Donald Trump: টুইটারকে ‘ট্রাম্প কার্ড’, নিষিদ্ধ করায় আস্ত সোশ্যাল সাইট আনতে চলেছেন ডোনাল্ড ট্রাম্প

twitter, Donald Trump, নয়া সোশ্যাল সাইটের পিছনে ট্রাম্পের স্পষ্ট রাজনৈতিক কৌশল রয়েছে। জনপ্রিয় সোশ্যাল মিডিয়া সাইট টুইটারে সঙ্গে ট্রাম্পের সংঘাত একাধিক বার সামনে এসেছিল। এমনকি বিদ্বেষমূলক টুইট করার জন্য ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট সরিয়ে ফেলে টুইটার কর্তৃপক্ষ।

Donald Trump: টুইটারকে 'ট্রাম্প কার্ড', নিষিদ্ধ করায় আস্ত সোশ্যাল সাইট আনতে চলেছেন ডোনাল্ড ট্রাম্প
টুইটারের সঙ্গে ট্রাম্পের সংঘাত সামনে এসেছে আগেই
Follow Us:
| Edited By: | Updated on: Oct 21, 2021 | 9:13 PM

ওয়াশিংটন: বুধবার, এক নতুন ঘোষণা করলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। কিন্তু রাজনীতিবিদ ডোনাল্ড ট্রাম্প নয়, এই ঘোষণা ধনকুবের ও খ্যাতনামা ব্যবসায়ী হিসেবে। তিনি জানিয়েছেন, তাঁর সংস্থা এক নতুন সোশ্যাল মিডিয়া সাইট (Social Media Site) চালু করতে চলেছে। এই নতুন সোশ্যাল সাইটের নাম রাখা হয়েছে ‘ট্রুথ সোশ্যাল’ (Truth Social)। জানা গিয়েছে আগামী মাস থেকেই বিশেষ অতিথিরা ট্রাম্পের তৈরি এই নয়া সোশ্যাল সাইট ব্যবহার করতে পারবেন।

প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের সংস্থা ট্রাম্প মিডিয়া ও টেকনোলজি গ্রুপ (Trump Media and technology group) এই নয়া সাইটি বাজারে আনবে। জানা গিয়েছে এই নয়া সোশ্যাল সাইটে সাবক্রিপশন নিয়ে বিভিন্ন ধরনের ভিডিয়ো দেখা যাবে। ট্রাম্পের সংস্থা এক বিবৃতিতে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট জানিয়েছেন , “বড় সোশ্যাল মিডিয়া সংস্থাগুলির স্বৈরাচারের বিরুদ্ধে আমি ‘ট্রুথ সোশ্যাল’ সাইটটি তৈরি করেছি। বর্তমানে আমরা এমন এক পৃথিবীতে বসবাস করছি যেখানে তালিবানের (Taliban) মত সংগঠন টুইটার (Twitter) ভীষণভাবে সক্রিয়। কিন্তু তারপরেও আপনাদের প্রিয় আমেরিকান প্রেসিডেন্ট (American President) নিশ্চুপ। এটা মেনে নেওয়া যায়না।”

ট্রাম্পের বিবৃতি থেকেই স্পষ্ট ব্যবসায়িক পরিপ্রেক্ষিতে শুরু করলেও তাঁর আসল উদ্দেশ্য রাজনৈতিক। ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে সমান সমান লড়াই দেওয়ার পর জো বাইডেনের (Joe Biden) কাছে পরাজিত হন ট্রাম্প। এরপরেই একদল লোক আমেরিকার রাষ্ট্রপতি ভবন হোয়াইট হাউসে (White House) ঢুকে পড়ে আক্রমণ চালায়। জানা গিয়েছিল এই আক্রমণের পিছেন ট্রাম্পের প্রচ্ছন্ন মদত ছিল। এমনকি তিনি জানিয়েছিলেন নির্বাচনে এই পরাজয় তিনি মানছেন না। এরপর দেশজুড়ে চাপের মুখে পরাজয় স্বীকার করে নিতে বাধ্য হন তিনি।

বিশেষজ্ঞদের মতে, এই নয়া সোশ্যাল সাইটের পিছনে ট্রাম্পের স্পষ্ট রাজনৈতিক কৌশল রয়েছে। জনপ্রিয় সোশ্যাল মিডিয়া সাইট টুইটারে সঙ্গে ট্রাম্পের সংঘাত একাধিক বার সামনে এসেছিল। এমনকি বিদ্বেষমূলক টুইট করার জন্য ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট সরিয়ে ফেলে টুইটার কর্তৃপক্ষ। এখনও টুইটারে ট্রাম্পের কোনও অ্যাকাউন্ট নেই। এই পরিস্থিতিতে নয়া সাইট চালু করে ট্রাম্প যে টুইটারকে কঠিন চ্যালেঞ্জের মুখে ফেলে দিতে চাইছেন বলেই মনে করছেন অনেকে।

কিন্তু কোনও সোশ্যাল সাইটের সাফল্য ব্যবহারকারীদের ওপর নির্ভর করে। ফেসবুক (facebook), টুইটার (twitter), ইনস্টাগ্রামের (instagra,m) মত জনপ্রিয় সাইটগুলির দাপটে অনেক সোশ্যাল মিডিয়া সাইট বাজারে এসেও হারিয়ে গিয়েছে। এখন ‘ট্রুথ সোশ্যাল’ মানুষের জনপ্রিয়তা কতটা অর্জন করতে পারে সেটা বলবে সময়।

আরও পড়ুন NCB: শাহরুখের মতোই শুটিং শিডিউল পিছিয়ে দিলেন অনন্যা, আরিয়ানের মুখোমুখি বসিয়ে হবে জেরা?