Upper Primary Recruitment: আবার ধাক্কা? উচ্চ প্রাথমিকের কাউন্সেলিং বন্ধের আর্জি ‘সুপ্রিম’ দুয়ারে

Upper Primary Recruitment: কাউন্সেলিং বন্ধ করার আর্জি নিয়ে সুপ্রিম কোর্টে স্পেশাল লিভ পিটিশন দাখিল করেছেন ৩৫ জন চাকরিপ্রার্থী। মামলাকারীদের অভিযোগ, প্রথমে যে মেধা তালিকা প্রকাশিত হয়েছিল, সেটিতে তাঁদের নাম থাকলেও পরবর্তী সময়ে মেধা তালিকা থেকে তাঁদের নাম বাদ পড়ে গিয়েছে। এমন অবস্থায় তাঁর সুপ্রিম কোর্টের দ্বারস্থ চাকরিপ্রার্থীরা।

Upper Primary Recruitment: আবার ধাক্কা? উচ্চ প্রাথমিকের কাউন্সেলিং বন্ধের আর্জি 'সুপ্রিম' দুয়ারে
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 20, 2023 | 11:53 PM

কলকাতা: উচ্চ প্রাথমিকের (Upper Primary) প্রায় ১৪ হাজারেরও বেশি শূন্যপদের জন্য কাউন্সেলিং ইতিমধ্যেই শুরু করে দিয়েছে স্কুল সার্ভিস কমিশন (SSC)। ৬ নভেম্বর থেকে শুরু হয়েছে কাউন্সেলিং পর্ব। আর এসবের মধ্যেই ফের মামলার গেরো। উচ্চ প্রাথমিকের কাউন্সেলিং বন্ধ করার আবেদন নিয়ে এবার শীর্ষ আদালতের দুয়ারে মামলা। কাউন্সেলিং বন্ধ করার আর্জি নিয়ে সুপ্রিম কোর্টে (Supreme Court) স্পেশাল লিভ পিটিশন দাখিল করেছেন ৩৫ জন চাকরিপ্রার্থী। মামলাকারীদের অভিযোগ, প্রথমে যে মেধা তালিকা প্রকাশিত হয়েছিল, সেটিতে তাঁদের নাম থাকলেও পরবর্তী সময়ে মেধা তালিকা থেকে তাঁদের নাম বাদ পড়ে গিয়েছে। এমন অবস্থায় সুপ্রিম কোর্টের দ্বারস্থ চাকরিপ্রার্থীরা।

মামলাকারীদের পক্ষের আইনজীবী আশিসকুমার চৌধুরীর বক্তব্য, এদের প্রথম মেধাতালিকায় নাম ছিল। কিন্তু কেন তাঁদের নাম বাদ দেওয়া হল, সেই বিষয়ে কোনও সদুত্তর তাঁদের কাছে নেই। শুধু তাই নয়, মামলাকারীর আইনজীবীর আরও অভিযোগ, অনেকের ক্ষেত্রে একাডেমিক মার্কস, আবার অনেকের ক্ষেত্রে টেটের ওয়েটেজের ক্ষেত্রে অস্বচ্ছতা রয়েছে। সেই অস্বচ্ছতার মধ্যেও তাঁদের প্য়ানেলে অন্তর্ভুক্ত করা হয়েছে বলে অভিযোগ। নতুন মেধাতালিকায় অস্বচ্ছতার অভিযোগ তুলে এবার তাই সুপ্রিম কোর্টের দ্বারস্থ মামলাকারী ৩৫ জন চাকরিপ্রার্থী। তাঁদের অভিযোগ, কেন মেধাতালিকা থেকে নাম বাদ গিয়েছে, সেই বিষয়ে স্কুল সার্ভিস কমিশনের থেকে কোনও স্পষ্ট ইঙ্গিত পাওয়া যায়নি।

উল্লেখ্য, উচ্চ প্রাথমিকের নিয়োগের জন্য এই এসএলএসটি পরীক্ষা হয়েছিল ২০১৬ সালে। ১৪ হাজারেরও বেশি শূন্যপদে নিয়োগের জন্য পরীক্ষা হয়েছিল। পরে ২০১৯ সালে প্রকাশিত হয় মেধা তালিকা। কিন্তু সেখানে অসঙ্গতির অভিযোগে হাইকোর্টে মামলা হয়। প্রথমে একক বেঞ্চে, পরে ডিভিশন বেঞ্চে। সম্প্রতি হাইকোর্টের নির্দেশ মোতাবেক কাউন্সেলিং শুরুও করে দিয়েছে স্কুল সার্ভিস কমিশন। কিন্তু এরই মধ্যে আবার নতুন করে মামলা সুপ্রিম কোর্টে।