Weather Update: পৌষেও বৃষ্টির ভ্রুকুটি, এ কোন অশনি সঙ্কেত! প্রমাদ গুনছেন চাষিরা

Weather Update: পৌষেও বৃষ্টির ভ্রুকুটি, এ কোন অশনি সঙ্কেত! প্রমাদ গুনছেন চাষিরা
ফের সিঁদুরে মেঘ চাষিদের জন্য। ফাইল ছবি।

Nabanna: রাজস্থান থেকে জানুয়ারির কলকাতায় হাজির হচ্ছে পশ্চিমী ঝঞ্ঝা। যার হাত ধরে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে রাজ্যে।

TV9 Bangla Digital

| Edited By: সায়নী জোয়ারদার

Jan 10, 2022 | 3:47 PM

কলকাতা: একুশ শেষ হয়েছিল ঝড়-বাদলের দুর্যোগ মাথায় নিয়ে। বাইশের শুরুতেও ফের বঙ্গের বরাতে প্রাকৃতিক দুর্যোগের ভ্রুকুটি। সোমবার থেকেই রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে ঝেঁপে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই অকাল বৃষ্টি মানেই চাষিদের জন্য অশনি সঙ্কেত। সেইমতোই রাজ্যের ঝড়-বৃষ্টির পূর্বাভাস নিয়ে সতর্ক করল নবান্ন। সোমবারই জেলাগুলিকে বৃষ্টি নিয়ে বার্তা দেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

কী বলছে নবান্ন

নবান্ন থেকে বিশেষ এই সতর্কবার্তায় জেলার কৃষি আধিকারিকদের সবরকমভাবে প্রস্তুত থাকতে বলা হয়েছে। বৃষ্টি হলে চাষিদের শস্যের ক্ষয়ক্ষতি যে এক প্রকার অবধারিত বলাই যায়। বিশেষ করে আলু চাষিদের জন্য যথেষ্ট উদ্বেগের এই বৃষ্টি। নবান্নের তরফে বলা হয়েছে, এর জন্য প্রয়োজনীয় সমস্ত প্রস্তুতি নিতে হবে ব্লকের কৃষি আধিকারিকদের।

যে ফল এবং সবজিগুলি ইতিমধ্যেই তুলে ফেলার মতো অবস্থায় রয়েছে, সেগুলি তুলে ফেলার পরামর্শ দেওয়া হয়েছে। নবান্নের বার্তা, নতুন করে কোনও ধান বপণ এখন নয়। যদিও এখন রবিশস্যের সময়। একইসঙ্গে এই সময় বোরো ধানের চাষ হয়। ধান ও শস্য বাঁচাতে কৃষকদের সতর্ক থাকার কথাও বলা হয়েছে।

সোমবার থেকে বেড়েছে তাপমাত্রা

সোমবার থেকেই তাপমাত্রা বাড়তে শুরু করেছে। এদিন সকালের কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াস ছিল। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭ ডিগ্রি সেলসিয়াস। বেলা বাড়তেই শীতের মেজাজ উধাও। বাইরে বেরোলো রোদের তাপে রীতিমতো গরম লাগার জোগাড়। রবিবারও একই আবহাওয়া ছিল। সন্ধ্যার পর হালকা শীতের আমেজ ছাড়া শহর কলকাতায় কিছুই মালুম হয়নি। বোঝার জো নেই এখনও পৌষ মাস চলছে।

আগামী ৪৮ ঘণ্টায় তাপমাত্রা আরও বাড়বে

এই তাপমাত্রা আগামী দু’ তিন দিনে আরও অনেকটাই বাড়ার সম্ভাবনা রয়েছে। রাজস্থান থেকে জানুয়ারির কলকাতায় হাজির হচ্ছে পশ্চিমী ঝঞ্ঝা। যার হাত ধরে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে রাজ্যে। ফলে উত্তুরে বাতাসকে বেগ পেতে হবে। এই পশ্চিমী ঝঞ্ঝার কারণেই বৃষ্টি হবে বঙ্গে।

বৃষ্টির পূর্বাভাস জেলায় জেলায়

কলকাতা হাওয়া অফিস ইতিমধ্যেই জানিয়েছে, কলকাতা-সহ একাধিক জেলায় বৃষ্টিপাত হতে পারে আগামী দু’ তিনদিন। বাঁকুড়া, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রামে সোমবার থেকেই নামতে পারে ভারী বৃষ্টি। সঙ্গে বজ্রবিদ্যুতের ঝলকানিরও দেখা মিলতে পারে। মঙ্গলবার কলকাতা এবং দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় হালকা কিংবা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পংয়ে শিলাবৃষ্টিও হতে পারে।

শীত কি উধাও?

তবে শীত কি বাংলা থেকে পুরোপুরি উধাও হয়ে গেল? হাওয়া অফিস থেকে বলা হচ্ছে, এভাবে পশ্চিমী ঝঞ্ঝার দাপট থাকলে ঠান্ডা হাওয়া বইবে কী ভাবে! বাতাসে যে হারে জলীয় বাষ্পের পরিমাণ বাড়বে তাতে উত্তুরে হাওয়ার লুকিয়ে পড়া ছাড়া আর কোনও গতি নেই।

সিঁদুরে মেঘ দেখছেন চাষিরা

শীত না হয় একটু কমই অনুভূত হল। তবে এই অসময়ে বৃষ্টি হলে একদিকে মানুষের শরীরে যেমন রোগের প্রাদুর্ভাব বাড়বে, তেমনই ক্ষেতখামারের কাজেও বিপদের সঙ্কেত বয়ে আনবে ধারাপাত। গত বার চাষের বড়সড় ক্ষতির মুখে পড়েছেন কৃষকরা। এই বছরও তার পুনরাবৃত্তি হলে পেট চালানোই যে কঠিন হয়ে উঠবে মাঠে খেটে খাওয়া মানুষগুলোর।

আরও পড়ুন: Baguiati Crime: চাঞ্চল্যকর ঘটনা! জোমাটো বয়ের গলায় ছুরি ধরে বাইক, টাকা নিয়ে পালাল দুষ্কৃতীরা

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA