সোমবারই সম্ভবত তৃণমূলে শিখা মিত্র, জোরালো হচ্ছে জল্পনা

কিছুদিন আগেই শিখা মিত্রকে মমতা বন্দ্যোপাধ্যায়ের ফোন করার খবর প্রকাশ্যে আসে। ইতিমধ্যেই তৈরি হয়েছে শিখার দলবদলের বাতাবরণ।

সোমবারই সম্ভবত তৃণমূলে শিখা মিত্র, জোরালো হচ্ছে জল্পনা
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 21, 2021 | 8:58 AM

কলকাতা: জল্পনা ছিল বেশ কিছুদিন ধরেই। এবার সেই সম্ভাবনাই আরও জোরাল হচ্ছে। সম্ভবত, আগামী সপ্তাহের শুরুতেই তৃণমূলে যোগ দিতে পারেন সোমেন মিত্রের স্ত্রী শিখা মিত্র। সোমবার তিনি ঘাসফুল শিবিরে পা রাখতে পারেন বলে সূত্রের খবর। শিখা মিত্র কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দিলে সোমেন অনুগামীদের মধ্যে কী প্রতিক্রিয়া হবে, উঠছে সেই প্রশ্ন। অধীর চৌধুরীকে কড়া চিঠি দিয়ে পদত্যাগের কথা জানিয়েছিলেন সোমেন-পুত্র রোহন। শিখা মিত্র বলেছিলেন, একমাত্র মমতাই বিজেপি বিরোধিতার প্রধান মুখ। এরপর থেকেই শিখা-রোহনের ঘাসফুলে যোগ দেওয়ার সম্ভাবনা তীব্র হয়।

গত মাসেই মুকুল রায়ের সঙ্গে শিখার কথা হয়েছে বলে জানা যায়। যদিও শিখা ঘনিষ্ঠ মহলের দাবি ছিল মুকুলেত স্ত্রী বিয়োগের পর এটা ছিল সৌজন্যমূলক ফোন। তবে রাজনৈতিক বিশ্লেষকদের মতে বিধানসভা নির্বাচনে বিজেপির প্রার্থী তালিকা প্রকাশের সময় নাম এসেছিল শিখা মিত্রের। চৌরঙ্গী বিধানসভায় বিজেপির হয়ে দাঁড়ানোর কথা ছিল তাঁর। কিন্তু বিজেপির বিরুদ্ধে অভিযোন এনে প্রার্থী হননি শিখা। ঘনিষ্ঠ মহল বলছে, তৃণমূলের প্রতি কিছুটা হলেও নরম তিনি।

কয়েকদিন আগে শিখা মিত্রকে ফোন করেছিলেন তৃণমূল নেত্রী। যদিও সোমেন পুত্র জানিয়েছিলেন বাবার বাৎসরিক কাজের দিন বলেই ফোন করেছিলেন মমতা। এর সঙ্গে তৃণমূলে যোগ দেওয়ার কোনও প্রসঙ্গ নেই বলেই উল্লেখ করেছিলেন তিনি।

আগেই কংগ্রেসের সাধারণ সম্পাদক পদ ছেড়েছেন প্রাক্তন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্রর ছেলে রোহন মিত্র। একেবারে কড়া চিঠি দিয়ে অধীর চৌধুরীকে পদত্যাগের কথা জানান তিনি। অধীর চৌধুরীর বিরুদ্ধে স্বেচ্ছাচারিতা ও প্রতিহিংসামূলক রাজনীতির অভিযোগ এনেছিলেন, তবে দল ছাড়ছেন না বলেই জানিয়েছিলেন রোহন। আবার সোমেন মিত্রের মৃত্যুর পর এই মূহুর্তে প্রদেশ কংগ্রেস যোগ্যতম নেতা অধীরই, এ কথাও স্বীকার করে নেন রোহন।

কয়েকদিন আগেই প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের পুত্র অভিজিৎ মুখোপাধ্যায় কংগ্রেস ছেড়ে তৃণমূলে এসেছেন। তৃণমূলে যোগ দিয়ে আক্ষেপের সুরেই তিনি বলেছিলেন, ‘কংগ্রেসের কোনও পদেই আমাকে রাখা হয়নি। প্রাথমিক সদস্যপদ ছাড়া। সেটাও তিন বছর পর পর সাধারণত ল্যাপস করে। নতুন কোনও রিনিউয়াল এখনও হয়ত হয়নি।’ এ বার আর এক অভিজ্ঞ কংগ্রেস নেতার স্ত্রী-পুত্র তৃণমূলে আসেন কি না, সেটাই প্রশ্ন। আরও পড়ুন: আগামী ২৪ ঘণ্টায় অতি ভারী বৃষ্টির পূর্বাভাস, কেমন থাকবে শহরের আকাশ