Weather Update: এ বৃষ্টি যেন নাছোড়! কলকাতা সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের

Weather Update: এ বৃষ্টি যেন নাছোড়! কলকাতা সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের
ক'দিন চলবে বৃষ্টি? (ফাইল ছবি)

Weather Forecast: গত তিনদিন ধরে বৃষ্টির (Heavy Rain) বিরাম নেই। কলকাতা (Kolkata) থেকে জেলা সর্বত্রই একই ছবি। বুধবার থেকে একটু স্বস্তির সম্ভাবনা থাকলেও সকালেই ফের ঝড়-বৃষ্টি হতে পারে বলে জানাল আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)।

TV9 Bangla Digital

| Edited By: সৈকত দাস

Oct 21, 2021 | 9:45 AM

কলকাতা: গত ৪ দিন ধরে বৃষ্টির (Heavy Rain) বিরাম নেই। কলকাতা (Kolkata) থেকে জেলা সর্বত্রই একই ছবি। বুধবার থেকে একটু স্বস্তির সম্ভাবনা থাকলেও সকালেই ফের ঝড়-বৃষ্টি হতে পারে বলে জানাল আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)। এ দিন সকালেই বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে বেশ কয়েকটি জেলায়। আবহাওয়া দফতরের পূর্বাভাসে জানানো হয়েছে, আগামী ২৪ ঘণ্টাতেও এই অবস্থা কাটছে না। কলকাতা সহ উপকূলের জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। এ ছাড়া সার্বিকভাবে সারাদিন ধরেই থাকবে মেঘলা আকাশ (Cloudy Sky)।

হাওয়া অফিসের পূর্বাভাস, আগামী ২৪ ঘন্টায় কলকাতাসহ দক্ষিণবঙ্গের উপজেলায় আংশিক মেঘলা আকাশ এবং বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা থাকছে। বিক্ষিপ্ত বৃষ্টি হবে পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনায়। ছাড়া পাচ্ছে না কলকাতাও। বৃহস্পতিবার বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কলকাতার আকাশ কালো হয়ে নামতে পারে বৃষ্টি। সারাদিন আংশিক মেঘলা আকাশ, আর কখনও কখনও হালকা বৃষ্টিপাতের পূর্বাভাস শহরে।

যদিও ভ্যাপসা গরম পিছু ছাড়ছে না। আর্দ্রতাজনিত অস্বস্তির ভোগান্তি রয়েইছে। এদিন বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৮ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বেশি থাকায় অস্বস্তি থাকবে। বৃহস্পতিবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ২৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস থাকবে। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়েছে ৩.৩ মিলিমিটার।

এদিকে টানা বর্ষণে বিধ্বস্ত উত্তরবঙ্গ। হয়েছে মৃত্যুও। তবে বুধবার রাত থেকে নতুন করে আর বৃষ্টি হয়নি ডুয়ার্স এবং ভুটান পাহাড়ে। যার ফলে জলস্তর অনেকটাই নেমে গিয়েছে। কিছুটা হলেও স্বস্তিতে ডুয়ার্সবাসী। তবে আকাশে এখনো কালোমেঘের আনাগোনা। বেলা বাড়লেই পুনরায় বৃষ্টি নামতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। শুক্রবার এই দুর্যোগ কাটার সম্ভাবনা রয়েছে।

জলপাইগুড়িতে তিস্তা ও জলঢাকা নদীর পার্শ্ববর্তী এলাকায় যে লাল এবং হলুদ সংকেত জারি করা হয়েছিল সেটা সেচ দফতরের তরফের তুলে নেওয়া হয়েছে। আর জলস্তর নেমে যাওয়ায় ধীরে ধীরে বাড়ি ফিরতে শুরু করেছেন অস্থায়ী ত্রাণ শিবিরগুলিতে থাকা মানুষজন। আবহাওয়া দফতর জানাচ্ছে, ক্রমশ সরছে নিম্নচাপ। আলিপুরদুয়ার ছাড়া উত্তরবঙ্গের অন্যান্য জেলায় বৃষ্টির সম্ভাবনা তেমন নেই। তবে আকাশ মেঘলা থাকবে। উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় আগামী ৪৮ ঘণ্টায় ভারী বৃষ্টি হবে। ৩১ অক্টোবর পর্যন্ত উত্তরবঙ্গে বৃষ্টি চলবে। বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গের আবহাওয়ার যে পরিবর্তন হয়েছে যে রকম আবহাওয়া রয়েছে সেই আবহাওয়া উত্তরবঙ্গ আসবে নভেম্বর নাগাদ। জানাচ্ছে, আলিপুর আবহাওয়া দফতর।

আরও পড়ুন: North Bengal: এখনও পাহাড়ে আটকে বহু, প্রাণ হাতে নিয়ে হেঁটেই শিলিগুড়ি ফিরছেন রাখীরা

সপ্তাহান্তেই এই দুর্যোগ মেটার আভাস মিলেছে। বিদায় নেবে বৃষ্টি। তার পরেই রাতের দিকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি  কমতে পারে। হালকা ঠাণ্ডা বাতাস বইবার সম্ভাবনাও রয়েছে। আগামী ২২ অক্টোবর, শুক্রবার থেকেই ধীরে ধীরে অনুভূত হবে শীত, এমনটাই জানিয়েছে আলিপুর হাওয়া অফিস।

আরও পড়ুন: Uttarakhand Rain Update: বৃষ্টি কমলেও কাটেনি দুর্যোগের শঙ্কা, ৫০ পার করল দেবভূমিতে মৃতের সংখ্যা

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA