রোজকার জীবনে এই ধরণের ঘটনা শুনতে আমরা অভ্যস্ত হয়ে গিয়েছি। চিকিৎসকদের মতে, মূলত অনিয়ন্ত্রিত ডায়াবেটিস (Diabetes) বা উচ্চ রক্তচাপের (High Blood Pressure) কারণে কিডনিতে নানা ধরণের সমস্যা দেখা দেয়। একবার কিডনি বিকল হয়ে গেলে ট্রান্সপ্ল্যান্ট (Kidney Transpalnt) করা ছাড়া অন্য কোনও উপায় এখনও চিকিৎসা বিজ্ঞান আবিষ্কার করতে পারেনি। কিন্তু কিডনি বদল বা ট্রান্সপ্ল্যান্ট করা যেমন বিপুল খরচ সাপেক্ষ তেমনই রোগীর জন্য উপযুক্ত কিডনি জোগাড় করতেও রোগীর পরিবারকে নানবিধ সমস্যায় জর্জরিত হতে হয়।

দীর্ঘদিন ধরেই নানা মহলে প্রশ্ন ছিল, মানব দেহে কি প্রাণীদের অঙ্গ প্রতিস্থাপন করা সম্ভব? এমনটা যদি আদতে সম্ভব হয় সেক্ষেত্রে অনেক রোগীকেই বাঁচানো সম্ভব হবে এবং রোগীর জন্য প্রয়োজনীয় কিডনি খুঁজে পেতে সমস্যাও হবে না। সম্প্রতি এই প্রশ্নেরই ইতিবাচক উত্তর পাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। মার্কিন মূলুকের একদল চিকিৎসক পরীক্ষামূলকভাবে মানবদেহে অল্প সময়ের জন্য শূকরের কিডনি (Pig’s Kidney) প্রতিস্থাপিত করছিলেন, তাদের দাবি এই পরীক্ষা সফল, মানবদহে কাজ করেছে শূকরের কিডনি।

গত সেপ্টেম্বর মাসের ২৫ তারিখ, কিডনি প্রতিস্থাপনের এই অপারেশনটি হয়েছিল। জিনগতভাবে পরিবর্তিত একটি শূকর এবং ভেন্টিলেশনে (Ventilation) থাকা ব্রেন ডেথ (Brain Death) হওয়া এক রোগীর ওপর এই পরীক্ষা চালানো হয়েছিল। জানা গিয়েছে রোগীর পরিবারের সদস্যরা চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতির কথা মাথায় রেখেই এই পরীক্ষা চালানোতে অনুমতি দিয়েছিলেন। নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের (New York University) কিডনি প্রতিস্থাপনকারী দলের প্রধান ড. রবার্ট মন্টগোমেরি (Robert Montgomery) জানিয়েছেন পরীক্ষা ফল ‘একদম স্বাভাবিক’ এবং প্রতিস্থাপিত শূকরের কিডনি, রেচনক্রিয়াতে অংশগ্রহন করে স্বাভাবিক পরিমাণ মূত্র উৎপাদনে সক্ষম হয়েছে। গ্রহীতার দেহে অস্বাভাবিক ক্রিয়েটিনিনের মাত্রা কিডনি প্রতিস্থাপনের ফলে স্বাভাবিক মাত্রায় ফিরে এসেছে।

দীর্ঘদিন ধরেই মানবদেহে প্রাণীর অঙ্গ প্রতিস্থাপনের চেষ্টা করে আসছিলেন চিকিৎসকরা। শূকরের অঙ্গ মানবদেহে প্রতিস্থাপন নিয়েও সম্প্রতি গবেষণা শুরু হয়। মন্টগোমেরির দলের সদস্যদের মতে, শূকরের জিনে উপস্থিত আল্ফা জেল (Alpha Gel) নামক এক ধরণের শর্করা সমস্যার তৈরি করছিল। মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপিত হলেই রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাচ্ছিল। এরপরেই শূকরের জিনগত পরিবর্তন করে ওই শর্করা বাদ দেওয়া হয় এবং তারপরেই কিডনি প্রতিস্থাপনের পর তা সফলভাবে কাজ করতে শুরু করে।

বলা বাহুল্য, এই গবেষণা যদি সফল হয় তবে চিকিৎসা বিজ্ঞানের এক নতুন দিক উন্মুক্ত হবে। দীর্ঘদিন ধরেই মানবদেহে প্রাণী অঙ্গ প্রতিস্থাপন করা প্রচেষ্টা চালিয়ে আসছেন চিকিৎসকরা। এই প্রক্রিয়ার নাম ‘জ়েনোট্রান্সপ্লান্টেশন’। এই পরীক্ষা সফল হিসেবে বাস্তবায়িত হলে অনেক মানুষের জীবন বাঁচানো সম্ভব হবে বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন Nepal Flood: বৃষ্টি থামার নাম নেই, হড়পা বানে ভেসে যাচ্ছে ঘরবাড়ি! নেপালে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৭৭-এ