দায়িত্ব পেয়েই কলকাতা হাইকোর্টের তলবের মুখে রাজ্যের নতুন ডিজি

DG Manoj Malviya: রাজ্যের নতুন ডিজি হিসাবে দায়িত্ব নিয়েছেন মনোজ মালব্য। মঙ্গলবার ডিজি হিসাবে কার্যকালের মেয়াদ শেষ হয় বীরেন্দ্রর।

দায়িত্ব পেয়েই কলকাতা হাইকোর্টের তলবের মুখে রাজ্যের নতুন ডিজি
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 02, 2021 | 1:56 PM

কলকাতা: সবে রাজ্যের নতুন ডিজি হিসাবে দায়িত্ব নিয়েছেন মনোজ মালব্য। তারই মধ্যে তাঁকে আদালতে হাজিরার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।

আদালত সূত্রে জানা গিয়েছে, বিভিন্ন মামলায় রাজ্যের আইনজীবী হাজির না থাকায় ক্ষুব্ধ হাইকোর্ট। বিশেষ করে জনস্বার্থ মামলা এবং চিটফান্ডের মামলায় সরকারি কৌঁসুলি হাজির না থাকায় বিরক্ত ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

এমন একটি চিটফান্ডের মামলায় বারংবার ডেকেও পুলিশের তরফে কৌঁসুলি না আসায় রাজ্য পুলিশের ডিজি-কে ব্যাক্তিগত হাজিরার নির্দেশ দিল আদালত। আগামী ২১সেপ্টেম্বর তাঁকে হাজির হয়ে জানাতে হবে, কেন থাকছেন না তাঁদের প্রতিনিধি।

রাজ্যের নতুন ডিজি হিসাবে দায়িত্ব নিয়েছেন মনোজ মালব্য। মঙ্গলবার ডিজি হিসাবে কার্যকালের মেয়াদ শেষ হয় বীরেন্দ্রর। ফলে সেপ্টেম্বরের শুরু থেকেই কাউকে ডিজি হিসাবে দায়িত্ব নিতে হত। সেই মতো মঙ্গলবারই রাজ্যের নতুন ডিজির দায়িত্ব নেন তিনি।

১৯৮৬ সালের আইপিএস ব্যাচের অফিসার ছিলেন মনোজ মালব্য। গত কয়েক বছরে ডিজি, আইডিপি (‌অর্গানাইজেশন)‌–এর দায়িত্ব সামলে আসছিলেন তিনি। কেন্দ্রের অনুমোদন নিয়েই ডিজি নিয়োগ করে রাজ্য। সেক্ষেত্রে বীরন্দ্র অবসরের সময় এগিয়ে আসতেই রাজ্যের তরফে ৬টি নামের প্রস্তাব পাঠানো হয়।

এই তালিকায় নাম ছিল মুখ্যমন্ত্রীর নিরাপত্তা আধিকারিক বিবেক সহায়-সহ সুমনবালা সাহু, নীরজ নয়ন পাণ্ডে, অধীর শর্মী, গঙ্গেশ্বর সিংয়ের। প্রথম দিকে কেন্দ্রীয় সরকারের সবুজ সঙ্কেত মেলার অপেক্ষা ছিল। সেই জটিলতা কাটতেই নতুন ডিজি হিসাবে দায়িত্ব নেন তিনি।

তবে তাঁর নাম চূড়ান্ত করার আগে প্রাথমিক পর্যায়ে একটি জটিলতা তৈরি হয়। নবান্নর তরফে জানানো হয়, মঙ্গলবার সি বীরেন্দ্রর অবসর নেওয়ার আগের সন্ধ্যা পর্যন্তও ইউপিএসসি কমিটি রাজ্যের পরবর্তী ডিজি নিয়ে বৈঠক করেনি। ফলে বীরেন্দ্র পর রাজ্য পুলিশের পরবর্তী ডিজি কে হবেন, তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়।

রাজ্য সরকারের তরফে যে তালিকা পাঠানো হয়, তাতে অনেকের নাম থাকলেও তা চূড়ান্ত করা হয়নি। ৩০ বছরের কাজের অভিজ্ঞতা রয়েছে, এমন অফিসারদের নামের তালিকা পাঠানো হয়। ইউপিএসসি-র বৈঠক না করার পিছনে তৈরি হয় রাজনৈতিক জল্পনা। অনেকে বলেন, রাজ্য সরকারকে চাপে রাখতে এই কাজ করা হচ্ছে। সেই কারণেই এই ঢিলেমি।

রাজ্য সরকার ডিজি-র যে তালিকা তৈরি করে, তা নিয়ে খোঁজ খবর শুরু করে অমিত শাহ-র দফতর। তারই চূড়ান্ত হয় মনোজ মালব্যের নাম। কিন্তু এইভাবে দায়িত্ব গ্রহণের পরই আদালতে হাজিরার নির্দেশের মুখে পড়তে হবে তাঁকে, সে ঘটনা একেবারেই নজিরবিহীন।

রিয়েল সানরাইজ কেমটেক লিমিটেড ও সানপ্ল্যান্ট অ্যাগ্রো লিমিটেড- এই দুটি ভুয়ো অর্থলগ্নি সংস্থার মামলায় আদালতে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে তাঁকে। এই সংক্রান্ত মামলায়  রাজ্যের আইনজীবী হাজির না থাকায় ক্ষুব্ধ হাইকোর্ট। আরও পড়ুন: ভোট পরবর্তী হিংসা মামলায় বাড়ল এফআইআর-এর সংখ্যা, নদিয়া খুনে ধৃতদের মুখোমুখি বসিয়ে জেরা