কয়লাকাণ্ডে চূড়ান্ত তৎপর ইডি, এবার দিল্লিতে ডাক পড়ল আইনমন্ত্রী মলয় ঘটকের

যদিও আইনমন্ত্রী বক্তব্য, তিনি এই সংক্রান্ত কোনও নোটিস এখনও পাননি। অন্যদিকে ইডি-র দাবি, মন্ত্রীর ইমেলে সেই নোটিস পাঠিয়ে দেওয়া হয়েছে।

কয়লাকাণ্ডে চূড়ান্ত তৎপর ইডি, এবার দিল্লিতে ডাক পড়ল আইনমন্ত্রী মলয় ঘটকের
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 02, 2021 | 3:57 PM

কলকাতা: কয়লাপাচার কাণ্ডে এ বার ডাক পড়ল রাজ্যের মন্ত্রীর। সূত্রের খবর, কয়লা দুর্নীতি মামলায় নোটিস দিয়ে তলব করা হয়েছে রাজ্যের আইনমন্ত্রী মলয় ঘটককে। কেন্দ্রের আর্থিক দুর্নীতি তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের পক্ষ থেকে মলয় ঘটককে আগামী ১৪ সেপ্টেম্বর দিল্লিতে তলব করা হয়েছে বলে খবর। সকাল ১১ টায় তাঁকে রাজধানীর ইডি দফতরে হাজিরা দিতে বলা হয়েছে। যদিও আইনমন্ত্রী বক্তব্য, তিনি এই সংক্রান্ত কোনও নোটিস এখনও পাননি। অন্যদিকে ইডি-র দাবি, মন্ত্রীর ইমেলে সেই নোটিস পাঠিয়ে দেওয়া হয়েছে।

কয়লা দুর্নীতি মামলায় ইডি ও সিবিআই উভয়ই তদন্ত চালাচ্ছে জোরকদমে। গত সপ্তাহেই চমক মেলে যখন জানা যায় খোদ তৃণমূলের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে ডেকে পাঠিয়েছে কেন্দ্রীয় সংস্থা। অভিষেকের পাশাপাশি তাঁর স্ত্রী রুজিরা নারুলা, এবং এই মামলায় জড়িত ৩ আইপিএসকেও তলব করা হয়। অভিষেক জায়ার হাজিরা দেওয়ার কথা ছিল ১ সেপ্টেম্বর। যদিও তিনি করোনার কারণে এই হাজিরা এড়িয়ে যান। এনফোর্সমেন্ট ডিরেক্টরেটকে দেওয়া একটি চিঠিতে রুজিরা লেখেন, তিনি দুই ছোট সন্তানের মা। করোনা সংক্রমণের মাঝে শারীরিকভাবে একা একা দিল্লি যাওয়া তাঁকে ঝুঁকির মধ্যে ফেলে দিতে পারে। সেই কারণে রুজিরার আবেদন, তাঁকে যেন তাঁর কলকাতার বাড়িতে এসে জিজ্ঞাসাবাদ করা হয়।তিনি হাজিরা দিতে যাবেন কি না সেটা এখনও নিশ্চিত নয়। এরই মধ্যে রাজ্যের মন্ত্রীকে ডেকে পাঠানো হল।

ইডি সূত্রে খবর, রাজ্যের মন্ত্রী মলয়ের বিধানসভা কেন্দ্র আসানসোল উত্তর থেকেও কয়লাপাচারের ঘটনা ঘটেছে। বেআইনিভাবে কয়লা উত্তোলনের নজিরও রয়েছে এই এলাকায়। সম্প্রতি এমনই তথ্য জানতে পেরেছে ইডি। তারপরই রাজ্যের এই মন্ত্রীকে তলব করার সিদ্ধান্ত নেওয়া হয়। দুর্নীতির ঘটনায় জনপ্রতিনিধি হিসেবে মলয়বাবু কী ভূমিকা নিয়েছিলেন, বা তিনি আদৌ রোখার চেষ্টা করেছিলেন কি না, সেই সংক্রান্ত বিষয়ই তাঁকে জিজ্ঞাসাবাদ করা হতে পারে বলে। যেহেতু কয়লাকাণ্ডের তদন্ত দিল্লির দফতর থেকেই চলছে, তাই বাকিদের মতো মন্ত্রী মলয় ঘটককেও দিল্লিতে ডেকে পাঠানো হয়েছে।

অন্যদিকে, কয়লা মামলায় অভিষেক ও রুজিরা বাদেও কয়লাকাণ্ডে অভিযুক্ত তিন আইপিএসকে তলব করা হয়েছে। সূত্র জানাচ্ছে, আগামী ৮, ৯ এবং ১০ সেপ্টেম্বর ডেকে পাঠানো হয়েছে আইপিএস সেলভা মুরুগান, জ্ঞানবন্ত সিং ও শ্যাম সিংহকে। জুলাইয়ের শেষ আর অগস্ট মাসের শুরুতে মোট আইপিএসকে ডেকেছিল ইডি। কিন্তু ব্যক্তিগত কাজের কারণ দেখিয়ে সেই সময়ে হাজির হননি এই তিন আইপিএস। তাই আবার নোটিস পাঠানো হয়েছে তাঁদের। ইডি সূত্রে খবর, পরিবারের অ্যাকাউন্ট তথ্যও নিয়ে যেতে নির্দেশ দেওয়া হয়েছে তিন আইপিএসকে। অন্যদিকে, আগামী ৩ সেপ্টেম্বর অভিষেক ঘনিষ্ঠ এক আইনজীবীকেও নোটিস পাঠিয়ে ডাকা হয়েছে বলে খবর। আরও পড়ুন: দায়িত্ব পেয়েই কলকাতা হাইকোর্টের তলবের মুখে রাজ্যের নতুন ডিজি