Durga Puja: ‘ভারসাম্য’ চাই, না হলেই সব শেষ! সঙ্কটকালে বড় চমক রাজডাঙা নব উদয় সংঘের পুজোয়

Durga Puja: প্রকৃতিকে ধ্বংস করে কীভাবে প্রযুক্তির দাপট বাড়ছে, কীভাবে কংক্রিটের জঙ্গলে গাছ কেটে পুকুর বুজিয়ে গড়ে তোলা হচ্ছে একের পর এক নগরী, তাই তুলে ধরা হচ্ছে থিমের মাধ্যমে। কিন্তু, এই অবস্থার বদল না হলেও অচিরেই ঘনাতে পারে বড় বিপদ।

Durga Puja: ‘ভারসাম্য’ চাই, না হলেই সব শেষ! সঙ্কটকালে বড় চমক রাজডাঙা নব উদয় সংঘের পুজোয়
নতুন থিম ভাবনায় চমক Image Credit source: TV 9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Oct 07, 2024 | 8:41 PM

কলকাতা: প্রযুক্তি এবং প্রকৃতি তো একে অপরের পরিপূরক। কিন্তু, বর্তমানে প্রযুক্তির ছায়ায় ঢাকা পড়ছে প্রকৃতি। কালের অগ্রগতির হাত ধরে নষ্ট হচ্ছে প্রকৃতির ভারসাম্য। বিজ্ঞানের বিজয়রথ যত এগিয়ে যাচ্ছে ততই যেন কোথাও গিয়ে অভিশাপ নামছে মানবসভ্যতার উপর। বদলাচ্ছে ঋতু, গোটা পৃথিবী সাক্ষী থাকছে জলবায়ু পরিবর্তনের। বাড়ছে গ্রিন হাউস গ্যাসের দাপট। বাড়ছে দূষণ। সব মিলিয়ে ভবিষ্যতে আরও বড় বিপদের আশঙ্কা করছেন পরিবেশবিদরা। আর সেই বিপদে মাথায় রেখেই এবার অভিনব থিম রাজডাঙা নব উদয় সংঘের। প্রযুক্তি ও প্রকৃতির ভারসাম্য কোন পথে রক্ষা করা যেতে পারে তাই এবার থিম ভাবনায় তুলে ধরছেন কসবার এই পুজো কমিটির উদ্যোক্তারা। 

প্রকৃতিকে ধ্বংস করে কীভাবে প্রযুক্তির দাপট বাড়ছে, কীভাবে কংক্রিটের জঙ্গলে গাছ কেটে পুকুর বুজিয়ে গড়ে তোলা হচ্ছে একের পর এক নগরী, তাই তুলে ধরা হচ্ছে থিমের মাধ্যমে। কিন্তু, এই অবস্থার বদল না হলেও অচিরেই ঘনাতে পারে বড় বিপদ। আর তারই অশনিসংকেত যেন গোটা মণ্ডপজুড়ে। বার্তা বদল চাই। ভারসাম্য চাই। নামও দেওয়া হয়েছে সেই ভাবনা থেকেই- ভারসাম্য। 

কমিটির অন্যতম প্রধান পুজো উদ্যোক্তা পাপড়ি মুখোপাধ্যায় বলছেন, “আমরা প্রতি বছরই আমাদের থিম ভাবনা থেকে সমাজকে একটা বার্তা দেওয়ার চেষ্টা করি। আমরা চাই আমাদের মণ্ডপ দেখে ফিরে যাওয়ার সময় যেন মানুষ সত্যিই ভাবে এই অবস্থার বদল দরকার। এর আগেও আমাদের একাধিক থিম হয়েছে। সেখানেই এই ধরনের ভাবনারই বহিঃপ্রকাশ করার চেষ্টা করেছি আমরা।”