RG Kar Protest: ‘রাত্তিরের সাথীর’ পর নারী নিরাপত্তায় বড় সিদ্ধান্ত নিতে চলেছে রাজ্য সরকার

RG Kar Hospital: জানা যাচ্ছে, এই বিষয়ে এখনই কোনও সিদ্ধান্ত নেয়নি রাজ্য। তবে বিষয়টি নিয়ে চিন্তা-ভাবনা করা হচ্ছে নবান্নের। আরজি কর-কাণ্ডে বারবার অভিযোগ উঠছে পুলিশি গাফিলতির। এর প্রেক্ষিতে নবান্নের তরফে আজ একটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

RG Kar Protest: 'রাত্তিরের সাথীর' পর নারী নিরাপত্তায় বড় সিদ্ধান্ত নিতে চলেছে রাজ্য সরকার
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 20, 2024 | 7:56 PM

কলকাতা: সরকারি হাসপাতালগুলির নিরাপত্তা আঁটোসাটো করতে উদ্যোগী রাজ্য। হাসপাতালগুলিতে সিকিউরিটি অফিসার নিয়োগ করবে সরকার। অবসরপ্রাপ্ত পুলিশ আধিকারিক, এসপি, ডিএসপি পদমর্যাদার অফিসার ছাড়াও থাকবেন অবসরপ্রাপ্ত সেনা কর্তারা। এদের সকলকেই নিরাপত্তা আধিকারিক হিসাবে নিয়োগ করতে চায় রাজ্য।

জানা যাচ্ছে, এই বিষয়ে এখনই কোনও সিদ্ধান্ত নেয়নি রাজ্য। তবে বিষয়টি নিয়ে চিন্তা-ভাবনা করা হচ্ছে নবান্নের। আরজি কর-কাণ্ডে বারবার অভিযোগ উঠছে পুলিশি গাফিলতির। এর প্রেক্ষিতে নবান্নের তরফে আজ একটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রতিটি জেলার অবসরপ্রাপ্ত এসপি-ডিএসপি ও অবসরপ্রাপ্ত সেনাদের তালিকা তৈরি করতে ও সেটি নবান্নে পাঠাতে। এরপর তাদের কাছে জানতে চাওয়া হবে এই দায়িত্ব তারা নিতে চান কি না। মূলত, সরকারি হাসপাতালগুলির নিরাপত্তা সুনিশ্চিত করতে এই পদক্ষেপ করার ভাবনা-চিন্তা করছে রাজ্য সরকার।

উল্লেখ্য, সম্প্রতি এসএসকেএম হাসপাতালে এক চিকিৎসককে যৌন হেনস্থা ও খুনের অভিযোগ ওঠে। সেই ঘটনায় তোলপাড় গোটা রাজ্য। গ্রেফতার হয় এক সিভিক ভলান্টিয়র। এরপর ঘটনার জল গড়ায় সুপ্রিম কোর্ট পর্যন্ত। নারকীয় এই ঘটনার প্রতিবাদে পথে নামেন মহিলারা। প্রশ্ন উঠতে শুরু করে মহিলা নিরাপত্তা নিয়ে। এরপর রাজ্য সরকার মহিলা চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তায় বিশেষ কর্মসূচি চালু করে। যারা নাইটশিফটে কাজ করেন, তাঁদের জন্য এই বিশেষ কর্মসূচি। নাম দেওয়া হয়েছে ‘রাত্তিরের সাথী।