West Bengal Budget 2024: লক্ষ্মীর ভাণ্ডারের বরাদ্দ বেড়ে ১০০০ টাকা, সিভিক ভলান্টিয়ারদেরও বাড়ল ভাতা

| Edited By: | Updated on: Feb 08, 2024 | 7:19 PM

Bengal Budget 2024: লোকসভা ভোটের আগে বাজেট। সেই বাজেটের দিকে মুখিয়ে রাজ্যবাসী। এবারের বাজেটে নিঃসন্দেহে মমতার মাস্টারস্ট্রোক লক্ষ্মীর ভাণ্ডারের বরাদ্দ বাড়ানো। এতদিন ৫০০ টাকা ভাতা দেওয়া হত লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে। এবার থেকে তা বেড়ে ১ হাজার হল। জনজাতিদের ভাতা ১ হাজার থেকে বাড়িয়ে ১২০০ করা হল।

West Bengal Budget 2024: লক্ষ্মীর ভাণ্ডারের বরাদ্দ বেড়ে ১০০০ টাকা, সিভিক ভলান্টিয়ারদেরও বাড়ল ভাতা
বাজেট লাইভ।

কলকাতা: রাজ্য বাজেট ঘোষণা হচ্ছে আজ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে বাজেট পড়বেন রাজ্যের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। লোকসভা ভোটের আগে এই বাজেট অত্যন্ত তাৎপর্যপূর্ণ। কোন কোন খাতে রাজ্য সরকার নতুন বরাদ্দ করে, কোনও প্রকল্পে বরাদ্দ বাড়ানো হয় কি না, রাজ্য নতুন কিছু ঘোষণা করে কি না সেদিকে নজর রাজ্যবাসীর।

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 08 Feb 2024 06:28 PM (IST)

    ৫ লক্ষ চাকরি ঘোষণা

    বিভিন্ন সরকারি দফতর ও সরকার নিয়ন্ত্রিত সংস্থাগুলিতে ৫ লক্ষ চাকরির ব্যবস্থা করা হবে।

  • 08 Feb 2024 06:19 PM (IST)

    বাজেটের প্রশংসায় অভিষেক

    বাংলার সিঙ্গল ইঞ্জিন সরকার ডবল ইঞ্জিন সরকারের থেকেও বেশি শক্তিশালী, বাজেটের প্রশংসায় এক্স হ্যান্ডেলে লিখলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।

  • 08 Feb 2024 06:16 PM (IST)

    হট্টগোল বিধানসভায়

    এদিন বিধানসভা অধিবেশনের শুরু থেকেই হট্টগোল চলেছে। রাজ্য সঙ্গীতে অংশ নেয়নি বিজেপি। শুভেন্দু অধিকারীর নির্দেশে বসে যান বিধায়করা। বাংলার সঙ্গীতের মধ্যেই শুভেন্দু অধিকারীরা জাতীয় সঙ্গীত শুরু করেন। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, জাতীয় সঙ্গীত অপমান করেছে বিজেপি। তিনি এর নিন্দা করেন। চন্দ্রিমা বাজেট পেশ করতে শুরু করলেই বাধে গোল। বিজেপি বলে মিথ্যা ভাষণ পাঠ হচ্ছে। স্পিকার বলেন, 'আপনি দায়িত্বশীল নেতা। আপনি এটা করবেন না।' বাজেট প্রস্তাব পেশ চলাকালীন মোদী মোদী স্লোগান দেয় বিজেপি। মমতা বলেন, 'এমন চললে আমরা সংসদ এ বাজেট পেশ করতে দেব না।'

  • 08 Feb 2024 05:10 PM (IST)

    আবাস নিয়ে বড় ঘোষণা

    আবাস যোজনায় বড় ঘোষণা বাজেটে। উল্লেখ করা হয়েছে, কেন্দ্র বকেয়া অর্থ দেয় কি না সেদিকে নজর রাজ্য সরকারের। এপ্রিল মাস অবধি দেখবে তারা। মে মাসের ১ তারিখ থেকে অর্থ ছাড়বে রাজ্য সরকার। ১১ লক্ষের ঘরের জন্য সেই বরাদ্দ করা হবে।

  • 08 Feb 2024 04:06 PM (IST)

    পরিযায়ী শ্রমিকরা স্বাস্থ্যসাথীর আওতায়

    পরিযায়ী শ্রমিকরা তাদের কর্মক্ষেত্রে স্বাস্থ্যসাথী প্রকল্পের সুবিধা পাবেন, পরিযায়ী শ্রমিক পোর্টালে যারা নথিভুক্ত আছে, তাদের স্বাস্থ্যসাথীর আওতায় আনা হল।

  • 08 Feb 2024 03:59 PM (IST)

    সিভিক ভলান্টিয়ারদের জন্য বড় ঘোষণা

    গ্রিন পুলিশ, সিভিক পুলিশদের জন্য ঘোষণা। অবসরকালীন সময়ে যে পুলিশরা ২ বা ৩ লক্ষ টাকা অবসরকালীন সুবিধা পেতেন তারা সেটা ৫  লক্ষ টাকা করে পাবেন।

  • 08 Feb 2024 03:58 PM (IST)

    মিড ডে মিলের রাঁধুনিদের বেতন বাড়ল

    মিড ডে মিল রাঁধুনিদের মাইনে ১০০০ থেকে ১৫০০ টাকা করা হল।

  • 08 Feb 2024 03:43 PM (IST)

    সমুদ্রসাথী প্রকল্প ঘোষণা

    সমুদ্রসাথী প্রকল্পের ঘোষণা বাজেটে। পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনার মৎস্যজীবীরা নানা প্রতিকূলতাকে চ্যালেঞ্জ করেই সমুদ্রে যান। এপ্রিলের মাঝামাঝি থেকে জুন মাস অবধি যেহেতু সমুদ্র যেতে নিষেধ থাকে, তাঁদের পেটেও টান পড়ে। তাই এই প্রকল্প। এর মাধ্যমে এপ্রিলের মাঝামাঝি থেকে জুনের মাঝামাঝি পর্যন্ত এই দুই মাস প্রতি মাসে ৫ হাজার টাকা করে পাবেন। এর ফলে প্রায় ২ লক্ষ মৎস্যজীবী উপকৃত হবেন। ২০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে এই প্রকল্পে।

  • 08 Feb 2024 03:31 PM (IST)

    ১০০ দিনের শ্রমিকদের জন্য ঘোষণা

    ১০০ দিনের শ্রমিকের বকেয়া মেটাতে রাজ্য বাজেটের ৩৭০০ কোটি টাকা বরাদ্দ করলেন মমতা। জব কার্ড আছে এমন শ্রমিকরা পাবেন এই টাকা।

  • 08 Feb 2024 03:30 PM (IST)

    বিজেপির বিক্ষোভ

    চন্দ্রিমা বাজেট পেশ করার সময় বিজেপি বিক্ষোভ দেখাতে থাকে।

  • 08 Feb 2024 03:26 PM (IST)

    কর্মশ্রী ঘোষণা

    কর্মশ্রী নতুন প্রকল্প চালু হচ্ছে বেকারদের জন্য। ১০০ দিনের কাজ করে যারা টাকা পায়নি তাদের জন্য কর্মশ্রী প্রকল্প। ৫০ দিনের কাজের দিবস তৈরি রাজ্যের। বাজেটে অনগ্রসর শ্রেণিকল্যাণ বিভাগে ব্যয় বরাদ্দ ২.২৭০.৩০ কোটি টাকা বরাদ্দ। সংখ্যালঘু বিষয়ক এবং মাদ্রাসা শিক্ষার জন্য ৫.৫৩৯.৬৫ কোটি টাকা।

  • 08 Feb 2024 03:23 PM (IST)

    রাজস্ব বেড়েছে

    বাজেট ঘাটতি সাত কোটি টাকা। রাজস্ব ১০ শতাংশ হারে বেড়েছে।

  • 08 Feb 2024 03:22 PM (IST)

    বাড়ল বরাদ্দ

    ২০২৪-২৫ অর্থবর্ষে  ৩.৬৬.১১৬ কোটি টাকা ব্যয় বরাদ্দ করা হয়েছে। ওয়েস্ট বেঙ্গল মাইগ্রেনড ওয়ার্কার্স ওয়েলফেয়ার্স স্কিম চালু হয়েছে। ৬টি ইন্ডাস্ট্রিয়াল ইকোনমিক করিডোর গড়ে তোলা হচ্ছে। ডানকুনি থেকে খড়গপুর রঘুনাথপুর, কল্যাণী ডানকুনি, ডানকুনি তাজপুর, পানাগড় কোচবিহার, খড়গপুর মুর্শিদাবাদ।

  • 08 Feb 2024 03:18 PM (IST)

    আরও ৪ শতাংশ ডিএ

    আরও ৪ শতাংশ ডিএ ঘোষণা রাজ্য বাজেটে। রাজ্যের সঙ্গে কেন্দ্রের বাজেটের ফারাক এখন ৩২ শতাংশ। মে মাস থেকে কার্যকর হবে এই ডিএ। রাজ্য সরকারি কর্মচারিদের ডিএ বেড়ে হল মোট ১৪ শতাংশ।

  • 08 Feb 2024 03:16 PM (IST)

    বাজেটে বাড়ল লক্ষ্মীর ভাণ্ডারে বরাদ্দ

    লক্ষ্মীর ভাণ্ডারে বাড়ল বরাদ্দ। সাধারণের জন্য ৫০০ থেকে বেড়ে হল ১০০০ টাকা। এসসি এসটি ক্ষেত্রে তা ১ হাজার থেকে বেড়ে হল ১২০০।

Published On - Feb 08,2024 3:13 PM

Follow Us: