Weather Update: খেলা শুরু রাত থেকেই! বেলা বাড়তেই দুর্যোগ বাড়বে কলকাতা-সহ এই জেলাগুলিতে

Weather Update: ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়া। ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে পূর্ব মেদিনীপুর, পূর্ব বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, নদিয়া এবং মুর্শিদাবাদে।

Weather Update: খেলা শুরু রাত থেকেই! বেলা বাড়তেই দুর্যোগ বাড়বে কলকাতা-সহ এই জেলাগুলিতে
বাংলায় দুর্যোগ (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 29, 2021 | 7:35 AM

কলকাতা: ঘূর্ণাবর্তের জেরে আজ, বুধবার কলকাতা, হাওড়া, হুগলিতে দিনভর চলবে ভারী বৃষ্টি। বজ্রবিদ্যুৎ সহ ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তার সঙ্গে বইবে ঝড়ো হাওয়া। ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়া। ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে পূর্ব মেদিনীপুর, পূর্ব বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, নদিয়া এবং মুর্শিদাবাদে।

দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রামেও চলবে ভারী বৃষ্টি। আগামিকাল, বৃহস্পতিবার থেকে বৃষ্টির পরিমাণ অনেকটাই কমে যাবে। উপকূলবর্তী এলাকাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রি সেলসিয়াস।

ঘূর্ণাবর্তের জেরেই বজ্রবিদ্যুত্-সহ দফায় দফায় ভারী ব়ৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গে। মঙ্গলবার দক্ষিণের জেলাগুলিতে দিনভর থাকবে মেঘলা আকাশ। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায়।

ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতা, উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রামে। বুধবারেও মেঘলা আকাশ থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। ভারী বৃষ্টি হবে কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া পুরুলিয়ায়। বৃষ্টি চললেও বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা কমে যাবে বুধবার।

দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝোড়ো হাওয়া সতর্কতা রয়েছে। ৫০ কিলোমিটার পর্যন্ত বেগে ঝোড়ো হাওয়া বইবে দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে। কলকাতা, ঝাড়গ্রাম, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা ও পশ্চিম মেদিনীপুরে ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে।

শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে গুলাব। এদিকে একটি ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এলাকায়। পশ্চিমবঙ্গ উপকূল দিয়ে স্থলভাগে প্রবেশ করেছে সেটি। আর এদিকে, বাংলার দুয়ারে রয়েছে নিম্নচাপের আশঙ্কা। নিম্নচাপ সরাসরি ঢুকবে বাংলায়। তার জেরেই দু’দিনের দুর্যোগ। বেলা বাড়লেই বাড়বে বৃষ্টি।

শহরের যে কোনো পরিস্থিতি সামাল দেওয়ার জন্য বিপর্যয় মোকাবিলা দফতরের ২২ টিম প্রস্তুত রাখা হয়েছে ।

ভবানীপুর থানায় – ২ টিম কালীঘাট থানায় – ২ টিম আলিপুর থানায় – ১ টিম ওয়াটগঞ্জ থানায় – ১ টিম একবালপুর থানায় -১ টিম নিউমার্কেট থানায় – ১ টিম পার্কস্ট্রিট থানায় – ১ টিম বডিগার্ড লাইনে – ১ টিম

পাশাপাশি কলকাতার ৯ ডিভিশনে ডিএমজি টিম মজুত রাখা হচ্ছে। সাউথ ডিভিশনের টিম থাকবে পিটিএস- এ ।  এছাড়াও পিটিএস-এ আরও তিনটি ডিএমজি টিম বাড়তি হিসাবে রাখা হচ্ছে। যে কোনও প্রয়োজনে পরিস্থিতি মোকাবিলার জন্য এই টিম গুলিকে মুভ করানো হবে।

নবান্নে কন্ট্রোল রুম হয়েছে। বিদ্যুৎ ভবনেও কন্ট্রোল রুম করা হয়েছে। সাংবাদিক বৈঠকে জানালেন বিদ্যুতমন্ত্রী অরূপ বিশ্বাস।

সংবাদ মাধ্যম সহ বিভিন্ন জায়গায় বিজ্ঞাপনের মাধ্যমে সতর্কতার বার্তা দেওয়া হয়েছে। ১ কোটি 25 লক্ষ মানুষকে এসএমএস এর মাধ্যমে সতর্কতা করা হয়েছে।

কোনও সমস্যা হলে টোল ফ্রি নম্বরে জানানো যাবে-১৯১২১ (টোল ফ্রি নম্বর) হোয়াটস আপ নম্বরে যোগাযোগ করা যাবে- ৮৯০০৭৯৩৫০৩ ও ৮৯০০৭৯৩৫০৪ এই নম্বরে।

আরও পড়ুন: Arup Biswas: কন্ট্রোলরুম থেকে রাতভর নজরদারি, বিদ্যুতের সমস্যা হলেই ফোন করুন এই নম্বরে