Republic Day Tableau: ‘বাংলাকে পৃথক রাষ্ট্র মনে করে তৃণমূল, সংঘাত হবেই’, ট্যাবলো বিতর্কে খোঁচা বিজেপির

Kolkata: রাজ্য সরকার সূত্রে জানা গিয়েছে, মৌখিকভাবে রাজ্যের প্রস্তাব খারিজের বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে। তবে লিখিত ভাবে এখনও রাজ্য সরকারকে কিছু জানানো হয়নি।

Republic Day Tableau: 'বাংলাকে পৃথক রাষ্ট্র মনে করে তৃণমূল, সংঘাত হবেই', ট্যাবলো বিতর্কে খোঁচা বিজেপির
ট্যাবলো বিতর্ক, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 16, 2022 | 11:21 AM

কলকাতা: আবারও প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে ট্যাবলোকে কেন্দ্র করে কেন্দ্র রাজ্য চাপান উতোর তুঙ্গে। জানা গিয়েছে, প্রজাতন্ত্র দিবসে এবারও থাকছে না পশ্চিমবঙ্গের কোনও ট্যাবলো (Tableau)। সূত্রের খবর, রাজ্য সরকারের তরফে এবারের প্রজাতন্ত্র দিবসে নেতাজি সুভাষচন্দ্র বসু এবং আইএনএ বিষয়ক ট্যাবলো পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে নবান্ন সূত্র খবর, প্রতিরক্ষা মন্ত্রকের তরফে সেই প্রস্তাব খারিজ করে দেওয়া হয়।  এ বার তা নিয়েই রাজ্য সরকারকে খোঁচা বিজেপির (BJP)।

বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্য সাংবাদিক বৈঠকে বলেন, “রাজ্যে তৃণমূল সরকার মনে করে বাংলা একটা পৃথক রাষ্ট্র। কেন্দ্রে তো বিজেপি সরকার নেই। কেন্দ্রে রয়েছে ভারত সরকার। এখন, তৃণমূল সরকার যদি মনে করে নিজের ইচ্ছেমতো যা খুশি তাই করবে, তাহলে তো কিছু করার নেই। তাহলে তো বিরোধ হবেই। মমতা বন্দ্যোপাধ্যায় তো আগেরবার বলেছিলেন কন্যাশ্রী নিয়ে ট্যাবলো বানিয়ে পাঠাবেন! যা চাইবেন তা হবে না কি!”

এদিকে, কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। বলেন, “বাংলার সঙ্গে চিরকালই এই ধরনের আচরণ করা হয়। এই ধরনের চেষ্টা বাংলার ঐতিহ্য, সংস্কৃতি ও বাংলার মানুষকে অপমান। আমরা এর তীব্র প্রতিবাদ করছি। এই ট্যাবলো যেন বাতিল না করা হয় সেই নিয়ে আবার কেন্দ্রের কাছে আবেদন করা হবে।”

রাজ্য সরকারের তরফে অভিযোগ, আগামী ২৬ জানুয়ারিতে এবারে থিম ‘আজাদি কা অমৃত মহোৎসব’। স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে এই থিম বেছে নিয়েছে কেন্দ্রীয় সরকার। নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মজয়ন্তীর উপলক্ষে এবার নেতাজিকে সামনে রেখেই ট্যাবলো পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিল পশ্চিমবঙ্গ সরকার। রাজ্য সরকার সূত্রে জানা গিয়েছে, মৌখিকভাবে রাজ্যের প্রস্তাব খারিজের বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে। তবে লিখিত ভাবে এখনও রাজ্য সরকারকে কিছু জানানো হয়নি। এদিকে, প্রজাতন্ত্র দিবসের আর দিন দশেক বাকি। যা নিয়ে নতুন করে কেন্দ্র ও রাজ্যের সংঘাতের সম্ভাবনা দেখছে সংশ্লিষ্ট মহল।

এদিকে, বাংলার ট্যাবলোর অনুমতি নেই কেন এই প্রশ্ন তুলে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং-কে চিঠি লিখেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী। অধীরের কথায়, “আমি তো চিঠি দিয়েছি। বাংলার প্রতিনিধি হিসেবে চিঠি দিয়েছি। এখন জানি না কী উত্তর আসবে। তবে আমাদের রাজ্যের সরকারেরও তো সমস্যা রয়েছে। কোনওকিছুই বলে না, কী করা হচ্ছে, কী পরিস্থিতি!”

উল্লেখ্য, এর আগেও প্রজাতন্ত্র দিবসের ট্যাবলো পাঠানোকে কেন্দ্র করে কেন্দ্র-রাজ্য সংঘাত তৈরি হয়েছিল। ২০২১ সালের প্রজাতন্ত্র দিবসেও রাজ্য সরকারের কন্যাশ্রী, সবুজ সাথী, জল ধরো জল ভরো-র মতো বিভিন্ন উন্নয়ন মূলক প্রকল্প নিয়ে পাঠানো ট্যাবলোর প্রস্তাব প্রত্যাখ্যান করেছিল কেন্দ্রীয় সরকার। সেই নিয়ে বিজেপি-তৃণমূলের মধ্যে বাকযুদ্ধ চরমে ওঠে।  ফের এ বছরও একই ঘটনার পুনরাবৃত্তি হওয়াতে আবার নতুন করে সংঘাত হতে পারে বলেই মনে করছেন সংশ্লিষ্ট মহলের একাংশ।

আরও পড়ুন: Madan Mitra on TMC Clash: কখনও অভিষেককে খোঁচা, কখনও ভাই! ‘মদনবাণে’ বিদ্ধ তৃণমূল