ছেলের মৃত্যুর পর নাতির জন্য টাকা জমিয়েছিলেন, সাইবার প্রতারণায় তা খুইয়ে কপালে হাত বেহালার বৃদ্ধের

Cyber Crime: কেওয়াইসি বাতিলের গল্প ফেঁদে ৯১ হাজার টাকা চোট করেন ওই ব্যক্তির।

ছেলের মৃত্যুর পর নাতির জন্য টাকা জমিয়েছিলেন, সাইবার প্রতারণায় তা খুইয়ে কপালে হাত বেহালার বৃদ্ধের
নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 12, 2021 | 4:37 PM

কলকাতা: আবারও অনলাইন প্রতারণা শহরে। অজান্তে জালিয়াতদের ফাঁদে পা দিয়ে ৯১ হাজার টাকা খোয়ালেন এক ব্যক্তি। নাতিকে স্কুলে ভর্তি করবেন বলে টাকা রেখেছিলেন অবসরপ্রাপ্ত ওই শিক্ষক। কেওয়াইসি বাতিল হয়ে যাওয়ার কথা বলে একটি ফোন আসে। এরপরই একসঙ্গে এতগুলো টাকা উধাও হয়ে যায় ওই ব্যক্তির ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে। বেহালার পর্ণশ্রীর এই ঘটনায় থানায় অভিযোগও জানিয়েছেন প্রতারিত ব্যক্তি।

বেহালা অরবিন্দ পল্লির প্রাক্তন শিক্ষক শুভ্রেন্দুশেখর সরকার। তাঁর বড় ছেলে দু’ বছর হল মারা গিয়েছেন। এরপর থেকে নাতিকে নিজের কাছে রাখেন তিনি। নাতির স্কুলের জন্যই এই টাকা জমিয়ে রেখেছিলেন। শুভ্রেন্দুশেখরবাবুর অভিযোগ, শনিবার একটি অচেনা নম্বর থেকে তাঁর কাছে ফোন আসে। উল্টো দিক থেকে হিন্দিতে বলা হয়, ব্যাঙ্কের কেওয়াইসি বাতিল হয়ে যাবে তাঁর। কিছু তথ্যে গরমিল আছে। অভিযোগ, ওই ব্যক্তি শুভ্রেন্দুবাবুকে মোবাইল ফোনের প্লে স্টোর থেকে টিম ভিউয়ার অ্যাপ ডাউনলোড করতে বলেন। এদিকে এই অ্যাপের মাধ্যমে যে কেউ ফোন ‘ক্লোন’ করতে পারে তা ওই শিক্ষক জানতেন না। তাঁর অভিযোগ, প্রায় দু’ ঘণ্টা ধরে নানা কারসাজি করে। আরও পড়ুন: রাজ্যে বিজেপির ভরাডুবির জেরেই কি সরতে হল আরএসএস নেতা প্রদীপ জোশীকে

এরপরই তাঁর তিনটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ৯১০০০ টাকা চার বারে কেটে নেওয়া হয়। মেসেজ দেখে কপালে চোখ ওঠার জোগাড় হয় শুভ্রেন্দুবাবুর। এতদিনের বহু কষ্টের সঞ্চয় এ ভাবে খুইয়ে দিশাহারা তিনিও। মানসিক ভাবে বড় ধাক্কা লেগেছে ষাটোর্ধ্ব এই ব্যক্তির। এরপরই পর্ণশ্রী থানায় অভিযোগ দায়ের করেন তিনি। যদিও সে টাকা আদৌ ফেরত পাবেন কি না তা নিয়ে প্রশ্ন রয়েছেই। শুভ্রেন্দুশেখর সরকারের সরকারের কাছে অনুরোধ, তারা যেন এ গুলি নিয়ে আরও বেশি করে সচেতনতা প্রচার চালায়। যাতে প্রবীণ নাগরিককা এ ধরনের প্রতারণার শিকার না হন।