Bow Bazar Metro: তিনবারের বাধা, আরও সাত মাস পিছল ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ

KMRCL: কেএমআরসিএল অফিস সূত্রে খবর, আগামী অক্টোবর মাসের শেষের আগে এই হাওড়া ময়দান শিয়ালদহ মেট্রো পরিষেবা শুরু করা সম্ভব হচ্ছে না।

Bow Bazar Metro: তিনবারের বাধা, আরও সাত মাস পিছল ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ
পিছল ইস্ট ওয়েস্ট মেট্রোর কাজ।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2022 | 3:51 PM

কলকাতা: তৃতীয়বারের জন্য বিপত্তি হওয়ায় ফের সাত মাসের জন্য পিছিয়ে গেল হাওড়া ময়দান (Howrah Maidan) থেকে শিয়ালদহ পর্যন্ত মেট্রো (Metro Project) পরিষেবা। বউবাজারের মেট্রো সুরঙ্গে দ্বিতীয়বারের বিপর্যয়ের পর স্থির হয়েছিল মার্চের শেষের দিকে অথবা এপ্রিলের প্রথমের দিকে এই পরিষেবা শুরু করে দেওয়া হবে। কিন্তু তৃতীয় বারের বিপর্যয়ের পর স্থির হল, এই কাজ শেষ করতে আরও সময় প্রয়োজন। কেএমআরসিএল অফিস সূত্রে খবর, আগামী অক্টোবর মাসের শেষের আগে এই হাওড়া ময়দান শিয়ালদহ মেট্রো পরিষেবা শুরু করা সম্ভব হচ্ছে না। অর্থাৎ মার্চ-এপ্রিল মাস থেকে পিছিয়ে তা অক্টোবরে পৌঁছে গেল।

শুক্রবার কেএমআরসিএল অফিসে সংশ্লিষ্ট প্রকল্পে অর্থ অনুমোদনকারী জাইকার সঙ্গে উচ্চপর্যায়ের বৈঠক করেন প্রকল্পের কর্তারা। সূত্রের খবর, সেখানেই মূলত স্থির হয়ে গিয়েছে, তৃতীয়বারে যেভাবে বিপর্যয় হয়েছে এবং দ্বিতীয়বারের বিপর্যয়ের থেকে শিক্ষা নিয়ে নির্দিষ্ট প্রক্রিয়ামতো সাবধানতা অবলম্বন করেও  যে ঘটনা ঘটল, তাতে বাকি থাকা কাজ শেষ করার আগে আবারও যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং কলকাতা পুরনিগমের সঙ্গে বসে আলোচনা করে কাজ শুরু করা হবে। যে কারণে এই কাজ শেষ করতে আরও সময় প্রয়োজন। যে গতিতে বর্তমানে আনুষঙ্গিক কাজ শুরু হয়েছে এবং মূল যে কাজটি বাকি, সেই কাজ শেষ করতে ধীরেসুস্থে এগোতে চাইছে মেট্রো কর্তৃপক্ষ।

বৌবাজার মেট্রো প্রকল্পের বিপর্যয় হয়েছে তিনবার। দ্বিতীয়বারের বিপর্যয়ের ঠিক কয়েক মাস পরে অর্থাৎ সেপ্টেম্বর মাসের শেষের দিকে একটি অন্তর্বর্তীকালীন রিপোর্ট পেশ হয়। সেই রিপোর্ট অনুযায়ী বউবাজার মেট্রো প্রকল্প যেখানে হচ্ছে সেখানে ৭১টি বাড়ি ভেঙে ফেলতে হবে। কলকাতা পুরনিগমে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ কমিটি রিপোর্ট জমা করেছে। সে রিপোর্ট ঘিরে যখন সঙ্কট চরমে। সেই রিপোর্ট নিয়ে আলোচনার মধ্যেই ঘটে যায় চলতি মাসে আবার বিপর্যয়।